ছুটির দিন

কিভাবে ছুটির দিন কাটাবেন ? চিন্তিত হয়ে আছেন? চিন্তিত হওয়া স্বাভাবিক। আমরা কম বেশি সবাই কাজ করি। কেউ ব্যবসা আবার কেউ চাকরী। যে যে পেশায় আছেন সেখান থেকে সবাই ব্যস্ত। অসম্ভব ব্যস্ততায় কাটে আমাদের কর্মজীবন, কর্ম দিবসগুলো। সপ্তাহে একদিন বা দুই দিন ছুটি বেশিরভাগ চাকুরে পেয়ে থাকেন। ব্যবসায়ীদেরও কমপক্ষে একদিন ছুটি মেলে প্রতি সপ্তাহে। এছাড়াও অনেকেই বছরে নানা সময়ে অফিস থেকে বিভিন্ন ধরনের ছুটি নিয়ে থাকেন। এসব ছুটির দিনে আমাদের আলস্য একটু বেশি চেপে বসে। আমরা খুঁজে দেখি না কী কী আমরা করতে পারি। আসুন আজ দেখবো ছুটির দিনে কী কী করা যায় কিংবা কিভাবে ছুটির দিন কাটাবেন

কিভাবে ছুটির দিন কাটাবেন, পরিকল্পনা করুন

ছুটির দিন কিংবা তার আগের দিন ঠিক করুন কী কী করবেন আপনার ছুটির দিনে। প্ল্যানিং করলে অনেক কিছুই ভাল ভাবে সম্পন্ন করা যায়। প্ল্যানিং এর সময় মাথায় রাখবেন আপনার রুচি সমূহ। আপনি গত এক সপ্তাহ ধরে কী কী করতে চেয়েছেন। কিংবা আপনার কোন কোন কাজ দরকারী। আবশ্যিক কাজ থাকলে সেদিকে আগে নজর দিন। আবশ্যিক কাজের মধ্যে ব্যক্তিগত পরিচর্যা, চুল কাটা, ইত্যাদি।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

বিনোদনমূলক কিছু একটা রাখুন, ছুটির দিন ভাল কাটবে

আমাদের জীবনে বিনোদনের গুরুত্ব অনেক বেশি। ছুটির দিন সবটুকুই যদি বিনোদন করা যেত তবে ভাল হতো। কিন্তু এটা পুরো সম্ভব হয়ে ওঠে না। তাই অন্তত কিছু একটা রাখুন বিনোদনের খোরাক হয়। এর জন্য মুভি দেখা, নাটক, কিংবা গান শোনা অথবা কোন রোমান্টিক বই পড়া হতে পারে বিনোদনের উৎস। অনেকেই ঘুরতে বের হন। ঘোরাঘুরি করা পুরোটাই বিনোদন। সেক্ষেত্রে শরীর ঠিক থাকা জরুরী।

পরিবার বা আত্মীয়দের সময় দিন, ছুটির দিন হচ্ছে এর জন্য সবচেয়ে উত্তম সময়

পরিবার পরিজন, ছেলে মেয়ে ভাই বোন এদের সবার সাথে সময় দিন। মা বাবার সাথে কথা বলুন। ছুটির দিনে অন্তত এক বার হলেও নিজের আত্মীয়স্বজনদের সাথে সাক্ষাৎ কিংবা ফোনালাপন করুন। এতে আপনার সম্পর্ক ভাল থাকবে। সবার সাথে ভাল সময় কাটানোর মত জীবন আর কোথায় পাওয়া যায় না। নিজের সংসার থাকলে তার মধ্যে কোন ছিদ্র তৈরী হবার সুযোগ থাকে না। সময় হচ্ছে খব জরুরী বিষয় যার গুরুত্ব পাত্র পাত্রী কিংবা স্থান ভেদে অনেক রকমের হয়। ভাই বোন কিংবা কাছে দূরের আত্মীয়দের সাথে খোঁজ খবর নিলেও সম্পর্ক ভাল থাকে।

বন্ধু বান্ধবদের সাথে যোগাযোগ করুন, ছুটির দিনই হচ্ছে যোগাযোগের সুযোগ

কর্মদিবসগুলিতে বন্ধু বান্ধব সবাই থাকে ব্যস্ত। তাদের সাথে দেখা করা কিংবা কথা বলা বা ফোন করা খুবই কষ্টকর। অনেকের জন্য লজ্জাকর পরিস্থিতিও। এর জন্য ছুটির দিনে বন্ধুদের সাথে দেখা করা কিংবা ফোনালাপ করা অনেক সহজ। এক্ষেত্রে বন্ধু তালিকা তৈরী করুন। প্রত্যেক ছুটির দিনে একজনকে না একজনকে ফোন বা দেখা করুন।

প্রতিবেশী কিংবা অসহায় মানুষদের সহায়তা করতে পারেন, ছুটির দিনে অন্তত কিছু সময় কাজে লাগান

আমাদের চারপাশে সমাজ এবং প্রতিবেশীরা আমাদের কাছ থেকে কিছু না কিছু পাবার অধিকার রাখে। এই কিছু হতে পারে সাহায্য কিংবা সহানুভূতি। আশেপাশের কোন ক্লাব বা জনগোষ্ঠীর সাথে মিশে দেখুন, কার কি অবস্থা পর্যবেক্ষন করুন।  অসহায় শিশু কিংবা বৃদ্ধদের সাহায্যে হাত বাড়ান। অনেকেই আছেন শুধুমাত্র বুদ্ধির অভাবে অনেক মানবেতর জীবন যাপন করছেন, তাদের কিছু বুদ্ধি দিয়ে যদি জাগিয়ে দিতে পারেন। এভাবে সাহায্যের মনোভাব থাকলে নানান দিক বেরিয়ে আসতে পারে। আমাদের দেশ সমস্যায় জর্জরিত একটি দেশ। এর দেখভালে আপনিও এগিয়ে আসতে পারেন। চায়ের দোকানে সময় নষ্ট না করে কোন মানুষের কাজে লাগতে পারাটা অনেক বেশি মহৎ বলে আমি মনে করি। কিভাবে ছুটির দিন কাটাবেন তা নিয়ে চিন্তা না করে এগিয়ে যান সে দিকে।

ছুটির দিনে নিজের কোন ব্যক্তিগত শখের কাজ করতে পারেন

বাগান করা, পোষা প্রানীর সেবা করা কিংবা বাই সাইকেল রেসিং সহ অনেক খেলা ধুলা আছে যা আপনাকে অনেক বেশি প্রানবন্ত করে তোলে। ছুটির দিনে এসব করতে পারলে আপনার কর্ম ক্ষমতা কিছুটা হলেও বাড়বে। অনেকেই গান গেয়ে, ছবি এঁকে, কবিতা লিখে কিংবা সোশ্যাল মিডিয়া বা নিজের ব্লগে লিখে হইছই ফেলে দেন। এসব থাকলে ছুটির দিনে কিছুক্ষন হলেও কাজে ডুবে থেকে বিনোদন লাভ করা যায়।

 

সব কিছু মিলিয়ে কিভাবে ছুটির দিন কাটাবেন তা আপনার জন্য সহজ হয়ে যাবে। আপনি কাটাবেন সবচেয়ে ভাল একটি সাপ্তাহিক দিন যা আগে কখনোই এমন কাটে নি।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন