মোবাইল ফোনে ইনকামিং কল

কিভাবে মোবাইল ফোন তৈরী হলো তা আমাদের কারোরই অজানা নয়। তবে যখন বেতার যন্ত্র আবিষ্কার হয়েছিলো তখনো মোবাইল ফোন নিয়ে কেউ তেমন একটা ভাবে নি। টেলিফোন আবিষ্কারের ফলে মানুষের যোগাযোগ অনেক উন্নত হতে শুরু করেছিলো। আর আজকের দিনে মোবাইল ফোন ছাড়া যোগাযোগ সম্ভবতঃ অনেকের কাছেই অস্বাভাবিক। ইন্টারনেট চালু হবার পর মানুষের ইন্টারনেট ভিত্তিক কার্যকলাপ এতটাই বেড়েছে যে এখন স্মার্ট ফোন ছাড়া জীবন অচল প্রায়। স্মার্ট ফোন নিয়ে এসেছে জীবনের অন্যতম আরেক অধ্যায়। ডেস্কটপ কম্পিউটারগুলোকে যেমন সরিয়ে দিতে চলেছে ল্যাপটপ কম্পিউটারগুলো, তেমনি এখন হয়ত সময় যে ল্যাপটপ সরিয়ে সেখানে স্মার্ট ফোন। সময়ে দেখা যাবে সব কিছু। আজ আমরা স্মার্ট ফোন এর কয়েকটি হ্যাক নিয়ে কথা বলব। যা আপনাকে সামান্য স্পীড আপ করে দিতে পারে। অনেকেই আবার এসব অনেক আগেই জানেন, তাদের জন্য এ লেখা শুধু মিলিয়ে নেবার জন্য, কোন কিছু বাদ পড়ে নি তো?

ভুলে যাওয়া স্বভাব মানুষের জন্য হ্যাকঃ বেশি বেশি ছবি তুলুন এবং প্রয়োজনে অডিও রেকর্ড করুন

আমি নিজে বিশেষ করে অনেক কিছুই ভুলে যাই। এই স্বভাব আমার একার তা কিন্তু না। অনেক মানুষকেই দেখেছি একই রকমের স্বভাব। ভুলে যাওয়া মানেই ব্রেইন খারাপ এমন নয়। স্মৃতিশক্তি বৃদ্ধি করার অনেক কৌশল থাকে যা আপনি চর্চা করে দেখতে পারেন। স্মার্ট ফোন ব্যবহার করে আপনি চাইলেই এই সমস্যার তাৎক্ষনিক কিছু একটা সমাধানে চলে আসতে পারেন।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

আপনার স্মার্ট ফোনের ক্যামেরা হতে পারে এর একটা সমাধান। যখন যেখানে যা তথ্য দেখবেন তারই ছবি নিয়ে নিন। গুগল ফটো এ কিংবা মোবাইল স্টোরেজ এ তা দিন তারিখ সময় অনুযায়ী সংরক্ষন হতে থাকবে। এই ছবি পরবর্তীতে দেখলে অবশ্যই প্রাসঙ্গিক সব কিছু মনে পড়বে।

যেখানে ছবি তোলা যাবে না, সেখানে ভয়েস বা অডিও রেকর্ড করতে পারেন। স্মার্ট ফোনেই ডিফল্ট অডিও রেকর্ডার থাকে। না থাকলে যেকোন ভাল রেটিং এর একটি অ্যাপ গুগল প্লেস্টোর কিংবা আইফোন অ্যাপ স্টোর থেকে নিয়ে নিন।

ম্যাগনিফাই বা বড় করে দেখুনঃ লেখা, বস্তু কিংবা অন্যান্য ছোট যন্ত্রাংশ

কোন বস্তু বা লেখা খুবই ছোট দেখাচ্ছে? খালি ছোখে দেখতে কষ্ট হচ্ছে? চশমাটাও আনতে ভুলে গেছেন? এখন অন্যের সাহায্য নিয়ে করা ছাড়া তো উপায় নেই। কিন্তু না, আপনার স্মার্ট ফোন হতে পারে বড় সমাধান। এখন যেকোন স্মার্ট ফোনেই ক্যামেরায় জুম(Zoom) অপশন থাকে। এই জুম ফিচার কাজে লাগিয়ে বড় করে নিন আমরা দেখতে কষ্ট হওয়া লেখা বস্তু কিংবা যন্ত্রাংশ। জুম করে ছবি তুলে তা আরো জুম করে নিতে পারেন।আমি নিজে এই ফিচার ব্যবহার করে অনেক কাজ করে ফেলি। কাউন্টিং গ্লাস ছাড়াও ফেব্রিক এর স্ট্রাকচার এবং নানান খুঁটিনাটি দেখে তাৎক্ষনিক ধারনা নেওয়া যায়।

আপনার বাসায় রিমোট কাজ না করলে চেক করে দেখতে পারেন

রিমোট নিয়ে এলোমেলো ঝাঁকি দেন নি এমন লোকের সংখ্যা খুবই কম। ব্যাটারি খুলে কিংবা রিমোট ভেঙ্গে ফেলেন তবু রিমোটের কোন শান্তি নেই। কোন রিমোট কাজ না করলে আগে চেক করে দেখুন এর ইনফ্রারেড সচল কি না। এর জন্য স্মার্ট ফোনের ক্যামেরা চালু করে ক্যামেরার মধ্যে দিয়ে রিমোটের লাইটের মতো যে অংশ বা সম্মুখভাগ ধরুন। তাহলেই দেখতে পাবেন রিমোট ইনফ্রারেড সচল কি না। ক্যামেরার মধ্যে দিয়ে দৃশ্যমান হয় ইনফ্রারেড। যদি জ্বলতে দেখা না যায় তবে ব্যাটারি পালটে ফেলুন।

লোডশেডিং থেকে বাঁচার জন্যঃ স্মার্ট ফোনের ফ্ল্যাশ/টর্চ দিয়ে টেবিল ল্যাম্পের মত ব্যবহার করুন

অভিনব পদ্ধতি লাগে না, সাধারনত আমরা সবাই বিদ্যুৎ চলে গেলে মোবাইল ফোনের ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে টর্চ বানিয়ে ফেলি। এখন এন্ড্রয়েড এ ফ্ল্যাশ লাইট টর্চ হিসেবে জ্বালানো যায়। কিন্তু এই লাইট সরাসরি চোখে পড়লে চোখের বারটা বেজে যায়। তাই একটি পানিপূর্ন স্বচ্ছ বোতল এই লাইটের সামনে রেখে দিন। দেখবেন পুরো টেবিল ল্যাম্পের মত আলো ছড়াবে। চোখের কোন ক্ষতি হবে না।

স্মার্ট ফোন দ্রুত চার্জ করুন

অনেক ফোনেই এখন দ্রূত চার্জ করার ফিচার দেয়া আছে। কুইক চার্জিং। আপনি চাইলে আপনার ফোনটিকে এরোপ্লেন মোড এ রেখে চার্জ দিয়ে দেখতে পারেন। এটি আগের চেয়ে অবশ্যই দ্রুত চার্জ হবে। এরোপ্লেন মোড এ ফোন বন্ধ হয় না কিন্তু মোবাইল নেটওয়ার্ড পুরোপুরি বন্ধ থাকে।

এছাড়াও একটি স্মার্ট ফোনের অনেক ফিচারই ব্যবহার করা হয় না। আপনি চাইলে এধরনের হ্যাক নিজে নিজেই করতে পারেন।

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন