আপনি যে ল্যাপটপ কিনেছেন তা ইতিমধ্যেই খুব ধীর গতির মনে হচ্ছে? এখন ল্যাপটপ এর নানান কিছু চেষ্টা করেও গতি বাড়াতে পারছেন না? মাল্টি টাস্কিং এর সময় যদি ল্যাপটপ এর গতি অস্বভাবিক কমে যায় তবে ধরেই নিন আপনার ল্যাপটপ এর র‍্যাম পর্যাপ্ত নয়। এছাড়াও আপনি চাইলেই জানতে পারবেন আপনার কখন কত র‍্যাম ব্যবহার হচ্ছে কিংবা কত র‍্যাম স্পেস খালি থাকছে। এমন যদি মনে হয় যে আপনার ল্যাপটপ এ র‍্যাম স্লট কিংবা র‍্যাম সাপোর্ট সম্পর্কে জানতে চান তবে এই লেখাটা পুরো পড়ে দেখুন। আপনার ল্যাপটপ এ কোন ধরনের র‍্যাম ব্যবহার করা যাবে তাও জানা যাবে। এভাবে হয়ত সহজেই ল্যাপটপ সমস্যা ও সমাধান হিসেবে র‍্যাম নিয়ে কাজ করা যাবে।

কিভাবে দেখবেন ল্যাপটপ এ র‍্যাম স্লট এবং র‍্যাম ব্যবহারের তথ্য?

আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ Ctrl+Alt+Del অথবা Ctrl+Alt+Delete প্রেস করুন। তারপর Task Manager নির্বাচন করুন। টাস্ক ম্যানেজার এ ক্লিক করলে নিচের মত একটা উইন্ডো পাবেন। এই টাস্ক ম্যানেজার এর Performance ট্যাব এ ক্লিক করুন। তারপর মেমোরী ক্লিক করুন। আপনার ল্যাপটপ এর র‍্যাম কয়টি আছে, কতটি স্লট আছে কিংবা কী র‍্যাম দিয়ে এই ল্যাপটপ চলবে তার সব তথ্য এখানেই।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

নিচের চিত্রে- ল্যাপটপ টি ৪গিগাবাইট DDR3 RAM, Total RAM slot আছে ৪টি ব্যবহার হচ্ছে ১ টি। যে মূহূর্তে ছবি তোলা হয়েছে সে মূহূর্তে ৩ জিবি র‍্যাম ব্যবহার হচ্ছিলো। এই মূহূর্তে এই ল্যাপটপ আর অতিরিক্ত র‍্যাম দরকার নেই বলেই মনে হচ্ছে। তবে আরো বেশি এ্যাপ্লিকেশন এক সাথে চালনা করার জন্য হয়ত আরো বেশি র‍্যাম দরকার হবে। ল্যাপটপ সমস্যা ও সমাধান হিসেবে র‍্যাম কম কি না তা চিহ্নিত করুন।

ল্যাপটপ সমস্যা ও সমাধান

কম্পিউটার ধীর হয়ে গেলে কী করবেন? র‍্যাম বাড়ানোর কথা কখন ভাববেন?

কম্পিউটার শুধু র‍্যাম কম হবার জন্যই ধীর গতির হয় না। কম্পিউটার ধীর গতির হয়ে যাবার জন্য অনেক কারন থাকতে পারে। কোন ম্যালওয়্যার যদি কম্পিউটার এর ভেতরে প্রবেশ করে তাতেও কম্পিউটার ধীর হয়। আবার এর মধ্যে অনেক জাংক ফাইলস কিংবা উইন্ডোজ ড্রাইভ স্পেস কম হলেও হতে পারে।

ল্যাপটপ সমস্যা ও সমাধান হিসেবে অন্যান্য দিক চেক করে দেখা উচিৎ

র‍্যাম বাড়ানোর কথা ভাবার আগে অবশ্যই দেখুন আপনার কতটুকু র‍্যাম এখন আছে এবং তার সর্বোচ্চ ব্যবহার কতটুকু হচ্ছে। যদি বেশিরভাগ সময়েই র‍্যাম অপর্যাপ্ত দেখায় তবে একটি বাড়তি র‍্যাম লাগানো যেতে পারে। এর জন্য জানা দরকার আপনার ল্যাপটপ এর র‍্যামটি কোন ধরনের। আপনি চাইলেও DDR4 র‍্যাম আপনার ল্যাপটপ এ যুক্ত করতে পারেন না যদি তা DDR3 এর স্লট হয়। তার কারন এই দু’টির মধ্যে কানেকশন পিন ভিন্ন ভিন্ন সংখ্যার। তাই আশাকরি নিজের ল্যাপটপ কিংবা ডেস্কটপ এর র‍্যাম নিয়ে কাজ করতে। ল্যাপটপ সমস্যা ও সমাধান নিশ্চিত করা আপনার জন্য এখন আর খুব জটিল হবে না ।

আরো কোন তথ্য জানতে চাইলে লিখে জানাতে পারেন। কমেন্ট করুন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন