ওয়েব সাইট

অনেকের মনেই প্রশ্ন জাগে কিভাবে ওয়েব সাইট তৈরী করা হয়? ওয়েব সাইট তৈরী করার জন্য কতগুলো বিষয়ের জ্ঞান দরকার হয়। এসব জ্ঞান সব ক’টা একজনের থাকতে হবে এমন কথা নেই। এর সম্পর্কে কিছু কিছু ধারনা থাকলেও একটা ওয়েব সাইট তৈরী করা যায়। ওয়েবসাইট কেন তৈরী করতে হবে তা হয়ত সবাই জানেন। আমি সে বিষয়ে কথা বলছি না। তবে ওয়েবসাইট করার জন্য যে যে তথ্য বা জ্ঞান লাগে তা চাইলে অন্য কারো সহযোগীতায় সহজেই করা যায়। যারা ওয়েবসাইট তৈরী করেন তাদের বলা হয় ওয়েব ডেভেলপার। যারা এর নকশা করেন তাদের বলা হয় ওয়েব ডিজাইনার। এছাড়াও যারা কোন ওয়েব সাইটের নিয়ন্ত্রন করেন তাদের বলা হয় ওয়েব মাষ্টার।

ওয়েব সাইট তৈরী করার জন্য যা যা জানতে হবে

অনেকের মতে ওয়েব সাট খুলতে কিংবা অনেকের মতে ওয়েব সাইট তৈরী করতে বেসিক কিছু দরকার। তার মধ্যে রয়েছে –

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

১) ডোমেইন রেজিষ্ট্রেশন

২) হোষ্টিং স্পেস বা সার্ভার

৩) ওয়েব ফাইল বা ওয়েব অ্যাপস

তাহলে কিভাবে website খোলা যায়? উপরের তিনটি সহজ এবং আবশ্যক শর্ত পূরন করেই একটি ওয়েব সাইট চালু করা সম্ভব। ডোমেইন এবং হোষ্টিং সরবরাহ করার জন্য অনেক কোম্পানী আছে। যারা আপনাকে হোষ্টিং দিয়ে থাকে। একটি নির্দিষ্ট ওয়েব সার্ভারে চাইলে আপনি শেয়ার্ড হোষ্টিং কিংবা পুরো সার্ভারটাই নিয়ে নিতে পারেন নিজের ওয়েব সাইটের জন্য। নিজের সার্ভার দিয়েও ওয়েবসাইট করা যায়। হোষ্টিং কোম্পানীর সব প্যাকেজ দেখতে পারেন।

ওয়েব ফাইল বা ওয়েব অ্যাপস হচ্ছে সেসব কোড সম্পন্ন ফাইল যাতে আপনার ওয়েবসাইটের তথ্য সমূহ দেখা যাবে। এর জন্য .html .php সহ আরো অনেক এক্সটেনশন এর ফাইল আছে যা সার্ভার সাপোর্ট করে। ইমেজ ফাইল কিংবা অন্যান্য পিডিএফ ফাইল হোষ্টিং সার্ভারে রেখে দিলে এবং ডোমেইন পয়েন্ট করে দিলে সেই ফাইল দেখা যাবে।

ওয়েব অ্যাপস এর কথা না বললেই নয়। এখন অনেক ওপেন সোর্স অ্যাপস আছে যেখানে নির্দিষ্ট কিছু ডাটা দ্বারা সহজেই ইনস্টল করে ওয়েব সাইট তৈরী করে ফেলা যায়। এসব অ্যাপস আবার কাষ্টমাইজড করে ব্যাবহার করা যায়। এর মধ্যে উল্যেখযোগ্য হচ্ছে- জুমলা, ওয়ার্ডপ্রেস, মেজেন্টো, ওপেনকার্ট, ধ্রুপাল আরো অনেক।

ওয়েব সাইট তৈরি করার নিয়ম কানুন আছে। চাইলে যে কেউ একটা ওয়েব সাইট তৈরী করে ফেলতে পারেন না। তবে এটা এতটাই কঠিন কিছু নয়। চর্চা আর সামান্য প্রশিক্ষন নিলে আপনিও পারবেন। তাছাড়াও অনেক সার্ভিস প্রোভাইডার আছেন যারা ক্লায়েন্টদের জন্য ওয়েবসাইট তৈরী করেন।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন