আপনি হয়ত অনেক জায়গা ঘুরে এসেছেন, বিদেশের অনেক নান্দনীক স্থান। কিন্তু রাঙ্গামাটি ভ্রমণ করেছেন কি? বান্দরবান ভ্রমণ করেছেন তো? যদি এখনো রাঙ্গামাটি ভ্রমণ না করে থাকেন তবে এবারের পরিকল্পনায় রাখতে পারেন এই সুন্দর জায়গাটিও। এই এলাকার অনেকগুলো সুন্দর স্থানের মধ্যে আছে লেক, ঝর্না এবং আঁকাবাঁকা রাস্তা। জংগল, মানুষ আর নানান ধরনের খাবারদাবার। কিভাবে রাঙ্গামাটি ভ্রমণ করবেন, চলুন জেনে নেওয়া যাক।

রাঙ্গামাটিঃ লোকেশন এবং জেলা পরিচিতি

রাঙ্গামাটি বাংলাদেশের পার্বত্য জেলাগুলোর মধ্যে একটি। দেশের সর্ববৃহৎ জেলাও এই রাঙ্গামাটি। এখানে পাহাড়ি অঞ্চলের নিবিড় পরিবেশে বেড়ে ওঠা নানান গাছ আর জনবসতি প্রকৃতির সাথে ছন্দ তৈরীতে ব্যস্ত। নৈসর্গিক সৌন্দর্য্যের লীলাভূমি রাঙ্গামাটি পার্বত্য জেলা ২২– ২৭” ও ২৩– ৪৪” উত্তর অক্ষাংশ এবং ৯১– ৫৬” ও ৯২– ৩৩” পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। রাঙ্গামাটির উত্তরে ভারতের ত্রিপুরা, মিজোরাম, দক্ষিণে বান্দরবান, পূর্বে মিজোরাম ও পশ্চিমে চট্রগ্রাম ও খাগড়াছড়ি। যারা অনেক ভ্রমণ কাহিনী কিংবা ভ্রমণ গাইড পড়ে থাকেন তাদের জন্য এই এলাকার পরিচিতি দিতে হয় না। ইতিমধ্যেই তার বেশিরভাগ জানা হয়ে গেছে। এক সময় এই এলাকার নাম ছিলো- কার্পাস মহল।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

রাঙ্গামাটি, রাজবন বিহার
রাজবাড়ি- চাকমা রাজার প্রাসাদ

রাঙ্গামাটি ভ্রমণ এ দর্শনীয় স্থান

১। কাপ্তাই লেকঃ ইঞ্জিন বোট কিংবা স্পীড বোট ভাড়ায় পাওয়া যায়। দিন ব্যাপী কাপ্তাই লেক ঘুরে দেখা যায়।

২। ঝুলন্ত ব্রীজঃ রাঙ্গামাটি শহরের তবলছড়ি হয়ে সড়ক পথে সরাসরি ‘পর্যটন কমপ্লেক্সে’ যাওয়া যায়।

৩। রাজবন বিহার

৪। ঐতিহ্যবাহী চাকমা রাজার রাজবাড়ি

এছাড়াও জেলার ওয়েবসাইটে আরো বেশ কিছু পর্যটন এলাকার বিবরণ আছে। আপনাদের জন্য লিংক – http://www.rangamati.gov.bd/site/view/tourist_spot/Tourist%20Spots

রাঙ্গামাটি- রাজবিহার
রাজবিহার

কিভাবে রাঙ্গামাটি যাওয়া যায়?

ঢাকা থেকে রাঙ্গামাটি যাবার জন্য সরাসরি বাস পাওয়া যায়। ফকিরাপুল, কলাবাগান কিংবা গাবতলী থেকে প্রায় সব রকমের বাস পাওয়া যায়। ইউনিক, হানিফ, শ্যামলী কোম্পানীর এসি নন এসি বাসের ভিন্ন ভিন্ন ভাড়া দিয়ে আপনি যাত্রা শুরু করতে পারেন। রাতের ট্রিপ এ যাওয়া আরামদায়ক হলেও দিনেও যেতে পারেন। তাতে যেতে যেতে অনেক নতুন ভ্রমণ কাহিনী আপনার মনে গেঁথে যেতে পারে।

কত ভাড়া লাগে? রাঙ্গামাটি যেতে সাধারনত নির্ধারিত ভাড়া ৬২০/- এর কম বেশি হতে পারে।

রাঙ্গামাটি ভ্রমন করার সময় কোথায় থাকবেন?

রাঙ্গামাটি গেলে হোটেল পাওয়া যায়। বিভিন্ন ক্যাটেগরীর হোটেল আছে। আপনার পছন্দের হোটেল আগেই বুক করে নিতে হবে। অতিথি বেশি থাকলে সেখানে ভ্রমন করার সময় নানাবিধ জটিলতায় পড়তে পারেন। থাকার নানান সুবিধা থাকলেও সেখানে রয়েছে সীমিত পরিমান বেড।

কিভাবে রাঙ্গামাটি ভ্রমণ করবেন?

নিজেদের মত করে ঘুরে বেড়ানো যেতে পারে। তবে আমার পরামর্শ হলো কোন একজন গাইড সাথে রাখা। এতে অনেক লাভ। প্রথমত যেকোন ঝামেলায় পড়লেই সাহায্য পাওয়া। দ্বিতীয়ত ঝামেলাবিহীন রাঙ্গামাটি উপভোগ।

এরপর থাকছে, বান্দরবান ভ্রমণ, খাগড়াছড়ি ভ্রমণ, শ্রীমঙ্গল ভ্রমণ, এবং সিলেট ভ্রমণ নিয়ে বিস্তারিত।

কিভাবে ইনফোঃ ১০ জন কিংবা তার বেশি সংখ্যক ভ্রমনকারী নিয়ে আপনি কোন গ্রুপ করে থাকলে আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন। রাঙ্গামাটি ভ্রমণ খরচ জানার জন্য হোয়াটস অ্যাপ চ্যাট করুন ০১৭১৭অথবা ইমেইল করুন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন