ক্যারিয়ার সচেতন

ক্যারিয়ার নিয়ে নিয়ে ভাবেন না এমন পেশাজীবির সংখ্যা খুব কম আছে। সবাই নিজের ভবিষ্যৎ নিয়ে অনেক বেশি চিন্তিত। নিজের বর্তমান অবস্থান কিংবা আগামী দিনের সম্ভাব্য অবস্থান নিয়ে অত্যন্ত সজাগ প্রায় সব মানুষ। অনেকে আবার খুব দক্ষতার পরিচয় দেন এসব পরিস্থিতিতে। কাজের পরিবেশ যেমনই হোক তাতে একটা কিছু বের করার ক্ষমতাও আছে অনেকের। যারা বেশি চিন্তিত, কোন কুল কিনারা পাচ্ছিলেন না। ক্যারিয়ার সচেতন হতে কী কী ভাবতে পারেন তার একটা ধারনা দেয়ার চেষ্টা করছি।

ক্যারিয়ার সচেতন ব্যক্তির কর্মকালের একটি সীমানা থাকবে

কতকাল আপনি পেশায় কর্মরত থাকবেন তা আপনাকে নির্ধারন করতে হবে। এই সময় কি আমৃত্যু পর্যন্ত চলবে নাকি আপনার অন্য কোন প্ল্যান আছে? যা ই থাকুক না কেন আপনার মাথায় এধরনের কার্যকাল এর একটা সীমানা থাকা জরুরী। এর মধ্যেই ঠিক  করে ফেলতে পারবেন কিভাবে নিজেকে মেলে ধরবেন। ক্যারিয়ার সচেতন হতে গেলে এই বিষয়টা ফিক্সড করতে হয়।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

যে কোন একটা দিয়ে কর্মকালের শুরু করুন

অনেক মানুষই খুব আতংকিত থাকেন, কোন পেশায় যাবেন, কী করবেন এসব নিয়ে। এরকম হয় জেনারেল পড়াশুনা করা ছাত্রছাত্রীদের বেলায়। যারা নির্দিষ্ট পড়াশুনা করেন তারা আগেই প্ল্যান করে নেন কোথায় প্রথমেই চাকুরী বা কর্মকাল শুরু করবেন। যেমন ডাক্তার ইঞ্জিনিয়ার, তাদের পেশা নির্দিষ্ট করা আছে, শুধু এলাকা বা কোম্পানী পছন্দ করা বাকী থাকে। যেমন আইটি ইঞ্জিনিয়ার হয়ে কারো ইচ্ছা থাকে গুগল বা মাইক্রোসফট যে কোন একটাতে জায়গা পাবার। সেক্ষেত্রে সময় নষ্ট হতে পারে। আমাদের টার্গেট হচ্ছে খুব দ্রুত কোন একটি সংশ্লিষ্ট কাজে নিজেকে নিয়োজিত করা। সে যতই খারাপ কোম্পানী হোক না কেন। বসে না থেকে লেগে পড়ুন।

ক্যারিয়ার সচেতন হতে গেলে একই কাজে স্থির থাকার চেষ্টা করুন

যে কর্ম দিয়ে শুরু করেছেন তার সংশ্লিষ্ট কাজেই লেগে থাকুন। যদি সফটওয়্যার ইঞ্জিনিয়ার চাকুরী দিয়ে শুরু করে থাকেন তবে তাতেই থাকুন। খুব বেশি অসুবিধা না হলে অন্য কোন কাজে মনোযোগ দেয়া ঠিক নয়। অনেকেই দেখা যায় কিছু দিন কাজ করার পর সফটওয়্যার ভাল লাগছে না গ্রাফিক্স নিয়ে উঠে পড়ে লাগেন। এসব করলে সময়ের অপচয় হয়। আপনার অভিজ্ঞতা কিংবা অর্জন সবই সময় নির্ভর। অর্থাৎ একই কাজে যে যত বেশি গবেষনা বা কাজের অভিজ্ঞতা সম্পন্ন হয় তার পরিচিতিও সেরকম বেশি হয়ে থাকে। অন্য কোন কাজে যাবার আগে কয়েকবার ভাবুন আপনি কি সত্যিই এর বিকল্প কিছু করতে পারছেন না?

পরবর্তী ট্রেন্ড বা ধারা পর্যালোচনা করুন, ক্যারিয়ার সচেতন হতে সাহায্য করবে

বাংলাদেশের প্রাইভেট কোম্পানীগুলোতে একটা দারুণ ট্রেন্ড চলছে, তা হলো বিদেশী দক্ষ লোক নিয়োগ করা। প্রায় প্রতিটি কোম্পানী বাইরের দেশের লোক নিয়োগে উৎসাহী। যারা নিয়োগ দিচ্ছেন তারা আবার উপকৃতও হচ্ছেন। এমন ট্রেন্ড আসবে এরকম অনেকেই ভাবেন নি। এর পেছনের কারন নির্দিষ্ট। অনেকেই ফ্যাশন করে আবার অনেকেই ভাবেন বাংলাদেশী লোকেরা স্কিল সম্পন্ন নয়।

এ নিয়ে আরো বিস্তারিত ভাবতে পারেন।

নিজের মধ্যে কী নেই তা ভেবে বের করুন, পরামর্শ নিতে পারেন

নিজেকে অনেকেই যোগ্য ভাবেন। কিন্তু বাস্তবে তিনি অনেক কিছুই জানেন না। এমন হয়। এর জন্য আপনি দ্বায়ী নন। নিজের ভুল ধরতে না পারা মানুষের মধ্যে একটি বিশেষ বৈশিষ্ট্য। এর জন্য অন্য কাউকে দিয়ে নিজের কোথায় কী সমস্যা আছে তা বের করে ফেলা উচিৎ। অনেকেই আজকাল কাউনসেলিং বা পরামর্শ দিয়ে থাকেন। সেখান থেকেও নিজেকে রিবুট করতে পারেন। হতে পারেন ক্যারিয়ার সচেতন।

 

আশাকরি আপনি নিজেকে নির্দিষ্ট ক্যারিয়ারের জন্য আরো বেশি যত্ম নিয়ে গড়বেন। ক্যারিয়ার সচেতন হতে আপনার পেশায় দক্ষতা অর্জন করবেন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন