একটি ইমেইল আইডি নানান কাজে লাগে। একটা ঠিকানার মতই ইমেইল ঠিকানার গুরুত্ব অনেক বেশি। জিমেইল কিংবা ইয়াহু মেইল অথবা অন্য যেকোন ইমেইল সার্ভিসের কথাই ধরুন না কেন সার্ভিস ভিন্ন হলেও ইমেইল এর ব্যবহার প্রায় একই। কিভাবে ইমেইল এড্রেস নানান কাজে লাগে তার একটি খসড়া তালিকা করার চেষ্টা করছি। এর আগে আপনি যদি এখনো না জানেন কিভাবে একটি ইমেইল আইডি খুলবেন, তা নিশ্চয়ই কিভাবে একটি ইমেইল আইডি খুলবেন এই লিংক থেকে জেনে নিতে পারেন।

একটি ইমেইল এড্রেস আপনার কী কী কাজে লাগে-

চিঠি বা বার্তা আদানপ্রদানঃ এখন পোষ্ট অফিস কিংবা কুরিয়ারেও চিঠি পাঠানো প্রায় কমেই যায় নি, ব্যাপারটা হারিয়েও যাচ্ছে। চাকরির যে নিয়োগপত্র সেটিও এখন ইমেইল এ আসে। এছাড়া নানান ধরনের জরুরী বার্তা কিংবা প্রাতিষ্ঠানিক কাজের আদেশ নির্দেশ এসব ইমেইল এ আদানপ্রদান করা হয়।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

ডকুমেন্ট আদানপ্রদানঃ দলিল দস্তাবেজ, বই, প্রেজেন্টেশন কিংবা ডকুমেন্টস অনেক মূল্যবান কাগজপত্র যা আগে অনেক দূর থেকে আসার জন্য দিনের পর দিন অপেক্ষা করা হতো তা এখন স্ক্যানিং/ছবি তুলে ইমেইল এ নিমিষেই পাঠিয়ে দেয়া হচ্ছে। খুব দ্রুত আমাদের দেশেও অফিস আদালতে স্ক্যান ডকুমেন্ট গ্রহন বাড়ছে। ইমেইল সেসব জায়গা দখল করছে।

ডাটা ট্রান্সফারঃ লিংক শেয়ার করে বড় বড় ফাইল ট্রান্সফার করার জন্য ইমেইল আইডি ব্যাবহার করা হচ্ছে। অনেক ভারি ছবি, ভিডিও, কিংবা ফাইলস যা ইমেইল এ পাঠানোর উপযোগী না হলেও তা অন্যান্য সার্ভারে আপলোড করে তার লিংক ইমেইল এ পাঠিয়ে দেয়া হচ্ছে। এতে খুব নিখুঁতভাবে ফাইল বা ডাটা আদানপ্রদান হচ্ছে।

ব্যংকিং হিসাব বিবরনী কিংবা বিলঃ আগে ক্রেডিট কার্ড এর বিল কুরিয়ারে পাঠানোর নীয়ম ছিলো। এখন আর কেউ ক্রেডিট কার্ডের বিল কুরিয়ার করেন না। ইমেইল এ মাসিক বিল পাঠানো হয়। এতে খরচ কমেছে। পরিবেশের জন্য ভাল হয়েছে। কাগজের অপচয় কমে গেছে। শুধু ব্যংক নয়, নানান ধরনের সার্ভিস তাদের গ্রাহকদের এখন ডাক যোগে বা কুরিয়ারে চিঠি না পাঠিয়ে ইমেইল এ চিঠি বা বিল পাঠান। এতে সময় এবং অন্যান্য খরচ অনেক কমে গেছে।

অনলাইন নিবন্ধনঃ অনলাইন এ নিবন্ধন এর জন্য ইমেইল আইডি বাধ্যতামূলক। ইমেইল ছাড়া অনেক ওয়েবসাইটে নিবন্ধনই করা যায় না। ইকমার্স সাইট এ ইমেইল দিয়ে নিবন্ধন না করলে বিস্তারিত বিলিং কিংবা অর্ডার এর লিষ্ট পাওয়া দুষ্কর। যদি সেখানে মোবাইল ফোনে নিবন্ধন প্রক্রিয়া আছে। এছাড়াও বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের অনলাইন নিবন্ধন করতে গেলে ইমেইল এড্রেস লাগে।

সাবস্ক্রিপশন কিংবা অ্যাপ স্টোর নিবন্ধনঃ গুগল প্লে-স্টোর কিংবা আই ক্লাউড এসব অ্যাপ স্টোরে ডুকতে গেলেই ইমেইল দ্বারা নিবন্ধন করতে হয়। তা না হলে অ্যাপ ব্যবহার করার সুযোগ পাবেন না।

এছাড়াও অফিস আদালতে নানান কাজে প্রাত্যহিক নানান কাজে ইমেইল কিংবা অনলাইন ই-ক্যালেন্ডার ব্যবহার করে নানান কাজ সম্পন্ন করতে হয়। অনেক অফিস আছে যেখানে শুধু ইমেইল এ কাজ বুঝে নিতে হয় এবং কাজের সমাধান দিতে হয়।

আশাকরি আপনারা এর মধ্যেই ইমেইল এড্রেস এর ব্যবহার সম্পর্কে জানতে পেরেছেন।

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2021

Developed by: Sobshomoy.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন