আমাদের পড়াশোনার একটা বড় ফাঁকা স্থান হলো কোন কিছুকে মন থেকে অনুভব করে না পড়া। আমার ব্যক্তিগত অভিমত হলো দৈনিক একটা করে জিনিস শেখা, মন থেকে অনুভব করে শেখা। যেমন – মনে আছে একদিন স্কুলে একজন বন্ধু ঘুষি মেরে প্রশ্ন করেছিল, কত নিউটন বলে সে আমাকে মেরেছে। ভালো বিপদ, আমি হলাম ক্লাসের ফিজিক্স নায়ক, আমি না পারলে তো সমস্যা। যাহ সেদিন পারলাম না। তবে আমি হাল ছাড়িনি, পদার্থবিজ্ঞানের বিভিন্ন মৌলিক এককের সম্পর্কে একটা ধারণা নিয়েই নিলাম। একটু ঘাটাঘাটি করে। আজকে সেখান থেকে বেশি কিছু লিখব না। শুধু বিভিন্ন মৌলিক একক সম্পর্কে কিছু বলব আর কয়েকটা মৌলিক একককে কিভাবে ফিল করতে হয় তার উপায় দেখাব। ইংরেজিতে তোমরা হয়ত Unit of measurement নাম শুনেছ।পদার্থবিজ্ঞান এর মৌলিক একক জানা দরকার, তাই না?

সতর্কতাঃ এখানে পদার্থবিজ্ঞান নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি পদার্থবিজ্ঞানপ্রেমি না হোন তাহলে আমি বলব, “Don’t study Physics, you may fall in serious love with it” বিশ্বাস হচ্ছে না?? তাহলে অনুভব করেই দেখুন।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

একক শব্দটা এসেছে এক থেকে। আমরা সংখ্যা কিভাবে পড়ি??? এক হলো সংখ্যা গুনার একক৷ একের দ্বিগুণ পরিমাণ হলো দুই। এক -এর তিনগুণ হলো তিন। একক হলো একটা স্ট্যান্ডার্ড বা আদর্ষ পরিমাণ যার সাথে তুলনা করে অন্যান্য জিনিসের পরিমাণ নির্ধারণ  করা হয়। আচ্ছা একক সম্পর্কে একটা পরিষ্কার ধারণা দরকার। মনে কর তোমার বইয়ের দৈর্ঘ্য মাপতে হবে। কিন্তু তোমার কাছে কোনো স্কেল নেই। তাই তুমি সেন্টিমিটার বা মিটার এককে মাপতে পারছ না। তুমি ইচ্ছে করলেই তোমার আংগুলটাকে একক হিসেবে ব্যবহার করতে পার। মনে কর তোমার হাতের বইটা তোমার আংগুলের চেয়ে ৪গুণ বড়। তাহলে তোমার বইটা ৪আংগুল! হ্যা, একক জিনিসটা এমনই। তবে সারা বিশ্বে সবার আংগুল তো আর সমান না। তাই একটা নির্দিষ্ট পরিমাপকে সারা বিশ্বে ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়। এমনই কয়েকটি অনুমোদিত সিস্টেম আছে। তার কয়েকটার ধারণা দেয়ার চেষ্টা করব।

কয়েকটি একক এবং তার প্রয়োগ

আচ্ছা দৈর্ঘ্যের একক কি? মিটার, তাই তো? আচ্ছা এক মিটার কতোটুকু? বলতে পারো? আমাদের বইয়ে লেখা আছে, শূন্যস্থানে আলো 1/299792458 সেকেন্ডে যে দূরত্ব অতিক্রম করে তাকে এক মিটার বলে। ভালো, আচ্ছা এটা আমরা কেমনে মাপব? এটা যেহেতু অসম্ভব তাই একটা কাজ করা যাক, একটা মিটার স্কেল যোগাড় করতে পার। সেটা দিয়ে আমি মেপে দেখেছি আমার বাঁ  হাতকে বাঁ দিকে  সোজাসোজি তুলে মুষ্টিমুক্ত করলে, ডান কাঁধ থেকে বাঁ হাতের তালু পর্যন্ত দৈর্ঘ ১মিটারের মতো। এটা তুমিও নিজের মতো মেপে দেখতে পারো।তোমার হাত তো আমার হাতের সমান না।আমি আমার গুরু চমক ভাইয়ের ভিডিওতে এটি প্রথম দেখেছিলাম। তাঁর মুষ্টিবদ্ধ করতে হতো। আমার করতে হয় নি।

  তারপর সময় পরিমাপের একক সেকেন্ড। বইয়ে কি আছে আর নাই বলি। আমি অনেকবার করে দেখেছি আমার ‘রে,’ বলতে  এক সেকেন্ড সময় লাগে। মনে আছে? “সা রে গা মা পা,”?  হ্যাঁ সেই ” রে,”।  তোমরাও চেষ্টা করে দেখতে পারো। তোমার না হলে নিজের মতো খুঁজে দেখতে পারো। অন্য কোনো শব্দ দিয়ে অবশ্যই হতে পারে।

একটু বড় হয়ে যেতেই আমরা বেগের সাথে পরিচিত হয়েছি। বেগের একক কি বলো তো? m/s তাই তো? আচ্ছা আমরা কখনো ভেবেছি,  1m/s মানে কি? এর মানে হলো আমি “রে,,” বলতে বলতে একটা বস্তু আমার ডান কাঁধ থেকে যাত্রা শুরু করে বাঁ হাতের উপর দিয়ে চলে যাবে। হ্যাঁ, এভাবেই আমি এটাকে অনুভব করি।

চাইলেই তুমি আলোর গতির কথাটা একটু চিন্তা করে দেখতে পার। তোমার “রে,,” বলতে বলতে আলো তোমার কাঁধ থেকে অন্য হাত পর্যন্ত ৩০ কোটিবার চলে যাবে। বাহ, একি স্রষ্টার লীলাখেলা!

তারপরই বলব এক ইঞ্চির কথা। এটা সব প্রাপ্ত বয়স্ক মানুষেরই মোটামুটি কাজ করে। তুমি দেখবে তোমার মধ্যম আংগুল (Middle Finger) এর মাঝের অংশের দৈর্ঘ্য মোটামোটিভাবে এক ইঞ্চির কাছাকাছি। আবার যাদের আংগুল অনেক ছোট বা বড় তাদের জন্য তা হবে না। আমি আবার বলি নিজে নিজেরটা মেপে দেখবেন।

আপনারটাও মেপে দেখতে পারেন

তারপর এক সেন্টিমিটার সম্পর্কে আমার ধারণা, আমার Baby Finger ( সবচেয়ে ছোট আংগুলটা) এর নখের দৈর্ঘ্য এক সেন্টিমিটারের কাছাকাছি।

Measure by Finger
আমার ছোট্ট এই Pinky Finger এর নখ এক সেন্টিমিটারের প্রায় সমান

আচ্ছা আমি একদিনে আর লেখতে পারব না। আজ এতটুকুই। অন্য কোনোদিন সময় হলে নিউটন, মিটার^২,মিটার^৩, পাউন্ডাল, পেস্কেল এসব নিয়ে বলব।

N:B: আমার এই লেখাটি চমক ভাইয়ার গণিতের রঙে সিরিজ থেকে অনুপ্রাণিত।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন