হোয়াটসঅ্যাপ টিপস, হোয়াটসঅ্যাপ নিনজা

আমাদের অনেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। হোয়াটসঅ্যাপ দিয়ে অনেকেই ফোন কল, ভিডিও কল কিংবা ম্যাসেজিং ইত্যাদি চালিয়ে যাচ্ছেন। এর জন্য এখন পর্যন্ত কোন ফী দিতে হচ্ছে না হোয়াটসঅ্যাপ কোম্পানীকে। এর ব্যবহার আপনাকে এনে দিয়ে অনেক সহজলভ্যতা। আসুন জেনে নিই কিভাবে হোয়াটসঅ্যাপ নিনজা এক্সপার্ট হবেন? হোয়াটসঅ্যাপ টিপস নিয়ে আজকের লেখাটি।

কিভাবে হোয়াটসঅ্যাপ নিনজা এক্সপার্ট হবেন?

হোয়াটসঅ্যাপ এর যতগুলো ফিচার বা অপশন আছে তার সবগুলো দক্ষ হাতে ব্যবহার করতে পারলেই আপনাকে হোয়াটসঅ্যাপ নিনজা হিসাবে গন্য করা যাবে। হোয়াটসঅ্যাপ এর দুইটি ভার্সন পাওয়া যায় গুগল প্লে স্টোরে কিংবা আইওএস অ্যাপ ক্লাউডে। এর মধ্যে একটি হচ্ছে রেগুলার হোয়াটসঅ্যাপ অন্যটি হচ্ছে বিজনেস হোয়াটসঅ্যাপ। রেগুলার এবং বিজনেস ভার্সনের মধ্যে তেমন কোন বড় পার্থক্য না থাকলেও দুটোর ব্যবহার ভিন্ন। একটি দিয়ে ব্যাবসায়িক প্রতিষ্ঠানের প্রোফাইল সহ নানান ধরনের অটো রিপ্লাই চালু করা যায়। রেগুলার ভার্সনেও কিছু এক্সটেনশন টাইপ অ্যাপ নিয়ে একই কাজ করা যায়।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

এবার আসুন সাধারন ভয়েস কল, ভিডিও কল, চ্যাটিং ছাড়াও আর কী কী আমরা শিখতে পারি।

ম্যাসেজ রিডিংস্ট্যাটাস লুকিয়ে রাখা যায় হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ এর সাধারন ব্যবহার গুলোর মধ্যে থেকে একটি খুব মজার ফিচার হচ্ছে আপনি যে কোন ম্যাসেজ পড়লে তা অন্যদিকের ব্যবহারকারী জেনে যায়। কারন ডাবল টিক√√ চিহ্ন দেখানো হয় ম্যাসেজ এর পাশেই। এর মধ্যে যদি একটি টিক(√) দেখা যায় তার মানে হচ্ছে আপনার ফোন থেকে বার্তা চলে গেছে কিন্তু এখনো তার ফোনে বার্তা পৌঁছায় নি। যদি দুটি টিক চিহ্নই দেখা যায় তবে তার ফোনেও বার্তা চলে গেছে। কালার লাইট বা হালকা হলে বুঝতে হবে এখনো সে পড়েনি। কালার যদি পুরো রঙ্গিন দেখা যায় তবে বুঝতে হবে সে বার্তা পড়েছে। এটা স্বাভাবিক পদ্ধতি। এটা জানলে নিনজা হওয়া যায় না।

এই স্ট্যাটাস আপনি চাইলে বন্ধ করে দিতে পারেন। তখন বার্তা প্রেরক দেখবেন এ বার্তা আপনার ফোনে এসেছে কিন্তু আপনি পড়েছেন কি না তা সে জানবে না। যদিও এটা আপনি চাইলে এরোপ্লেন মুডে ফোন রেখেও করতে পারেন। কিন্তু হোয়াটসঅ্যাপ এর একটা সেটিংস আছে।

কিভাবে করবেন? আপনার ফোনের হোয়াটসঅ্যাপ থেকে সেটিংস অপশনে যান। সেটিংস >> একাউন্ট >> প্রাইভেসি >> রীড রিসিপটস(Read Receipts) এর পাশে যে চেকবক্স আছে তা থেকে টিক উঠিয়ে দিন।

আপনিও দেখতে পারবেন না আপনার মেসেজ প্রপক পড়েছে কি না।

আপনার সর্বশেষ দৃশ্যমান অবস্থা বন্ধ করতে পারেন

ডিফল্টভাবে হোয়াটসঅ্যাপ এ সবাই দেখতে পারে আপনি কতক্ষন আগে একটিভ ছিলেন। এটিও বন্ধ করে দিতে পারেন। আগের মত সেটিংস >> একাউন্ট >> প্রাইভেসি >> লাস্ট সিন(Last Seen) >> Nobody(কেউ না)

ব্রডকাষ্ট যা প্রাইভেটলি একই সাথে অনেককে বার্তা প্রেরন করা যায়

ব্রডকাষ্টিং এর মাধ্যমে একই মেসেজ একই সাথে অনেক মানুষকে পাঠানো যায়। যদি একই বার্তা লিখে সেন্ড করেন তখন Bcc, ইমেইল এর মত বার্তা সবাই পাবেন কিন্তু একই সাথে কোন লিংক থাকবে না। এই পদ্ধতি খুবই কাজের। যেসব তথ্য ফেইসবুক বা কোন পাবলিক প্লেসে শেয়ার করতে চান না তা এভাবে শেয়ার করা যায়। যেমন কোন অনুষ্ঠানের দাওয়াত।

কিভাবে করবেন? মেন্যু থেকে New broadcast>> Select contacts, এবার নতুন কোন বার্তা লিখে সেন্ড করুন।

হোয়াটসঅ্যাপ এ গ্রুপ বার্তা আদান প্রদান করুন

গ্রুপ বার্তা আদান প্রদানের জন্য সবচেয়ে ভাল হচ্ছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে আপনি চাইলে অনেকের সাথে যুক্ত হতে পারবেন। সবার সাথে যুক্ত হয়ে সংঘবদ্ধ থাকার উপায়। এখানে সবাই সবার পাঠানো তথ্য দেখতে পারবেন। অনেক মানুষের সাথে  সামনাসামনি যেভাবে মিটিং বা আলাচ আলোচনা করা হয় এটাও তেমনি।

কিভাবে করবেন? হোয়াটসঅ্যাপ এর মেন্যু থেকে New group >> Select contacts, এবার নতুন বার্তা বা যে কোন কন্টেন্ট লিখে সেন্ড করুন।

হোয়াটসঅ্যাপ এ লাইভ লোকেশন শেয়ার করুন

আপনি এখন ঠিক কোথায় আছেন তা শেয়ার করুন। এতে করে আপনার পাঠানো ম্যাপ ধরে আপনার কাছে চলে আসতে পারবে অপর প্রান্তের মানুষ।

কিভাবে করবেন? হোয়াটসঅ্যাপ এর চ্যাট স্ক্রীনে থাকা অবস্থায় এটাচমেন্ট আইকনে ক্লিক করুন। এর পর লোকেশন এ ট্যাপ করুন। তারপর শেয়ার লোকেশন ট্যাপ করুন। এতে আপনার অরিজিনাল বা রিয়েল টাইম  লোকেশন দেখা যাবে।

হোয়াটসঅ্যাপ অডিও বার্তা পাঠান

হোয়াটসঅ্যাপ এ দুই ভাবে অডিও বার্তা পাঠানো যায়। একটি হচ্ছে অডিও বা ভয়েস চ্যাটিং যা টেক্সট চ্যাটিং এর পাশেই অডিও আইকন আছে। একে ট্যাপ করে বার্তা রেকর্ড করুন। তারপর ছেড়ে দিন। ব্যস। হয়ে গেলো।

অন্যদিকে অডিও রেকর্ডিং এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ এর চ্যাট স্ক্রীনে থাকা অবস্থায় এটাচমেন্ট আইকনে ক্লিক করুন। এর পর অডিও আইকন ক্লিক করুন। এখান থেকে আপনি ১৫ মিনিট পর্যন্ত রেকর্ড করতে পারবেন।

 

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করুন

এই পদ্ধতিতে আপনি চাইলে কম্পিউটারের ব্রাউজারেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। আরো পড়ুন কিভাবে ওয়েবে হোয়াটস অ্যাপ ব্যাবহার করবেন?

হোয়াটসঅ্যাপ টিপস আজ এ পর্যন্তই। আরো কিছু বাকী পড়া তথ্য অন্য সময়ে আবার নিয়ে হাজির হবো

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন