কিভাবে মোবাইল ফোনে বাংলা লিখবেন

মোবাইল ফোনে বাংলা লেখা আজকাল খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই লিখছেন মোবাইল ফোনের কীবোর্ডে দ্রুত গতিতে বাংলা যুক্ত বর্ণ থেকে শুরু করে অনেক কঠিন বানানও। কিন্তু অনেকেই এখনো শুরু করেন নি বাংলা লেখা। মোবাইল ফোনে বাংলা লেখা অভ্যাস করা উচিৎ সকল বাংলাদেশী মানুষেরই। তাতে আমাদের নিজ ভাষার প্রতি আন্তরিকতা বাড়বে। বাংলা ভাষার শতভাগ প্রচার এবং প্রসারে আমাদের সবারই জোরালো ভূমিকা নেয়া দরকার। এজন্যই আজকের এই লেখা, মোবাইল ফোনে বাংলা লেখা চর্চা। যারা লিখছেন নিয়মিত তারা আশাকরি কমেন্টে লিখবেন, কোন কী বোর্ড আপনি এখন ব্যবহার করছেন?

কীবোর্ড পরিচিতি- মোবাইল ফোনে বাংলা লেখার জন্য বেশ কয়েকটি ভাল কীবোর্ড আছে। একেকটির একেক রকমের সুবিধা থাকায় কীবোর্ড নির্বাচনে অনেক সময় সিদ্ধান্তহীনতায় ভুগতে হয়। একটি কীবোর্ড অনেক দিন ব্যবহার করতে থাকলে তার অভ্যাস আয়ত্বে চলে আসে। তাছাড়া লেখার গতির উন্নতি হয়। হুট করে কোন একটি নতুন কীবোর্ড আয়ত্ব করা যায় না। এসব কিছুর জন্যই আছে একটি সহজ সমাধান। আর তা হলো ফনেটিক কীবোর্ড। মানে ইংরেজিতে লিখবেন তা বাংলায় ইনপুট হবে। এর জন্য বাংলাদেশের অভ্র অনেক বেশি পরিচিত। আসুন দেখি অভ্র ছাড়াও আর কী কী কীবোর্ড আছে যা আমাদেরকে ফনেটিক কীবোর্ডে মোবাইল ফোনে বাংলা লিখতে সাহায্য করবে।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

পরিচিত বাংলা কী সাপোর্টেড কীবোর্ডের তালিকা

  • জিবোর্ড,
  • মায়াবী কীবোর্ড,
  • অভ্র কীবোর্ড(রিদমিক কীবোর্ড),
  • বিজয় কীবোর্ড ইত্যাদি উল্যেখযোগ্য।

এর মধ্যে জিবোর্ড অন্যতম। গুগল মাল্টি লিঙ্গুয়েল জিবোর্ড(Gboard) দিয়ে ফনেটিক কিংবা স্থির বাংলা কীবোর্ড দিয়ে কিংবা হ্যান্ড রাইটিং পদ্ধতিতেও বাংলা লেখা যায়। এই বোর্ড দিয়ে শুধু বাংলা নয় অন্যান্য অনেক ভাষাও লেখা যায়। মায়াবী,  অভ্র বা রিদমিক কীবোর্ড দিয়ে ফোনেটিক পদ্ধতিতে বাংলা লেখা হচ্ছে খুবই সহজ।

কিভাবে মোবাইল ফোনে বাংলা লিখবেন?

যারা রিদমিক কীবোর্ড একবার ব্যবহার করেছেন তারা নিশ্চয়ই একে অনেক বেশি সহজ আর কার্যকরি হিসেবেই নিয়েছেন। রিদমিক কীবোর্ড আপনার এন্ড্রয়েড ফোনে চালু করার জন্য প্রথমেই গুগল প্লে স্টোরে যেতে হবে। সেখান থেকে রিদমিক কীবোর্ড সার্চ করে ইনস্টল করতে হবে।

একই পদ্ধতিতে জিবোর্ড বা অন্যান্য কীবোর্ডও ইনস্টল করতে হয়। তারপর মোবাইল ফোনের সেটিংস অপশনে গিয়ে Language and Input > Default Keyboard > Choose your own installed keyboard

এর পরেই বের হয়ে আসেন। তাহলে আপনি রিদমিক বা সিলেক্টেড কীবোর্ড দ্বারা যেকোন মেসেজ বা চ্যাটিং কিংবা ইমেইল অথবা যে কোন ইনপুট বাংলা বা ইংরেজিতে দিতে পারবেন।

মোবাইলে বাংলা লেখা

মোবাইল ফোনের বাংলা লিখা জিবোর্ড দিয়েও সহজে করতে পারেন। এরজন্য আপনি যা করতে পারেন তা হয়ত ভিডিওতে পেয়ে যাবেন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন