আমরা ছোটবেলা থেকেই বাংলায় কথা বলি, বড় হই। প্রাথমিক স্কুল শেষে মাধ্যমিক স্কুলে যাই। ইংরেজি পড়ি পাশ করতে হয় সেজন্য। কিন্তু ইংরেজি একটি ভাষা যে ভাষায় কথা বলা যায় এবং তা আমাদের দ্বারাও সম্ভব এই ব্যপারটা অনেক শিক্ষক তার ছাত্রদের বুঝিয়ে কিংবা ইঙ্গিতে বলেন না। তাই সহজে ইংরেজি শেখার পরিবর্তে পাশ করতে হলে ইংরেজি শিখতে হবে সে যন্ত্রনায় বড় হয় আমাদের ছাত্রছাত্রীরা। আজ চলুন দেখি কিভাবে ইংরেজিতে কথা বলা যায়? আপনারা যদি না জেনে থাকেন কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় তাহলে এই লেখাটি পড়ে দেখুন। কাজে লাগলে শেয়ার করে বন্ধুদেরকেও জানিয়ে দিন।

ইংরেজি শব্দ শিখুনঃ ইংরেজি শব্দ ভান্ডারে ইংরেজিতে কথা বলার শক্তি লুকিয়ে আছে

আমি ভাত খাই না, রুটি খাই। এই কথায় বাংলা শব্দগুলো যার ইংরেজি হচ্ছে – আমি(I), ভাত(rice), খাই(eat), না(don’t), রুটি(bread), খাই(eat)। সবগুলো শব্দ সাজিয়ে নিলে ইংরেজিতে হবে – I don’t eat rice, I eat bread যা কি না আপনি শুরুতেই পারার কথা নয়। তার কারন এখানে বাংলা শব্দগুলোর ইংরেজি করে বাক্যা হুবহু গঠন হয় নি। বাংলা বাক্যে আমি একবার থাকলেও ইংরেজি বাক্যে তা দু’বার লক্ষ্যনীয়। ইংরেজি বাক্য গঠনের নিয়ম জানতে হয়। তারপরেও প্রতিটি বাংলা শব্দের ইংরেজি জানা থাকলে মোটামুটি কাছাকাছি একটা ইংরেজি তৈরী করে ফেলা যায়। যত বেশি ইংরেজি শব্দ শিখতে পারবেন তত বেশি ইংরেজির ব্যবহার করতে পারবেন।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

ইংরেজি বলতে শুরু করুনঃ অল্প হোক তাও যা শব্দ আছে তা দিয়ে বলতে শুরু করুন

যে কোন ভাষা বলা শুরু না করা পর্যন্ত তার বিস্তৃতি লাভ হয় না। যেদিন থেকে বলতে শুরু করবেন সেদিন থেকেই ইংরেজি শব্দ ভান্ডার বাড়তে শুরু করবে এবং এর বিস্তার ঘটতে থাকবে। ইংরেজিতে কথা বলা শুরু করলেই তার মধ্যে প্রান জেগে ওঠে। প্রতিদিন কথা বলতে গেলে যেসব শব্দ না জানা থাকবে সেসব শব্দ শেখার আগ্রহ তৈরী হবে। এভাবে ইংরেজি বলার জন্য নিজের মধ্যে নানান উপায় বের করার প্রবনতা এগিয়ে দেবে ইংরেজি শেখার অভিজ্ঞতা। কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় তার কথা না ভেবে নিজেই তৈরী করুন ইংরেজিতে কথা বলার উপায়। কথা বলা শুরু হয়ে গেলে ইংরেজি বাক্য গঠনের নিয়ম ধীরে ধীরে রপ্ত হতে থাকে।

সবার সাথে ইংরেজি বলতে না চাইলে বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলুন

ইংরেজি শেখার কোর্স করে অনেকেই বন্ধুদের মাঝে ইংরেজি কথাবার্তা চালিয়ে নেয়। ইংরেজি কথাবার্তা কিংবা ইংরেজি ভাষা শেখা সহজ হয় যদি আশেপাশে দু একজন পরিচিত বন্ধুবান্ধব বা ভাইব্রাদার থাকে। এসব মানুষদের সাথে কথা বলার সময় তেমন কোন জড়তা বা লজ্জা কাজ করে না। তাই ইংরেজি ভাষা শেখা অনেক সহজ হয়। তাই আর দেরি না করে এখনই ইংরেজি শেখার কোর্স শুরু করুন ঘরের মধ্যে। ইংরেজি কথাবার্তা বলতে থাকুন। ইংরেজি ভাষা শেখা সহজ হবে। তাহলে আর ভেবে কী দেখছেন- কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় এ নিয়ে ভাবা বন্ধ করুন। এবার শুরু করুন।

Image by Biljana Jovanovic from Pixabay

ইংরেজি শেখার কোর্স করতে পারেনঃ প্রাতিষ্ঠানিক কোর্স খরচের হলেও কাজে দেয়

ঘরোয়া পরিবেশে ইংরেজি শেখার কোর্স করা যায়, তবে তা সবার জন্য কার্যকরী হয় না। তাই কোন ইংরেজি ভাষা শেখা যায় এমন প্রতিষ্ঠানে একটি ইংরেজি শেখার কোর্স করতে পারেন। এর জন্য একটি নির্দিষ্ট পরিমানে খবচ হতে পারে। তবুও আপনার ইংরেজি কথা বলা, এজাতীয় ইংরেজি কথাবার্তা বলতে অনেক সুবিধে হবে।

ইংরেজি ভাষা বাংলা অনুবাদ শুরু করুনঃ নিজে নিজে অনুবাদ করতে গেলে অনেক শব্দ শেখা হয়

বাংলা ভাষা থেকে ইংরেজি অনুবাদ শুরু করুন। ইংরেজি ভাষা বাংলা অনুবাদ করতে শুরু করলে ইংরেজির ভেতরের নানান দিক আপনার কাছে সহজ হয়ে যাবে। আপনি তখন বাংলা থেকে দ্রুত ইংরেজি করতে শিখে ফেলবেন। সহজ বাংলা আর সহজ ইংরেজি দিয়ে শুরু করুন। সহজ ইংরেজি শব্দ গুলোই লিখুন। আপনি চাইলে গুগল ট্রান্সলেট কিংবা এমন দরকারী যেকোন একটা টুলস দেখতে পারেন।

ইংরেজি ভাষা বেশি বেশি শুনুনঃ কমপক্ষে দৈনিক একঘন্টা ইংরেজি শুনুন

শুরুতেই বলেছিলাম, আমাদের স্কুলগুলোয় ইংরেজি নিয়ে কোন উৎসাহ কেউ দেয় না। ইংরেজি নিয়ে তেমন কোন ভালো পাঠদান হয় তা দেখা যায় না। তবে ইদানীং কিছু ইংরেজি ভার্সন স্কুলে কিছুটা তেমন প্রবনতা দেখা যাচ্ছে। তারচেয়েও বড় নির্মম হচ্ছে আমাদের দেশের প্রায় বেশিরভাগ মানুষের ইংরেজি মুখের উচ্চারন মূল ইংরেজির মত কিংবা ইংরেজদের মত নয়। তাই কমপক্ষে একঘন্টা বিবিসি(BBC), কিংবা ইংরেজি খবর যেমন Sky, CBS ইত্যাদি নিয়মিত শুনলে ইংরেজি শেখা সহজ হতে পারে। ইংরেজি গান, মুভি লিরিক এবং সাবটাইটেল সহ দেখতে পারেন।

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন