শিশুদের সুন্দর নাম অর্থসহ

আপনার কোমলমতি শিশুর নাম যেন সুন্দর হয় তার জন্য চিন্তিত থাকেন? চিন্তিত না হয়ে জেনে নিন কিভাবে শিশুদের সুন্দর নাম অর্থসহ সুন্দর নাম নির্বাচন করার আইডিয়া। শিশুদের জন্য আদুরে নাম রাখেন অনেক বাবা মা। বড় হলে এই শিশুরাই তাদের নাম বদলে ফেওলতে চায়। এমন ঘটনা অনেক দেখা গেছে। বাবা মায়ের ওপর ভরসা শুধুমাত্র নাম এর জন্যই কমে যায়? শিশুদের সুন্দর নাম অর্থসহ নির্বাচন করতে পারাটা খুবই জরুরী। আজকের শিশু আগামী দিনের হয়ত নেতা নয়ত বড় কেউ, তাই তার নাম অবশ্যই সুন্দর হতে হবে।

শিশুদের নাম নির্বাচন করার জন্য সময় নিন

যা কিছু একটা নাম মনে এলো আর তাই নির্বাচন করে ফেললেন তা কিন্তু মোটেও ঠিক নয়। শিশুদের নাম খঁজে বের করুন। কী কী নাম আপনার মাথায় আসছে তা লিখে রাখুন। একটু ভেবে নাম নির্ধারণ করলে ভাল হয়। শিশুকে যে নামে ডাকবেন সে কিন্তু সেই নামেই খুশি হয়। কিন্তু সমস্যা দেখা দেয় অনেক পরে। যখন সে বুঝতে পারে।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

কার নাম নির্বাচন করছেন তা আরেকবার ভাবুন

আজ যে শিশু হয়ে জন্মেছে সে একদিন যৌবনে পা দেবে, বুড়ো হবে। তারও হবে সন্তান, নাতি নাতনী। তাই আপনি আসলেই কার নাম নির্বাচন করছেন? শুধুই কি একটি শিশুর? দেখুন আমরা অন্যায় করি। একটি বাচ্চাকে অনেক তুচ্ছ মনে করি। তাই কেউ হয়ত নাম রাখি শিশু, অথচ এই মানুষটি যেদিন বড় হবে, বৃদ্ধ হবেন সেদিন তাকে শিশু ডাকতে হবে? এ কেমন ধরনের নামকরণ? শিশুর নাম নির্বাচনের জন্য তাকে বিভিন্ন বয়সের চিন্তা করে সেই নাম ডাকতে কেমন হবে তা নির্ধারন করুন। শিশুদের সুন্দর নাম ভেবেচিন্তে নির্বাচন করুন।

নাম যে কোন ভাষা থেকেই নেন না কেন শিশুদের সুন্দর নাম অর্থসহ জেনে নিন

আমার এরকম একবার অভিজ্ঞতা হয়েছিলো। এক মুরব্বী বললেন বাচ্চার নাম এটাই হবে যা আমি গতকাল আরবী পড়তে গিয়ে পড়েছি। আমি জানতে চাইলাম- আপনি এই শব্দের অর্থ কী তা কি বলতে পারবেন? তিনি থ হয়ে গেলেন। তিনি আসলেই জানেন না সেই শব্দের অর্থ কী? এখন আরবী ভাষায় খারাপ মানুষ কিংবা খারাপ জিনিসের নাম শুনে কে বলবেন যে সেটি খারাপ? অর্থ জানলেই তো বলবেন? তাই অর্থ না জেনে কোন ভাষার কোন অংশ নাম হিসেবে নির্বাচন করা ঠিক হবে না। শিশুদের সুন্দর নাম অর্থসহ নির্বাচন করুন।

অন্য কারো নামের সাথে মিলে যায় এমন নাম পরিহার করতে পারলে ভাল হয়

আমার নিজের নাম এতটাই বেশি মানুষের সাথে মিলে যায় যে ছোটবেলা থেকেই স্কুলে এই নামে কমপক্ষে দুই বা ততোধিক ছাত্র পাওয়া যেত। এটা বাংলাদেশ না শুধু অন্যান্য অনেক দেশেই এমন হয়। তাই এমন নাম নির্বাচন করা উচিৎ তা যেন খুব বেশি মানুষের সাথে মিলে না যায়। সুমন, আবুল, প্রদীপ, সুকুমার এমন নাম সবচেয়ে বেশি দেখা যায়।

শিশুদের সুন্দর নাম নির্বাচন করুন- কোন সেলিব্রিটির নাম জুড়ে দেয়া ভাল আইডিয়া নয়

সেলিব্রিটি কিংবা কোন ভাল মানুষের নাম শিশুদের জন্য নির্বাচন করে ফেললেই সেই শিশু বিখ্যাত হয়ে যাবে এমন ধারনা ভুল। এটা অনেক ক্ষেত্রেই শিশুর জন্য একধরনের চাপ সৃষ্টি করে। যদি সেই সেলিব্রিটির কোন খারাপ দিক থাকে তবে তা আরো বেশি প্রকট আকার ধারন করে। অনেক মানুষই তাঁদের সন্তানের নাম সেলিব্রিটির প্রতি ভালবাসা থেকে একই রাখেন। যাঁরা এমন করেন, তাঁরা আরো একবার ভেবে নিয়ে করুন।

শিশুদের সুন্দর নাম অর্থসহ সাবলীল আর চলমান ভাষা থেকেই নিন

যেসব ভাষা কালচারে শিশু বয়স থেকেই একজন মানুষ বেড়ে ওঠে তার নামটিও সেই কালচার থেকেই নেওয়া উচিৎ। এতে সে আলাদা একটা অনুভূতি পাবে। ধরুন বাংলাদেশের একটি শিশু তার নাম যদি হয় বিন্যাস, সে এর অর্থ বুঝে নিয়ে অবশ্যই মন খারাপ করবে না। কিন্তু এমন নাম রাখা মোটেও ঠিক হবে না যার অর্থ সে জানেই না। এমন একটি নাম- আমি তাকে জিজ্ঞেস করেছিলাম, সে বলল- স্যার আমি জানি না এর অর্থ কী? আমার মা হয়ত জানে। আসলেই কেউ জানে না সেই নামের অর্থ কী। শুধু কারো কাছ থেকে শুনে নিয়ে নামটি রেখে দেওয়া হয়েছে। শিশুদের সুন্দর নাম অর্থসহ বেছে নিন।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন