790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

কিভাবে ইবুক লিখে আয় করবেন

কিভাবে ইবুক লিখে আয় করবেন? একটি সাধারন প্রশ্ন। উত্তর আরো বেশি সাধারন। কারন আপনি যদি এই লেখাটি পড়তে শুরু করেন কিংবা পড়ার আগ্রহ প্রকাশ করেন তখন ধরেই নিচ্ছি আপনি কিছুটা হলেও লেখালেখি করেন। আপনার লেখার কিংবা পড়ার অভ্যাস আছে। অথবা আপনি কিছু জানেন। তাই আজ আমি আপনাকে দেখাচ্ছি কিভাবে ইবুক লিখে আয় করবেন। খুব বেশি কঠিন কিছু দেখাচ্ছি না।

প্রথমেই বলে নিচ্ছি ইবুক আসলেই কী? অনেকেই জানেন। অনেকেই আজকাল ইবুক পড়েন। আমি নিজে এখন খুব বেশি কাগজের বই পড়ি না। তবে এরকম অনেকেই আজকাল কাগজের বই পড়েন না। তার কারন কাগজের বইয়ের সাথে ইবুকের অনেক সুবিধা মেলে না। সে তর্ক আজ না হয় বাদই দিলাম তবে ইবুক জিনিসটা আসলে কেমন? যিনি এখনো জানেন না তার জন্য তথ্য হচ্ছে- এটি একটি পুর্নাংগ বই যা ইলেক্ট্রনিক মাধ্যমে থাকে। যা কেবল ইলেক্ট্রনিক ডিভাইসেই দেখতে হয়, পড়তে হয়। একে ব্যবহারের জন্য ইলেক্ট্রিসিটি বা ডিভাইস এবং নির্দিষ্ট সফটওয়্যার লাগবেই। চার্জ শেষ হয়ে গেছে ইবুক আর পাচ্ছেন না। সাধারনত পিডিএফ(.pdf), ডকুমেন্টস(.doc , .docx), ই-রিডার ফরমেট(.epub), টেক্সট( .txt) ইত্যাদি ফর্মে ইবই পাওয়া যায়। তাহলে কিভাবে ইবুক লিখে আয় করবেন? আসুন জেনে নিই বেশ কিছু পদ্ধতি।

 

কিভাবে ইবুক লিখবেন?

ইবুক লেখার প্রক্রিয়াঃ  ইবুক লেখা খুব সহজ আবার খুব কঠিনও। লিখে ফেললেন আর হয়ে গেল টাইপের না। একে লিখতে পারা যেমন পরিশ্রমের কাজ তেমনি একে উপস্থাপন করাও পরিশ্রমের কাজ। তবু আমি আজ আপনার জন্য কিছু সহজ পরামর্শ নিয়ে এসেছি। আপনি শুরু করতে পারেন। মনে রাখবেন আপনি যদি একবার আয়ত্বে আনতে পারেন পুরো প্রক্রিয়া তখন আর আপনাকে পেছনে ফিরে দেখতে হবে না। আপনি কিভাবে ইবুক লিখে আয় করবেন তা নিয়ে আর মাথা নষ্ট করতে হবে না।

নতুন বই ভাবনা অথবা আইডিয়াঃ কিভাবে ইবুক লিখে আয় করবেন তা নিয়ে প্রতিদিন কিছু সময় চিন্তা করলেই আপনি বেশ কিছু আইডিয়া পেতে পারেন। আপনার জানাশুনার ভেতরে হাত দিন। যা জানেন তাই দিয়ে শুরু করুন। ভাষা নিয়ে চিন্তা করার সময় পরেও পাবেন।

ইবুক লেখার জন্য প্ল্যানিংঃ আপনি কি নিয়ে লিখবেন তা একটি প্ল্যানিং করে ফেলতে হবে। কতদিনে লিখবেন, কিভাবে শুরু করবেন এসব। যখনি আপনি বইয়ের বিষয় নির্ধারন করে ফেলবেন তখনি পরিকল্পনা তৈরি করুন। পরিকল্পনা মোতাবেক শুরু করতে হবে।

লেখার ভাষা প্রাঞ্জলতাঃ লিখতে গেলে আপনি হয়ত প্রথম চিন্তা করেন আপনার লেখার মান নিয়ে। যদি তাই হয় তবে আপনার জন্য সুখবর আছে। মনে রাখবেন আপনি যদি কোন তথ্য জানাতে বই লিখতে চান তবে আপনার ভাষা শুধু বুঝতে পারলেই হলো। যেভাবে আপনি মানুষকে বলে কিছু বোঝান সেভাবেই শুরু করুন। সাহিত্য লিখতেই লেখার স্টাইল ভাল করতে হয়। তথ্য ভিত্তিক বই লিখতে গেলে কেউই দেখে না লেখা কতটা সুন্দর সাহিত্যমান কেমন ইত্যাদি। তাহলে কিভাবে ইবুক লিখে আয় করবেন? পেয়ে গেছেন কিছু তথ্য? আরো জানুন।

লেখার জন্য পড়ুনঃ  লেখকদের সারা জীবনের পাওনা হচ্ছে তারা এত বেশি পড়েন যে তাতে নিজেই এক সময় অনেক বেশি কনফিডেন্ট আর বিজ্ঞ হয়ে ওঠেন। তার স্বভাব আর দৃষ্টিভংগী এসব পড়াশুনার জন্য অনেক তফাৎ হয়ে আমাদের চোখে ধরা পড়ে। যত বড় লেখক তত ভাল তিনি পাঠকও। তাই লিখতে লিখতে পাঠ করে এমন সব আইডিয়া আর তথ্য তিনি জানেন যা অন্য অনেকেই জানেন না। কিংবা এমন কিছু সাহিত্য চিন্তা তাঁর মাথায় থাকে যা অনেকি ভাবে নি। কিভাবে ভাল লেখক  হবেন তার জন্য শুরু করুন কিভাবে আপনি ভাল পাঠক হবেন সেই চর্চা। তখন আপনি লিখবেন কিভাবে ইবুক লিখে আয় করবেন  তা নয় কিভাবে আয় করছেন তা-ই!

কিভাবে ইবুক লিখে আয় করবেন জেনে নিন

ইবুক বিক্রয়ঃ এতক্ষন হয়ত আপনি অনেক চেষ্টা করে একটি ইবুক লিখলেন তো এবার বিক্রি করবেন কোথায়? তাহলে কিভাবে ইবুক লিখে আয় করবেন? কিভাবে এটা সম্ভব। আপনি তো এখনো জানেন যে ইবুক আপনি নিজেও পড়েন না। তাহলে কিভাবে ইবুক লিখে আয় করবেন? এসব প্রশ্ন আসতেই পারে। আপনি চিন্তিত না হয়ে ইবুক বিক্রির প্রস্তুতি নিন। এখন বিক্রি করা খুব কঠিন কিছু নয়। তাই বলে যেখানে ইচ্ছা সেখানে ইবুক বিক্রি করবেন তাও ঠিক নয়। ইবুক বিক্রির জন্য বেশ কিছু মিডিয়া আছে । আছে বাজার। আপনি যদি ইংরেজিতে লিখে থাকেন তবে অনেক ইন্টারন্যাশনাল কোম্পানী আছে যারা বই প্রকাশ করে। আর বাংলায় হলে? কিভাবে ইবুক লিখে আয় করবেন যদি তা বাংলায় হয়?

হ্যাঁ এবারও চিন্তা মুক্ত থাকুন। ইকমার্স সাইট আছে। বাংলায় ইবুক লেখা এবং প্রকাশের জন্য দিন দিন নানা সাইট উদ্যোগ নিচ্ছে। আপনি প্রথমেই পাচ্ছেন www.hs.com.bd   যারা আপনার ইবুক প্রকাশের পুরো সুযোগ দিচ্ছে। আর ৭০% লয়ালিটি আপনাকে দিচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *