790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

ফাইল সংরক্ষন

আপনি অনেকগুলো ডিভাইস ব্যাবহার করতে পারেন এবং সে ক্ষেত্রে ফাইল অর্গানাইজ রাখাটা খুবই জরুরী।  অরগানাইজ না থাকলে দরকারি সময়ে অনেক জরুরী ফাইল খুঁজে পাওয়া যায় না। অনেকেই হয়ত সার্চ অপশনের মাধ্যমে খুঁজে বের করেন। এটা অনেক বেশি কষ্টকর আর অর্গানাইজড পদ্ধতি তো নয়ই। অনেক সময় ব্যাকআপ সিস্টেম ভাল না হলে আপনার ফাইল সংরক্ষন ভেস্তে যাবে। তাই আপনাকে এমন কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে যা আপনার ডাটা/ফাইল, সময়, পরিশ্রম এবং হয়রানি সবটাই সেইভ করবে।

আজ আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করব নিম্নলিখিত কিছু বিষয়ের উপর-

 

কিভাবে আপনার ডিভাইসগুলোর মধ্যে ফাইল/ডাটা সঠিকভাবে গুছিয়ে সংরক্ষন করবেন?

একটি ডিভাইসে যখনি আপনি ফাইল সংরক্ষন শুরু করবেন তখনই আপনার কিছু বেসিক ধারনা এবং পরিকল্পনার দরকার যে কিভাবে আপনি শুরু করবেন। হ্যাঁ, আজ সেই শুরুটাই শুরুর দিকে জেনে নিন। একটি ল্যাপটপ বা একটি কম্পিউটারের মধ্যে এক বা একাধিক ড্রাইভ বা কক্ষ থাকতে পারে। সাধারনত এর এর মধ্যেই থাকে এপ্লিকেশনস এবং কোর সফটওয়্যার। এই কোর সফ্টওয়্যার যখন আবার নতুন করে ইনস্টল অথবা আপডেট দিতে হয় তখন সংশ্লিষ্ট ড্রাইভের সকল ডাটা মুছে ফেলে সিস্টেম নিজেই। এটা হয় ফরমেটিং এর কারনে। ডিস্ক ফরমেট একটি সাধারন সিস্টেম কমান্ড যা আগের সফটওয়্যারকে সহজে মুছে ফেলে নতুন এপ্লিকেশন ইনস্টল দেয়। এত কথা বলার কারন হচ্ছে, আপনাকে এই কঠিন সত্যটি মনে রেখে প্ল্যান পরিকল্পনা করতে হবে। ফাইল সংরক্ষন

যদি সিস্টেমে একটাই ড্রাইভ হয়ে থাকে তবে তা একাধিক ড্রাইভে ভাগ করুন। প্রত্যেক ড্রাইভে আলাদা টাইপের ডাটা থাকতে পারে নতুবা একটি সম্পূর্ণ আলাদা ড্রাইভেও অনেক গুলো ফোল্ডার করে ডাটা আলাদা করা যেতে পারে।

 


কিভাবে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল আদানপ্রদান করবেন?
এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে তথ্য আদান প্রদানে কিছু টেকনিক গ্রহন করতে হবে। তাহলেই আপনি খুব সহজে ডাটা আনা নেওয়া করতে পারবেন। এ জন্য ক্লাউড কম্পিউটিং কিংবা ক্লাউড সার্ভার এর সহায়তা নিতে পারেন। ড্রপবক্স অথবা গুগল ড্রাইভ বা অন্যান্য সেবা নিলে সহজ হবে।

কিভাবে ফাইল সিকুউর বা নিরাপত্তা সরবরাহ করবেন?
কম্পিউটারকে সিকিউর রাখার জন্য অনেকেই এন্টিভাইরাসসহ অনেক কিছুই ব্যবহার করেন। খুব জরুরী আর গুরুত্বপুর্ন ফাইল আপনি ফ্রী এন্টি ভাইরাস দিয়ে নিরাপদে রাখতে পারবেন না। তাই দরকার হলে রেজিষ্ট্রার্ড/লাইসেন্সড এন্টিভাইরাস ব্যাবহার করুন। এছাড়াও উইন্ডোজ ডিফেন্ডার অনেক ক্ষেত্রে ভাল নিরাপত্তার ব্যাবস্থা করতে পারে। একে নিয়মিত আপডেট রাখতে পারেন। আপনার সিস্টেম এর সর্বশেষ ভার্সন ব্যবহার করা জরুরী। সিস্টেম ব্যকডেটেড হলেই নিরাপত্তাজনিত ঝুঁকি বেড়ে যায়। নিরাপত্তা বিষয়ক তথ্যাবলী নিয়মিত নজরে রাখুন। কখন কোন মেলওয়্যার ছাড়া হচ্ছে, হ্যাকার গতিবিধি কী রকম মাত্রা নিচ্ছে এসব আইডিয়া আপনাকে অনেক বেশি সতর্ক করে দিতে পারে।

কিভাবে ফাইল ব্যাকআপ রাখবেন?
ফাইল ব্যাক আপ খুবই গুরুত্বপূর্ন। এজন্য আপনাকে অনেক কাজ করতে হবে নিয়মিত। কোন ফাইল যদি বাদ চলে যায় তবেই সব শেষ। এজন্য আপনি পোর্টেবল হার্ড ডিস্ক নিতে পারেন। এছাড়াও নিয়মিত ক্লাউড কম্পিউটিং এর সাহায্যে সিঙ্ক্রোনাইজিং করলে আপনার একটি ভাল মানের ব্যাক আপ তৈরী হবে।

এই বিষয়ে আপনি আরো জানতে চাইলে ফাইল কিপিং নিয়ে সার্চ করে জেনে নিতে পারেন। একটি কম্পিউটার গুছিয়ে রাখার মাঝেই আপনার কাজের দক্ষতা কমতে বা বাড়তে পারে। আপনি যদি অনেক বেশি দক্ষ আর সব সময় নিজেকে এগিয়ে রাখতে চান তবেই ভুলতে পারবেন না নিজের অর্গানাইজিং ক্ষমতা কাজে লাগানোর ব্যাপারে।

 

 


এরকম আরো কিছু নিয়মিত তথ পেতে ইমেইলে যুক্ত হতে পারেন। ইমেইলে যুক্ত হলে আপনি যদি কোন কারনে এই সাইটে নাও আসেন তবু সর্বশেষ তথ্য প্রকাশের খবর আপনার ইনবক্সে পাঠানো হবে। মনে রাখবেন- কিভাবে ইনফো আপনার তথ্য কোন বানিজ্যিক কাজে অন্য কোন পার্টির সাথে বিনিময় করে না। সবচেয়ে বেশি নিরাপদ আর স্পষ্ট ইমেইল নিউজলেটার সহ কিছু ফ্রী ইবুক পেতে পারেন।

আমাদের ইমেইল লিষ্টে যুক্ত হবার জন্য নিচের ফরমে আপনার ইমেইল এড্রেসটি লিখে সাবমিট করুন। আর ফিরতি ইমেইলে আপনি পাবেন একটি কনফার্মেশন লিংক। কনফার্ম করতে ভুলবেন না।

আমাদের লেখা শেয়ার করতে পারেন। এছাড়াও আমাদের লেখকদের সাপোর্ট করতে পারেন।

লেখককে উৎসাহ প্রদান করুন

One thought on “কিভাবে দরকারি ফাইল সংরক্ষণ করবেন একাধিক ডিভাইস ব্যবহারের সময়?

  1. tapon বলেছেন:

    Many thanks to You that you share with us, has published a great article. I really, really super happy with your work.
    However,
    Thank you again for your work will wait for the next great writing.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *