মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা

আজকাল মোবাইল ফোন  আমাদের সবচেয়ে বেশি ব্যবহৃত বস্তুতে পরিনত হয়েছে। এর ফলে লাভ ক্ষতি দু’টোই হচ্ছে। মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা নেই অনেকেরই। আসুন তাই আজ মোবাইল ফোন কিভাবে সতর্ক হয়ে ব্যবহার করা যায় তা দেখি।

ইমার্জেন্সি নাম্বার কার্যকরী করুন- মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা

লোকাল ইমার্জেন্সি নাম্বার কার্যকরী করুন। মোবাইল ফোন ব্যবহার শুরুর সময় থেকে এটা খুব জরুরী। বাংলাদেশে এখন ৯৯৯ ইমার্জেন্সি হিসেবে কাজ করে। এই নাম্বারটি স্পীড ডায়াল এ কিংবা ভয়েস ডিফল্ট সেট করুন। রাস্তায় বা কোথাও বিপদে পড়ে গেলে যেন সাথে সাথে ফোন থেকে কল করা যায় তা নিশ্চিত করুন।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা- রাস্তা পারাপারের সময় ফোন পকেটে রাখুন

রাস্তায় সব সময় মোবাইল ফোন ব্যবহার করা অনেকেরই অভ্যাস হয়ে গেছে। রাস্তা পার হবার সময় কানে ফোন কিংবা ব্লুটুথ হেড ফোন লাগিয়ে গান কিংবা কল করছেন। এটি খুবই ঝুঁকিপূর্ন। মোবাইল ফোনে কথা বলার সময় মানুষের নানান ধরনের জড়তা কিংবা পরিস্থিতি তৈরী হয়। যার ফলে রাস্তা পারাপারের সময় ঘটে যেতে পারে যে কোন ধরনের দূর্ঘটনা। তাই মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা অবলম্বন করুন।

 আপলোড এর সময় সতর্ক হোন- মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা জরুরই

এখন ফেইসবুক, টুইটার আর নানান ওয়েব সাইটে আমরা হরহামেশাই ফাইল আপলোড করে থাকি। এরজন্য অনেকেই একসাথে এত কিছু ফাইল সিলেক্ট করেন যাতে ভুল হয়ে গোপন কোন ফাইল আপলোড হয়ে যাওয়া বিচিত্র নয়। তাই তড়িঘড়ি করে কিছু আপলোড করবেন না। যা কিছু আপলোড করার ধীরে ধীরে দেখে এবং যাচাই করে আপলোড করুন। ভুল কিছু যদি চলে যায় তখন তা দ্রুত ভাইরাল হয়ে যেতে পারে। আপনি রিমুভ করে দিলেও এর মধ্যে অনেকেই তা ডাউনলোড করে ফেলেছেন। এসব কারনেই ফাইল আপলোড করার সময় খুবই সতর্ক থাকা উচিৎ।

শক্ত হাতে মোবাইল ফোন মুঠিতে ধরে রাখুন- মোবাইল ফোন ব্যবহারে সতর্কতায় আরো বুদ্ধির পরিচয় দিন

যে কোন সময় হাঁটা চলা বা কাজে বের হলে মোবাইল ফোন হাতের আংগুলে মুষ্টিবদ্ধ করে রাখুন। এতে কেউ টান দিয়ে নিয়ে যেতে পারবে না। অনেক দামী মোবাইল ফোন চিন্তাইকারীরা খুব দ্রুত টার্গেট করে। তাদের হাত থেকে বাঁচাতে নরম হাতে ধরে কাজ করবেন না। শক্ত মুঠি করে ধরে রাখলে অনেক সময় টেনে নিয়ে যেতে পারে না।

কাজের সময় মোবাইল ফোন বন্ধ এক পাশে রাখুন

মোবাইল ফোন সাথে থাকলে বেশিরভাগ সময় কাজে মনোযোগ হারায়। তাই কাজের বেলায় যদি সম্ভব হয় ফোন দূরে রাখুন। চাইলে সিরিয়াস কাজের সময় ফোন বন্ধ করে রাখতেও পারেন।

মোবাইল ফোন লক করে রাখুন

পাসওয়ার্ড, পিন কিংবা আই নতুবা ফেইস লক যে কোন একটা লক করে রাখুন। ফোন লক করে রাখা নিরাপদ। তথ্য যত্রতত্র যেতে পারে না। চাইলেই যে কেউ দেখে ফেলতে পারে না আপনার একান্ত ব্যক্তিগত বিষয়।

 মোবাইল ফোন চুরি হলে আভ্যন্তরীন তথ্য মুছে ফেলুন

মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা আপনার জীবনে সহায়ক হতে পারে। তার জন্য কিছু টেকনিক আপনাকে ব্যবহার করতেই হবে। গুগল ডিভাইস ম্যানেজার আপনাকে চুরি বা হারিয়ে যাওয়া ফোনের তথ্য মুছে ফেলতে সাহায্য করে। যখন আপনি গুগল একাউন্টে গিয়ে ইরেজ অল  দিয়ে সব কিছু ডিলিট করে দিতে পারেন।

মোবাইল ফোন শিশুদের নাগালের বাইরে রাখুন, আরো সতর্ক থাকুন

যে কোন মোবাইল ফোন শিশুদের থেকে দূরে রাখুন। গেইম বা অন্যান্য কোন কিছুই শিশুদের খেলতে দিবেন না। শিশুরা ফোন হাতে পেলে খুব সিরিয়াস হয়ে নানান কিছু দেখতে থাকে। গেইম, ভিডিও গান, ইত্যাদি তাদের জন্য উপযোগী কি না তা খেয়াল করেছেন?

চার্জ কম থাকলে ফোন ব্যবহার না করে বন্ধ করে দিন

অনেক সম মোবাইল ফোনে চার্জ শেষ হয়ে গেলেও আপনার ফোন ব্যবহার করতে হতে পারে। এক্ষেত্রে অনেকেই চার্জিং অবস্থায় ফোন করেন। অনেকেই হয়ত খেয়াল করেন না কেন তার ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে গেলো। এর জন্য আপনি চাইলে ফোনের ব্যাটারী অপশনে গিয়ে চেক করতে পারেন। কোন একটি অ্যাপ আছে যা আপনার ফোনের চার্জ পুরো ড্রেইনিং করছে। সেসব চলমান অ্যাপ বন্ধ করুন।

মোবাইল ফোনে চার্জ করা অবস্থায় বা চার্জ শেষের দিকে কথা বলা বা ব্যবহার করা থেকে বিরত থাকুন। তাতে আপনার নিরাপত্তা হুমকি আছে। অনেক সময় তা বার্ন হয়ে ড্যাম্প হয়ে থেকে পারে। অগ্নিকান্ড রূপ নিতেও পারে।

 

আশাকরি মোবাইল ফোন ব্যবহারে সতর্কতা মেনে চলবেন। আপনি আপনার আশেপাশের মানুষদেরকে সাবধান করে দিতে পারেন। এছাড়াও যদি আরো কোন তথ্য এই লেখার সাথে সংযুক্ত করতে চান তবে কমেন্টে লিখুন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন