স্ট্রোক একটি জরুরী স্বাস্থ্য সমস্যা বা রোগ। মেডিক্যাল ইমার্জেন্সি। খুব মারাত্মক একটি রোগ হচ্ছে স্ট্রোক। কারো স্ট্রোক হলে দ্রুত ৯৯৯ নম্বরে ফোন করে এ্যাম্বুলেন্স ডাকুন। নিকটস্থ হাসপাতালে নিন। স্ট্রোক করে অনেক মানুষ মারা যায়। শুধুমাত্র আমেরিকায় ১ লাখ ৪০ হাজার মানুষ প্রত্যেক বছর স্ট্রোক করে মারা যায়। ২০০৬ সালের জরিপে একবার প্রকাশিত হয়েছিলো- আমেরিকায় প্রত্যেক ১৭ জন মৃতের মধ্যে একজন স্ট্রোক করে মারা গেছেন। সারাবিশ্বে এবছরও প্রায় ১৪ মিলিয়ন মানুষের স্ট্রোক হতে পারে বলে ধারনা করা হচ্ছে। এবং এতে প্রায় সাড়ে পাঁচ মিলিয়ন মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। আসুন আমরা জানি কিভাবে স্ট্রোক হয় এবং স্ট্রোক এর লক্ষণ কী কী, কারো স্ট্রোক হলে কী করতে হবে?

কিভাবে স্ট্রোক হয়?

যখন মানুষের মস্তিষ্কেরকিছু অংশে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় কিংবা কমে যায় তখন ব্রেইন টিস্যু অক্সিজেন এবং পুষ্টি পায় না। মিনিটের মধ্যেই মস্তিষ্কের কোষগুলি মরে যেতে শুরু করে। এই পরিস্থিতির নামই স্ট্রোক। স্ট্রোক বেশির ভাগ দুইটি কারনে হতে পারে। কখনো জমাট রক্ত বা clots এর জন্য রক্ত চলাচলে বাধা হতে পারে । আবার কখনো ব্রেইন এর রক্ত নালী সরু হয়ে বা ছিঁড়ে/ফেটে গেলেও মস্তিষ্কে রক্ত চলাচলে বাধাগ্রস্ত হতে পারে।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

স্ট্রোক এর লক্ষণ কী কী?

স্ট্রোক হলে কিছু লক্ষণ দেখে খুব দ্রুত বুঝতে পারা যায় যে তার এই মূহুর্তে সাহায্য দরকার। কিছু কিছু ক্ষেত্রে তেমন নাও হতে পারে। কারো হঠাৎ স্ট্রোক হলে যেসকল লক্ষণ দেখা দেয় তার একটি তালিকা করছি-

১। কথা বলতে কিংবা অন্যের কথা বুঝতে সমস্যা হয়ঃ অন্য কেউ কথা বললে কিংবা নিজেও কথা বলার চেষ্টা করলে না পারা স্ট্রোক এর লক্ষণ।

২। মুখমন্ডল, বাহু কিংবা পায়ে অবশ কিংবা অসাড়তা অনুভব করাঃ যদি কারো স্ট্রোক হয় তখন তার শরীরের একদিকে মুখমন্ডল কিংবা বাহু, কিংবা পায়ে অবশ অনুভব হতে থাকে। এসময় ঐসব অংগ নিয়ন্ত্রন করা কষ্টসাধ্য হয়ে ওঠে। এর জন্য হেসে দেখতে হয় সঠিক ভাবে মুখ প্রসারিত হচ্ছে কি না। দুই হাত একসাথে উপরের দিকে তুলে দেখলে বুঝতে পারা যায়। অসামঞ্জস্যতাই স্ট্রোকের লক্ষণ হতে পারে।

৩। দুই চোখ কিংবা কোন এক চোখে সমস্যা দেখা দেওয়াঃ স্ট্রোক হলে চোখে অন্ধকার দেখাসহ যেকোন বস্তু ডাবল কিংবা ঝাপসা দেখতে পারে। এমন হলেও স্ট্রোক হচ্ছে ধরে নেয়া হয়।

৪। হঠাৎ প্রচন্ড মাথা ব্যাথা অনুভব করাঃ হঠাৎ করেই প্রচন্ড মাথা ব্যাথা হওয়া কিংবা বমি হওয়া, মনোযোগ হারিয়ে যাওয়া হতে পারে স্ট্রোক এর লক্ষণ।

৫। হাঁটা চলায় সমস্যাঃ স্ট্রোক হওয়া মানুষের হাঁটতে গেলে হাঁটতেনা পারা কিংবা ব্যলান্স হারিয়ে ফেলা পরিলক্ষিত হতে পারে।

স্ট্রোক হলে কী করতে হয়?

এতক্ষণ আপনি জানলেন কিভাবে স্ট্রোক হয়, এবার যদি আপনি মোটামুটি নিশ্চিত হন যে উপরে উল্লেখিত কোন লক্ষণ আপনার বা আশেপাশে কারো হয়েছে বা হচ্ছে তখন জরুরী (৯৯৯ নম্বর) কল সেন্সংটার এর সাথে যোগাযোগ করতে হবে। হাসপাতালে যত দ্রুত পাঠানো যায় স্ট্রোক রোগীর জন্য ততটাই ঝুঁকি কম। তবে তার আগে আরো নিশ্চিত হবার জন্য আপনি নিচের কাজ গুলো করে দেখুন।

মুখমন্ডলের জন্যঃ হাসতে বলুন, দেখুন হাসি মুখের দু’দিকে সমান প্রসারিত কি না। যদি একদিক অস্বাভাবিক দেখায় তবে নিশ্চিত হোন।

বাহুদ্বয়ঃ তাঁকে দু’টি বাহু একসাথে উপরে উঠাতে বলেন। যদি এক বাহু কিংবা দুই বাহুই উপরে তুলতে অসমর্থ হন কিংবা একবাহু উঠাতে পারলেও অন্য বাহু উঠাতে না পারেন তবে নিশ্চিত হোন।

কথা বলাঃ কিছু জিজ্ঞেস করে নিন, দেখুন তিনি কথা বলতে পারেন কি না। একই বাক্য বা কথা দুইবার বলতে বলুন। পূনঃরায় বলতে গিয়ে এলোমেলো হয়ে গেছে? তাহলে নিশ্চিত হোন, তাকে জরুরী সেবায় পাঠানো দরকার।

যত দ্রুত আপনি নিশ্চিত হবেন তত দ্রুতই জরুরী সেবা ৯৯৯ নাম্বারে ফোন করে এম্ব্যুলেন্স চাইতে হবে। নিকটস্থ হাসপাতালে নিতে হবে।

হাসপাতালের এম্ব্যুলেন্স এ আপনি না যেতে পারলে সর্বশেষ যা যা পর্যবেক্ষণ করেছেন তার বিবরণ এ্যাম্বুলেন্স এ থাকা ব্যক্তিদের সাথে শেয়ার করুন। যেমন কোন পাশে তিনি অবস বা অসাড় অনুভব করছিলেন। সর্বশেষ কোন অবস্থা তিনি প্রকাশ করেছেন? কিভাবে স্ট্রোক হয় কিংবা কী ঘটেছিলো তখন? এর সব তথ্যই চিকিৎসকদের জন্য গুরুত্বপূর্ন।

আশাকরি এখন থেকে কিভাবে স্ট্রোক হয় কিংবা স্ট্রোক হলে কী করতে হয় তা নিয়ে খুব বেশি কনফিউশন থাকবে না।

তথ্য সূত্রঃ https://www.world-stroke.org/ http://www.strokecenter.org/patients/about-stroke/stroke-statistics/

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন