ক্রেডিট কার্ড নিবেন, ক্রেডিট কার্ড পাওয়ার উপায়

গতকাল আপনাদের বলেছি কিভাবে ক্রেডিট কার্ড কাজে লাগে? ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা। আজ বলবো কিভাবে ক্রেডিট কার্ড নিবেন? ব্যাংক থেকে ক্রেডিট কার্ড চাইলেই পাবেন এমন নয়। আবার সব ব্যাংকের ক্রেডিট কার্ড খুব ভাল তেমনটিও কিন্তু নয়। দুঃশ্চিন্তা হচ্ছে- ক্রেডিট কার্ড কিভাবে বানাবো? ক্রেডিট কার্ড কিভাবে পাব? ক্রেডিট কার্ড পাওয়ার উপায় অবশ্যই বলবো। ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নেওয়ার কিংবা ক্রেডিট কার্ড খোলার নিয়ম নিয়ে থাকছে কিছু তথ্য।

কিছু বিষয় মাথায় রাখা জরুরী। কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো, কোন ব্যাংক আপনার জন্য কেমন আর কোন কার্ড আপনার জন্য ভালো তা জানা জরুরী। তাই আসুন নিচে জেনে নিই কোন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে হলে কী কী দরকার হয়? কার কত বাৎসরিক ফী এবং কার কী কী সুবিধা?

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড এর জন্য দরকারী কাগজপত্র এবং যোগ্যতা

প্রায় সব ব্যাংকে ক্রেডিট কার্ড নিতে গেলে একই রকমের কাগজপত্র  লাগে। তার মধ্যে সামান্য ব্যতিক্রম থাকতেও পারে। সব ব্যাংক যা যা কাগজপত্র চায় তা হলো-

চাকুরীজিবী হলে- স্যালারী সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট(৬ মাসের/তিন মাসের), কমপক্ষে ৬ মাসের স্যালারী ব্যাংকে জমা হতে হবে, একই কোম্পানীতে কমপক্ষে ৬ মাস চাকরি করতে হবে, বেতন সর্বনিম্ন ৩০ হাজার হতে হবে, ন্যাশনাল আইডি কার্ড, টিন সার্টিফিকেট, যে কোন একজন কলিগ বা আত্মীয়ের রেফারেন্স ইত্যাদি।

ব্যাবসায়ী হলে- এক বছেরের ব্যাংক ট্রাঞ্জাংকশন, স্টেটমেন্ট, ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, ন্যাশনাল আইডি কার্ড, কমপক্ষে ১০ লাখ টাকার লেনদেন ইত্যাদি দেখানোর দরকার হয়।

পেশাজীবী ডাক্তার ইঞ্জিনীয়ার কিংবা উকিল হলে এসবের পাশাপাশি লাইসেন্স বা নিবন্ধনের কপি দাখিল করতে হয়।

এছাড়াও সবার ক্ষেত্রেই যা লাগে, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, নমিনীর ছবি, বাসার সমসাময়িক বিদ্যুৎ বিলের কপি কিংবা পানি বা গ্যাস বিলের কপি।

সব কিছু ঠিক ঠাক হলে, আপনার কাছে একজন ব্যাংক প্রতিনীধি আসবেন এবং একটি আবেদন ফর্ম পূরন করবেন। এর পর আপনার ব্যাংক স্টেটমেন্ট তিনিই তুলে নিতে পারবেন, যদি আপনি একটা অথোরাইজেশন পেপারে সাইন করেন। এছাড়াও সিআইবি রিপোর্ট লাগে যা ব্যংক তুলে নিবে।

এটাই বর্তমানে নির্ভরযোগ্য ক্রেডিট কার্ড পাওয়ার উপায়। তারপরেও যদি একান্তই সমস্যা হয় তাহলে অন্য উপায়ও আছে।

ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যায়? কিভাবে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পাবেন? ক্রেডিট কার্ড পাওয়ার উপায়

তো সব কিছু তো দিলেন ব্যাংকের লোকের কাছে, এবার ব্যাংকের কাজ। আপনার প্রোফাইল দেখে তারা আপনার জন্য ক্রেডিট লিমিট নির্ধারন করবে। তারপর আপনাকে ভেরিফাই করার জন্য থার্ড পার্টি নিয়োগ করবে। তারা আপনার বাসা এবং আপনার অফিস বা কার্যালয় ভেরিফাই করে আপনাকে সমর্থন দিলে তবেই একটা ক্রেডিট কার্ড পাবার জন্য আপনি মনোনীত হতে পারেন। যদি কোন কারনে আপনি রিজেক্ট হন তবে তার কারন জেনে নিন।

কার্ড প্রদানের জন্য আপনাকে তারা প্রথমে ফোন করতে পারে কিংবা এসএমএস এর মাধ্যমেও জানাতে পারে। কার্ড পাঠানো হয় একটি কুরিয়ারে এবং কার্ড পিন সহ অন্যান্য তথ্য পাঠানো হয় আলাদা কুরিয়ার এ। যাতে এক ব্যাক্তির হাতে সব কিছু না পড়ে। ক্রেডিট কার্ড পাওয়ার উপায় এবং তা রক্ষার উপায় হিসেবে এমন করা হয়।

কার্ড একটিভ করার জন্য আপনার কাষ্টমার কেয়ার সেন্টারে ফোন করলেই হয়। ব্যাংকে যেতে হয় না।

যে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড পাওয়ার উপায় হিসেবে আপনি অবশ্যই ব্যাংকের সাথে যোগাযোগ করবেন। তবে নিচের ফোন নম্বরেও যোগাযোগ করতে পারেন। হয়ত কিছু বাড়তি তথ্য জানার ইচ্ছে হতে পারে। সেসব তথ্য জানতে চাইলে জানানোর চেষ্টা করা যেতে পারে।

যদি কোন ভাবেই আপনি ক্রেডিট কার্ড পাবার জন্য যোগ্য না হন তবে ব্যাংকে নির্দিষ্ট পরিমান টাকা ফিক্সড ডিপোজিট রেখেও একটি ক্রেডিট কার্ড পেতে পারেন। ৫০ হাজার থেকে শুরু।

কিভাবে ইনফোঃ এ বিষয়ে যোগাযোগ করতে আপনি  +৮৮০১৭১৭৩০০৩৮১ এই নম্বরে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ চ্যাট করতে পারেন। যা কিছুই বলবেন তার আগে আপনার বর্তমান পেশা এবং কত টাকা ব্যাংকের মাধ্যমে পান তা নিয়ে বিস্তারিত লিখুন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন