কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে যান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল

যদি আপনি কোন একটি ওয়েব পরিচালনা করে থাকেন তবে তার খুঁটিনাটি আপনাকেই দেখতে হয়। আজকাল অনেকেই ওয়ার্ডপ্রেস কন্টেন্ট ম্যানেজমেন্ট দিয়ে ওয়েবসাইট নিয়ন্ত্রন করেন। ওয়ার্ডপ্রেস একটি ফ্রী ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যার দ্বারা চাইলেই যেকোন ওয়েব অ্যাপ্লিকেশন কিংবা সুন্দর একটি ওয়েবসাইট তৈরী করা যায়। ওয়ার্ডপ্রেস এ আছে থীম এবং প্লাগিন ইনস্টল করার সুবিধা। থীম পরিবর্তন কিংবা ইনটল করে তা এক্টিভেট করলে পুরো ওয়েবসাইট পরিবর্তিত রূপে পাওয়া সম্ভব। ওয়ার্ডপ্রেস এর এই সুবিধার জন্য হাজার হাজার বর্ন কালার আর সুবিধার হাজার লক্ষ থীম বাজারে আছে। এর মধ্যে ফ্রী থীমও আছে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল করবেন?

ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল করার আগে জানুন থীম কোথায় পাওয়া যায়?

ওয়ার্ডপ্রেস থীম ওয়ার্ডপ্রেস কমিউনিটি সাইট https://wordpress.org ছাড়াও নানা মার্কেটপ্লেসে কিনতে পাওয়া যায়। ওয়ার্ডপ্রেস কমিউনিটি সাইটে ফ্রী থীম বেশি পাওয়া যায়। এক্ষেত্রে এসব থীম ডাউনলোড করে ইনস্টল করতে হয় না। এর ইনস্টল খুবই সহজ।

বিভিন্ন মার্টেকপ্লেসে যেসব থীম পাওয়া যায় তার মধ্যে বেশিরভাগই কিনতে হয়। এগুলো প্রিমিয়াম লেভেলের ওয়ার্ডপ্রেস থীম। এরকম একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হচ্ছে Themeforest. এখানে নানা ধরনের ভাল মানের ওয়েব টেমপ্লেটের পাশাপাশি ওয়ার্ডপ্রেস থীম কিনতে পাওয়া যায়।

কিভাবে ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল করবেন?

ওয়ার্ডপ্রেস কমিউনিটি সাইট থেকেঃ খুবই সহজ পদ্ধতিতে আপনি যে কোন একটি থীম নির্বাচন করতে পারেন, অবশ্যই কমিউনিটি সাইটে জমাকৃত থাকলে।এজন্য প্রথমেই ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে ওয়ার্ডপ্রেস থীম ইনস্টলচিত্রে দেখানো মেন্যু ক্লিক করুন। তারপর নিচের চিত্র অনুসরন করে Add New Theme মেন্যু ক্লিক করুন। এবার ওয়ার্ডপ্রেস কমিউনিটি সাইটের সবক’টি থীম এক্সেস পাবেন।

নতুন থীম যোগ করুন

 

এখান থেকে পছন্দের থীম নির্বাচন করে নিচের চিত্র অনুসরণ করে ইনস্টল ক্লিক করুন। ব্যস হয়ে গেল আপনার থীম ইনস্টল। এবার এক্টিভেট করুন। দেখবেন বর্তমান থীম পরিবর্তিত হয়ে নতুন থীমটি সক্রিয় হয়ে গেছে।  তবে চাইলে আপনি ইনস্টল করার আগে প্রিভিউ/প্রাকদর্শন  করে বুঝে নিতে পারেন আপনার সাইট কেমন হবে?

ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল

কিভাবে অন্যান্য মার্কেটপ্লসে থেকে ওয়ার্ডপ্রেস থীম ইনস্টল করবেন?

অন্যান্য থীম মার্কেট থেকে কেনা থীম ইনস্টল একটু ভিন্ন। এখানে আপনি পাবেন একটি জিপ(theme.zip) ফাইল। এর ভেতরে যদি কোন ফোল্ডার থাকে একই রকম  নামে অর্থাৎ theme.zip নামে তবে বুঝতে হবে ভেতরের ফাইলটি হচ্ছে আসল থীম। অনেক সময় নানা রকম ডকুমেন্ট আর ব্যবহার বিধি থিমের ডাউনলোড জিপ ফাইলে থাকে। এক্সট্রাক্ট করে যেটা পাওয়া যায় সেখানেও একটি মেইন থীম ফোল্ডার জিপ অবস্থায় থাকে। এটিই মূলত ওয়ার্ডপ্রেস থীম। একে ইনস্টল করতে হলে আপনি আবারো একই পদ্ধতিতে ড্যাশবোর্ড থেকে থীম মেন্যুতে চলে যান। তারপর Add New Theme মেন্যু ক্লিক করুন। সেখান থেকে আপলোড থীম ক্লিক করুন।

 আপলোড থীম ক্লিক করুন।

তারপর নিচের মত করে একটি  ফাইল আপলোডার পাবেন। এখানে যে ফাইলটি মেইন থীম সেটি নির্বাচন করুন।

কিভাবে থীম আপলোড করবেন

নির্বাচন করা হয়ে গেলে Install Now বাটন ক্লিক করুন। এবার থীম ইনস্টল শুরু হবে। এক্ষেত্রে অনেক প্লাগিন রিকমন্ডেড থাকতে পারে। যা কিছু আছে সব এক্সেপ্ট করে প্রকৃয়া সম্পন্ন করতে পারেন। আগের নীয়মেই থীম এক্টিভেট বা সক্রিয় করলেই পুরো প্রকৃয়া সম্পন্ন হয়।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *