অগ্নিদগ্ধ রোগীর প্রাথমিক চিকিৎসা অনেকেই জানেন না। যারা তাতক্ষনিক দেখাশুনার দ্বায়িত্ব নেন কিংবা সাহায্যে এগিয়ে আসেন তাদের অনেকেই আবার অজ্ঞতায় রোগীর ক্ষতি করে ফেলেন। আগুনে পুড়ে গেলে মানুষের শারীরিক বিপর্যয় দেখা যায়। পুড়ে যাওয়ার বর্ননা দেখে কিংবা অবস্থা বুঝে প্রাথমিক চিকিৎসা করতে হয়। তবে শুরুতেই যে কাজগুলো রোগীকে সাহায্য করতে পারে তার একটি বর্ননা দিচ্ছি।

অগ্নিদগ্ধ রোগীর প্রাথমিক চিকিৎসা করতে কী কী বিষয় বিবেচনা করতে হয়?

পুড়ে যাওয়ার পরিমানঃ পুড়ে যাওয়ার পরিমান হচ্ছে সব চেয়ে গুরুত্বপূর্ন। যদি অল্প পরিমানে পুড়ে যায় তবে তার জন্য হয়ত প্রাথমিক চিকিৎসা হলেই চলবে কিন্তু মাত্রাতিরিক্ত কিংবা শরীরের বেশিরভাগ অংশ পুড়ে গেলে তখন আর প্রাথমিক চিকিৎসা দেয়ার জন্য সময় ক্ষেপন করা যাবে না। রোগীকে দ্রুত হসপিটালে নিতে হবে। নেয়ার সময় যতটা সম্ভব প্রাথমিক চিকিৎসার মধ্যে রাখতে হবে।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

রোগীর বয়সঃ খুব কম বয়স হলে যা কিছু করতে হবে তার সব ক্ষেত্রেই বাড়তি সাবধানতা নিতে হয়।  আর বয়স্ক হলে কিছু বাড়তি ঝুঁকি নেয়া যেতে পারে।

অগ্নিদগ্ধ রোগীর প্রাথমিক চিকিৎসা যেভাবে করবেন-

১। পর্যাপ্ত পরিমানে ঠান্ডা পানি ঢালুন, জলসে যাওয়া স্থানে ঠান্ডা পানি ঢাললে যন্ত্রনা কম হবে।এছাড়াও ফোসকা পড়া কমবে। আগুনে পুড়লে সাধারনত জালাপোড়া করতে থাকে। এক্ষেত্রে ঠান্ডা পানি অনেক বেশি কার্যকরী ভূমিকা নেয়। এছাড়াও চাইলে ঠান্ডা দুধ দিয়ে ধুয়ে নিতে পারেন। ঘন্টায় অন্তত একবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিলে ভাল ফল পাওয়া যায়। কখনোই বরফ দিয়ে পোড়া স্থানে কোন ট্রিটমেন্ট করা উচিৎ নয়। এতে করে আক্রান্ত স্থানে রক্ত চলাচল বন্ধ হয়ে আক্রান্ত স্থানে আরো বেশি সমস্যা তৈরী করতে পারে।

২। মধু ঢেলে দিলেও কিছু সুবিধা পাওয়া যায়। আগুনে পোড়া স্থানে যদি মধু দেয়া যায় তবে জ্বালাপোড়া বোধ কিছুটা কমে আসে। পর্যাপ্ত মধু না দিয়ে যতটা সম্ভব প্রয়োগ করে পার্শ্ববর্তী হাসপাতালে নিয়ে গেলেই ভাল হয়।

৩। ডিমের সাদা অংশ কিংবা ভিনেগার হতে পারে আরো কিছু উপাদান। সেসব প্রয়োগেও পেতে পারেন আকষ্মিক উপসম।

৪। Burnsil(R) যাতে Silver Sulfadiazine Cream থাকে। এটি আক্রান্ত স্থানে নির্দিষ্ট(নির্দেশিকা অনুযায়ী) পরিমানে মালিশ করলে সব চেয়ে ভাল ফল পাওয়া যায়।

৫। ডাক্তারের সহায়তা নেয়া ভাল যদি না আপনি আগুনে পোড়ার কোন ভাল প্রাথমিক চিকিৎসা না জানেন। উপরের কোন উপায়ে শুরু করেও যদি কিছুই উপকার না হয় বুঝতে হবে রোগীর অবস্থা নিয়ন্ত্রনের বাইরে আছে। তাড়াতাড়ি হাসপাতাল নিয়ে যান।

 

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন