উইন্ডোজ ইনস্টলেশন

উইন্ডোজ ইনস্টলেশন করার জন্য আপনার পিসির কনফিগারেশন জেনে নিন। কনফিগারেশন জানার পর ঠিক করুন কোন উইন্ডোজ আপনি ইনস্টল করবেন। যদি কম্পিউটার লেটেস্ট উইন্ডোজ সাপোর্ট করে তবে অবশ্যই উইন্ডোজ ১০ ইনস্টল করা উচিৎ। এখন সর্বশেষ উইন্ডোজ ১০ চলছে। আসুন আমরা উইন্ডোজ ১০ ইনস্টল করা দেখি।

উইন্ডোজ ১০ ইনস্টোলেশন করার জন্য আপনি চাইলে বর্তমান উইন্ডোজ থেকেও আপগ্রেড করতে পারেন আবার নতুন উইন্ডোজ সিডি সরাসরি প্রবেশ করিয়েও ক্লীন ফ্রেশ উইন্ডোজ ইনস্টলেশন করতে পারেন। আমরা দেখব কোন সিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে কিভাবে উইন্ডোজ ইনস্টলেশন করতে হয় তা দেখবো। আগে জেনে নিচ্ছি কী কী দরকার-

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

ন্যুনতম রিকোয়ার্মেন্টএছাড়াও দরকার একটি বুটাবল সিডি বা ফ্ল্যাশ ড্রাইভ যাতে উইন্ডোজ ১০ থাকবে। চাইলে আপগ্রেড করতে পারেন, উইন্ডোজ ১০ এর আগের যে কোন ভার্সন থেকে। উপরের স্ক্রীনেও দেখা যাচ্ছে কিভাবে উইন্ডোজ আপগ্রেড করা যায়?

এবার আসুন পর্যায়ক্রমে আমরা উইন্ডোজ ইনস্টলেশন শুরু করি। এর জন্য বুটাবল সিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ যেখানে উইন্ডোজ সফটওয়্যার আছে তা কম্পিউটারে ইনসার্ট করতে হবে। সিডি হলে বুট অপশন সিডি রম বা ডিভিডি রম সিলেক্ট করতে হবে। কম্পিউটারের স্টার্ট আপ এর সময় F2 অথবা F12 (যে বায়োস সেটাপ যেমন সেটিংস কী সাপোর্ট করে) প্রেস করলে নিচের স্ক্রীনের মত একটা সিলেকশন লিস্ট পাওয়া যাবে। যদি না পাওয়া যায় তবে বুট অপশন এ যেতে হবে। এর জন্য এরো কী ব্যবহার করতে হয়। বায়োস প্যানেলে ঢুকলেই নিচের দিকে নির্দেশনা থাকে, কোন Key কিভাবে নেভিগেট করতে হয়।

নিচের ছবিতে দেখুন উইন্ডোজ ইনস্টলেশন এর শুরুতেই সিডি বা ডিভিডি থেকে বুট করতে কীবোর্ড থেকে কিছু একটা চাপলেই হয়। Boot From CD

তারপর নিচের মত করে একটি উইন্ডো আসবে যাতে  আপনাকে উইন্ডোজ ইনস্টল উইন্ডোজ ইনস্টল 

কোন ভাষায় উইন্ডোজ ইনস্টল করতে চান তা নির্ধারন করে দিতে হবে। নিচের উইন্ডো এ টাইম এবং ইনপুট মেথড ও দেওয়া আছে।

উইন্ডোজ যদি পুরনো কোন ভার্সন থেকে আপগ্রেড করতে চান তবে আপগ্রেড দিতে হবে। আর যদি নতুন ইনস্টল দিতে চান তবে কাষ্টম ইনস্টল সিলেক্ট করতে হবে।

কাষ্টম ইনস্টলেশন

কাষ্টম ইনস্টল প্রেস করলে উইন্ডোজ স্টোরেজ লোকেশন জানতে চাইবে। নিচের উইন্ডো তে তা দেখানো হলো।

উইন্ডোজ ইনস্টল

এখানে চাইলে নতুন পার্টিশন করা যায় কিংবা আগের পার্টিশনে উইন্ডোজ ইনস্টল করা যায়। যদি আগের কোন উইন্ডোজ ভার্সন থাকে তবে তা ডিলিট বা ফরমেট করে নিয়ে তবেই ইনস্টল দিতে হয়।

এক্টিভেশন কী চাইবে, আপনার যদি কোন প্রোডাক্ট কী না থাকে তবে সরাসরি নেক্সট ক্লিক করে পরবর্তী স্টেপে চলে যেতে পারেন।

উইন্ডোজ ইনস্টলেশন

সব কিছু ঠিক ঠাক থাকলে উইন্ডোজ নিজে নিজেই ইনস্টল হতে থাকবে। একটা একটা করে উপরের দেখানো স্টেপ শেষ করে নিচের মত উইন্ডো আসবে। 

 

 

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন