ইমেইল মানে ইলেক্ট্রনিক মেইল যার পুরোপুরি বাংলা করলে হবে তড়িৎ বা বৈদ্যুতিক ডাক। ডাক বিভাগ যেমন আমাদের পাঠানো চিঠি বা ডকুমেন্ট এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যায় যার ইংরেজি হচ্ছে মেইল, তেমনি ইমেইল বা বৈদ্যুতিক ডাক আমাদের পাঠানো ডকুমেন্ট বা চিঠি নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেয়। চলুন কিভাবে ইমেইল আইডি খুলবেন তা জেনে নিই। ইমেইল একাউন্ট খোলার পুরো প্রক্রিয়া আজ আপনাদের জন্য লিখে জানাচ্ছি।

ইমেইল আইডি কী? ইমেইল এড্রেস বা একাউন্ট সম্পর্কীয় তথ্য

এতক্ষণ ইমেইল কী তাতো জানলেন। এবার আসি ইমেইল এড্রেস কী সে বিষয়ে কিছুটা জানি। ইমেইল এবং পোষ্ট মেইল(ডাক পিয়ন/বাহন) এই দুইয়েরই ঠিকানার দরকার হয়। ইমেইল এর বেলায় যে ঠিকানা ব্যাবহার হয় তার মধ্যে @ চিহ্নটি বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ যেকোন ইমেইল ঠিকানা হতে হলেই তার মধ্যে @ চিহ্ন থাকতে হবে এবং সেই সাথে থাকবে একটি ডোমেইন নাম(যেমন kivabe.info)। আর একটি ইমেইল আইডি হতে পারে যেমন in@kivabe.info অথবা আপনার_নাম@ডোমেইন.নাম। এবার নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ইমেইল যেকোন ডোমেইন দিয়েই হতে পারে। তাহলে জিমেইল(gmail), হটমেইল(hotmail), লাইভ মেইল(live.com), ইয়াহু(yahoo) এগুলো কী? এগুলো হচ্ছে অনলাইন ফ্ল্যাটফর্মে ফ্রী ইমেইল সার্ভিস। যেখানে যে কেউ একাউন্ট বা আইডি খুলে খুব অল্প সময়েই একটি ইমেইল এর ব্যবহার শুরু করতে পারেন। বর্তমানে অনেকেই gmail.com এর ইমেইল সার্ভিস নিয়ে বিভিন্ন কাজে ব্যবহার করছেন। এটিও একটি ফ্রী ইমেইল সার্ভিস। যার জন্য কোন টাকা খরচ করতে হয় না। এদের আবার প্রিমিয়াম সার্ভিস আছে। এ বিষয়ে আলোচনা পরে থাকছে। কিভাবে ইমেইল আইডি খুলবেন, তার বিস্তারিত জানা যাক।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

কিভাবে একটি ইমেইল এড্রেস আপনার অনেক কাজে আসে? কী কী কাজে লাগে ইমেইল আইডি?

নতুন একটি ইমেইল একাউন্ট খোলার জন্য কোন সার্ভিস নির্বাচন করবেন?

এতক্ষনে আপনি নিশ্চয়ই জানতে পেরেছেন যে অনলাইন দুনিয়ায় ফ্রী সার্ভিস দিচ্ছে এমন অনেক ইমেইল সার্ভিস প্রোভাইডার আছে। এক সময় ইয়াহু ছিলো একচেটিয়া। তখন ইয়াহু সাধারন জন মানুষের জন্য ইমেইল নিয়ে এসেছিলো। এরপর জিমেইল এলো। জিমেইল তার ইউজারদের অনেক বেশি সুবিধা দিয়ে ইয়াহু কে পিছিয়ে দিলো। শুধু জিমেইল নয়, হটমেইল(মাইক্রোসফট), লাইভ এবং আরো অনেকে এই ফ্রী ইমেইল সার্ভিস নিয়ে এগিয়ে এলো।এর ব্যবসায়ীক পরিধী সবাই বুঝতে পেরেছিলো।

ফ্রী সার্ভিস ছাড়াও পেইড ইমেইল সার্ভিস আছে। অর্থাৎ আপনার একটি ইমেইল একাউন্ট হতে পারে সম্পূর্ন আপনার পছন্দের। এখন যেমন জিমেইল এ একটা ইমেইল রেজিষ্ট্রেশন করতে গেলে আপনি লিখলেন raton@gmail.com, কিন্তু সেটা আপনি পাবেন না। কারন এতদিনে শুধু রতন নয় রতনের মত আশেপাশে নানান শব্দ দিয়ে অনেকেই আরো জিমেইল একাউন্ট খুলেছেন। তাই এখানে আপনার পছন্দের নাম পাওয়া অনেক বেশি অনিশ্চিত। এর সমাধান হতে পারে আপনার কাষ্টমাইজড ইমেইল। যদি আপনি একটি ডোমেইন নেইম রেজিষ্ট্রেশন করেন তবে সেখানে আপনি যে কোন নাম বা শব্দ বা নাম্বার দিয়ে তারসাথে নিবন্ধিত ডোমেইন দিয়ে পেতে পারেন কাংখিত ইমেইল এড্রেস। যেমন in@kivabe.info একটি পুরো কাষ্টমাইজড ইমেইল আইডি।তবে এর জন্য আপনাকে দুই ধরনের খরচ দিতে হবে। বছরে ডোমেইন রিনিউ ফী, হোষ্টিং ফী। কম করে হলেও দুই তিন হাজারের বেশি খরচ হবে। জিমেইল এ প্রিমিয়াম যে সার্ভিস আছে তারা একটি কাষ্টম ইমেইল আইডি(এরকম in@kivabe.info) সহ জিমেইল ফুল ফিচার ইউজের জন্য মাসে ৬মার্কিন ডলার চার্জ করে।

এছাড়াও ব্যবহারের দিকে চেয়ে আপনি ইমেইল প্রোভাইডার নির্বাচন করতে পারেন। জিমেইল ব্যবহারে আপনি গুগলের প্রায় সব ফ্রী সার্ভিস এক নিবন্ধনেই ব্যবহারের সুযোগ পাবেন। মাইক্রোসফট এর ক্ষেত্রেও তাই। যেহেতু গুগলের সার্ভিস বেশি অন্যান্যদের তুলনায়, তাই অনেকেই এই দিকটি খেয়াল রেখে জিমেইল একাউন্ট নিবন্ধন করেন।

যে সার্ভিসই আপনি নির্বাচন করুন না কেন, একটি ভাল সুন্দর দেখতে নাম বা এড্রেস হওয়া চাই যা একবার দেখলেই কারো মনে থেকে যাবে। খুব বড় ইমেইল এড্রেস যেন না হয় সেদিকে খেয়াল থাকা চাই।

ইমেইল একাউন্ট খোলার প্রক্রিয়াঃকিভাবে ইমেইল আইডি খুলবেন

মোটামুটি সব ইমেইল সার্ভিস(ফ্রী সার্ভিস যেমন জিমেইল, ইয়াহু, হটমেইল) এ একাউন্ট খোলার প্রক্রিয়া একই রকমের। তাদের ওয়েব সাইটে গিয়ে নতুন নিবন্ধন করতে হয়। সেখানে আপনার নামের প্রথম অংশ, দ্বিতীয় অংশ, জন্মতারিখ, লোকেশন/দেশ এসব তথ্য জানতে চেয়ে সাথে একটি ইমেইল আইডি দিতে বলে। এক্ষেত্রে আপনি আগেই বেশ কয়েকটি নির্বাচন করে রাখতে পারেন। কারন একটি না হলে অন্যটি দিয়ে চেষ্টা করবেন। আমরা নিচে জিমেইল একাউন্ট খোলার প্রক্রিয়াটি দেখছি।

কিভাবে একটি জিমেইল একাউন্ট খোলা যায়?

শুরুতেই আমাদের যেতে হবে www.gmail.com এই ঠিকানায়। সেখানে গেলে আমরা নিচের মত একটি স্ক্রীণ পাব।

জিমেইল একাউন্ট খোলার প্রক্রিয়া

এবার একাউন্ট তৈরী করার জন্য আমরা লাল চিহ্নিত বাটনে অ্যাকাউন্ট তৈরী করুন এ ক্লিক করবো।এবার নিচের মত একটি স্ক্রীণ আসবে।

 কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন

এখানে নাম ঠিকানা(যে ইউজার নেম নিতে চান) জন্ম তারিখ এবং ফোন নম্বর লিখে পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করুন। আমাদের ক্ষেত্রে আমরা kivabe.info এই ইউজার আইডি ব্যবহার করেছি দেখানোর জন্য।( মনে রাখুন- এটি কিভাবে ইনফো সাইটের সাথে কোন সংশ্লিষ্ট ইমেইল বা গুগল আইডি নয়।)

এরপর আমরা নিচের মত স্ক্রীণ পাবো।

 কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন
কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেনঃ টার্মস এন্ড কন্ডিশনস

এখানে জিমেইল এর সকল শর্তাবলী আছে। এগুলো পড়ে নেওয়া ভালো। তবে না পড়লেও আপনাকে এসব শর্ত অক্ষরে অক্ষরে পালন করতে হবে। কখনো কোন কিছু না মানলে গুগল/জিমেইল কর্তৃপক্ষ আপনার একাউন্ট বন্ধ করে দিতে পারে। শর্ত গ্রহন করার পর আমাদের মোবাইল ভেরিফিকেশন করতে হবে। নিচের মত করে।

 কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন
কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেনঃ ফোন ভেরিফিকেশন্স

ফোন নাম্বার দিতে হবে। এরপর কল নাকি এসএমএস বার্তা তার নির্বাচন করে দিতে হবে। আমি এসএমএস(ক্ষুদে বার্তা) সিলেক্ট করে চালিয়ে গেছি।

 কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন
কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেনঃ ভেরিফিকেশন সম্পন্ন করার পদক্ষেপ

মোবাইলে এই কোড পেলাম এবং তা লিখে পরবর্তী পর্যায়ে গেলাম।

 কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন
কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন

এই পর্যায়ে আমার একাউন্ট তৈরী হয়েছে তা দেখানো হলো। এছাড়াও বলা হলো আমি গুগলের কোন কোণ সার্ভিস এই ইমেইল দিয়ে এক্সেস করতে পারব। আমি লাল লাইন দিয়ে দেখিয়ে দিলাম যে কী কী সার্ভিস তারা এই জিমেইল আইডি দিয়ে ব্যবহার করতে দিচ্ছে। মূলত গুগলের প্রায় সব ক’টি সার্ভিস, পেইড কিংবা ফ্রী তার সবগুলোতেই এই ইমেইল দিয়ে লগিন করা যাবে।

আপনি এই মূহুর্ত থেকেই জিমেইল বা ইউটিউব বা গুগল ড্রাইভ কিংবা গুগল প্লে-স্টোর যা এন্ড্রয়েড ফোনের জন্য বাধ্যতামূলক তার সবগুলোতেই লগিন করতে পারবেন।

আমি জিমেইল এ লগিন করলাম। নিচের জিমেইল একাউন্ট স্ক্রীন দেখানো হলো। এই ব্রাউজারে পুরনো ভার্সনের জিমেইল দেখাচ্ছে, কারন ব্রাউজারটি খুবই ব্যাকডেটেড ছিলো। নতুন কোন আপগ্রেডেড ব্রাউজারে জিমেইল আরো অনেক বেশি সুন্দর দেখতে।

জিমেইল একাউন্ট আইডি খোলা, কিভাবে নতুন একটি ইমেইল আইডি খুলবেন

ইমেইল একাউন্ট খোলার জন্য কোন সহযোগীতা লাগলে জানাতে পারেন। কাষ্টমাইজড ইমেইল এর জন্য যোগাযোগ করুন আমার ফেইসবুক কিংবা এই লিংকে।https://sobshomoy.com/contact/

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন