চুল পড়া বন্ধ করা যায়

স্বাভাবিক জীবন যাপনে চুল পড়া একটি মানসিক নির্যাতনের মতন। মনে দিন দিন অশান্তি নেমে আসে। চুল থাকলে কিছু চুল পড়বেই। যেমন দিনে ১০০টি পর্যন্ত চুল সবারই পড়ে, গোসলের সময় কিংবা এমনিতেও। এ ধরনের চুল পড়া নিয়ে চিন্তা করার কোন মানে হয় না। সারা জীবনেও টাক মাথা হবে না। কিন্তু যদি এর চেয়ে বেশি পড়ে, কারনে অকারনে চুল পড়ে তাহলে তার জন্য সতর্ক হওয়া জরুরী। চুল থাকতে চুলের মর্যাদা আমরা অনেকেই দেই না। যেমন দেই না দাঁতের বেলায়। তবে কিভাবে চুল পড়া বন্ধ করা যায় তা নিয়ে আজ কিছু বিষয় আলোচনা করছি। হয়ত কাজে লেগে যাবে। এমনিতেও চুলের যত্ম নিতে কিছু ব্যাপার অনুসরন করা উচিৎ।

চুল পড়া বন্ধ করা (প্রাথমিক চিকিৎসা নিন)-

চুল পড়া বন্ধ করা খুবই জরুরী কাজ। এর জন্য যদি সারা দিনে ১০০ এর বেশি পরিমানে চুল পড়া নজরে আসে তখনি কোন একজন চিকিৎসকের কাছে গিয়ে পরামর্স নেয়া উচিৎ। চিকিৎসা নিতে গেলে শুরুর দিকে কোন রেজিষ্টার্ড ডক্টর দেখানো ভালো। অনেকেই আবার হেয়ার ট্রান্সপ্লান্ট সেন্টারের দ্বারস্থ হন। আমার মতে শুরুর দিকে সেসব স্থানে না যাওয়া উত্তম।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

চিকিৎসার জন্য ডাক্তার সাধারনত ভিটামিন ই বা অন্যান্য কিছু ট্রিটমেন্ট দিতে পারেন। সেগুলো পালন করা উচিৎ। এছাড়া ডাক্তারকে আপনার ব্যক্তিগত বিষয়ে আরো বেশি কিছু তথ্য জানানো উচিৎ-

  •  আপনি বর্তমানে কোন শক্তিশালী এন্টিবায়োটিক ঔষধ নিচ্ছেন কি না
  • কেমন পানি পান করেন
  • স্মোক করেন কি না
  • শরীরের অন্যান্য কোন অংগ অস্বাভাবিকভাবে পরিবর্তন হচ্ছে কি না
  • অস্বাভাবিক যে কোন শারীরিক দিক জানানো উচিৎ। তার কারন অনেক সময় ক্যান্সার বা অন্যান্য দুরারোগ্য রোগের প্রাথমিক লক্ষণ চুল পড়া হতে পারে। চুল পড়া বন্ধে চিকিৎসা না করে সেসব জটিল রোগকে আমলে নিতে হতে পারে।

চুল পড়া বন্ধ করা (ব্যক্তিগত পরিচর্যামূলক পদক্ষেপ নিন)-

১)চুল পড়া প্রতিরোধী খাবার খানঃ

পুষ্টিহীনতা চুল পড়া বাড়িয়ে দেয়। তাই চুল পড়া বন্ধ করতে পুষ্টি যুক্ত খারাব জরুরী। চুল পড়া প্রতিরোধী খাবার খান।

লাল, হলুদ আর কমলা রংগের ফল মুল শাকসব্জী খান। যেমন গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু খেতে পারেন। ভিটামিন এ আছে এসব খাবারে। ভিটামিন এ শরীরের কোষ বৃদ্ধি করে, তাছাড়া হেয়ার ফলিকলও বাড়ায়।

চর্বিযুক্ত মাছ খান। পাঙ্গাস মাসে প্রচুর চর্বি আছে। ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে এমন মাছ খেতে পারেন।

ভিটামিন বি৫ এবং বি৭ যুক্ত খাবার খান। বি৫ মাথার দিকে রক্ত চলাচলে কার্যকরী ভুমিকা নেয়। ভিটামিন বি৭ চুল বাড়তে সাহায্য করে। দুধ ডিম মুরগীর মাংশ ভিটামিন ব৭ সম্মৃদ্ধ খাবার।

২)প্রচুর পানি পান করুনঃ

কমপক্ষে প্রতিদিন ৮গ্লাস পানি খান। প্রচুর পানি খাওয়া আপনার শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে। পানি খাওয়া অনেক সময় চা বা কফির জন্য বিঘ্নিত হয়। তাই চা কফি থেকে বিরত থাকা উচিৎ। তবে মিস্টি কম বা মিষ্টি ছাড়া যে কোন জুস পান করতে পারেন।

৩)দুশ্চিন্তা বন্ধ করুনঃ

যে কোন কারনে প্রচুর দুশ্চিন্তা হলে তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। বেশি দুশ্চিন্তা করলে চুল পড়ে। চুল পড়া নিয়ে যদি দুশ্চিন্তার কারন হয় তবে তার সোজা চিকিৎসা শুরু করুন। তবু দুশ্চিন্তা করা বন্ধ করুন।

চুল পড়া বন্ধ করা (প্রাকৃতিক কিছু চিকিৎসা নিন)-

প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি আপনাকে কিছুটা সাহায্য করতে পারে। আসুন দেখি কী কী প্রাকৃতিক ব্যবস্থা আছে।

১) পিয়াজের রস বা শরবত খেতে পারেন- পিয়াজ চুল পড়া বন্ধে দারন কাজ করে। এজন্য পিয়াজ খাওয়ার অভ্যাস কিছুটা বাড়ালে ভাল হয়। এছাড়াও নানান খাবারের সাথেও পিয়াজ খাওয়া যেতে পারে।

২) মাথার তালু ম্যাসাজ করাতে পারেন- মাথা ম্যাসাজ করালে তাতে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এতে করে চুলের গোড়া সচল থাকে। চুল পড়া বন্ধে সুবিধা হয়।

৩) মাথা আচড়ানোর সময় সতর্ক থাক- অনেকেই টেনে হিঁছড়ে মাথার চুল আচড়ান। তাতেও চুলের ক্ষতি হয়। স্বাভাবিক ভাবে চুল আচড়ানো উচিৎ।

৪) তেল ব্যবহার- আমাদের দেশের প্রাচীন ঐতিয্য হিসেবে সরিষার তেল এবং নারিকেল তেল দু’টাই ছেলেদের ব্যবহার করতে দেখা যায়। অনেক বুড়ো অভিজ্ঞ ব্যক্তি মন্তব্য করেছেন যে সরিষার তেল নিয়মিত মাখলে চুলের গোড়া মজবুত এবং চুল কাল থাকে।

৫) আমলকির তেল বা রস- এটিও অনেক পুরনো চিকিৎসা পদ্ধতি যা চুলকে কালো আর চুলের গোড়া মজবুত করে।

চুল পড়া বন্ধ করা- কিছু সতর্কতা

বেশিরভাগ মানুষেরই ধৈর্য্য কম, তারা সব কিছু অত্যন্ত শর্টকাট এ করতে চায়। তারা অনেকেই হয়ত চুলের ট্রিটমেন্ট করার জন্য হেয়ার ট্রান্সপ্ল্যান্ট বা চুল গজানোর প্রক্রিয়া শুরু করেদিতে পারেন। এসব ছাড়াও অনেকেই আবার হয়ত নানা রকমের রাসায়নিক উপাদান ব্যবজার শুরু করতে পারেন। এর সবই চুলকে চিরতরে কিংবা কোন কোন ক্ষেত্রে আপনাকেও খুব খারাপ পরিস্থিতিতে ফেলতে পারে।

অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন রাসায়নিক পদ্ধতি বা প্রযুক্তি ব্যবহার করা উচিৎ নয়।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন