ক্যানন সম্প্রতি তাদের ওয়েবক্যাম ইউটিলিটি বেটা ভার্সন সফটওয়্যার রিলিজ করেছে। এটি মূলত কোভিড-১৯ এর লকডাউন এ ক্যানন ক্যামেরা ব্যবহারকারীরা যেন লাইভ/কল কিংবা ওয়েব ক্যাম এর দরকারী সব প্রয়োজন মেটাতে পারে, সেদিকে খেয়াল রেখেই করা। ক্যানন এর EOS Webcam Utility Beta পাওয়ার শট(Power shot), Mirror less, EOS এসব সিরিজের জন্য রিলিজ হয়েছে। কিভাবে ক্যানন ক্যামেরা ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করবেন তার একটি সংক্ষিপ্ত আলোচনা করছি।

কোভিড১৯ এর সময়ে যারা ফটোগ্রাফী করতেন তাদের কিছুটা ব্যাপ্তি কমে গিয়েছিলো। যার জন্য ক্যানন তার ক্যামেরার ব্যাবহার বাড়াতে এই টুলস উন্মুক্ত করে।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

কিভাবে ক্যানন ক্যামেরা ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে হয়ঃ যন্ত্রপাতি যা যা প্রয়োজন হবে

১। ক্যানন ক্যামেরা- মডেল অবশ্যই EOS Webcam Utility Beta সাপোর্টেড হতে হবে।

২। একটি ইউএসবি ক্যাবল- USB Cable For Canon Camera.

৩। EOS Webcam Utility Beta সফটওয়্যারঃ ডাউনলোড করে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ ইনস্টল করতে হবে। ডাউনলোড লিংকঃ https://www.usa.canon.com/internet/portal/us/home/support/self-help-center/eos-webcam-utility/

এতটুকুই। এবার EOS Webcam Utility Beta ইনস্টল হয়ে গেলে আপনি রেডি। USB Cable কম্পিউটারে কানেক্ট করুন। ক্যামেরার সাথেও কানেক্ট করুন। ক্যামেরা ভিডিও মুড এ চালু করুন। আপনি আপনার পছন্দমত ISO, Shutter Speed, White Balance etc সেট করুন। এবার যেকোন লাইভ ভিডিও এ্যাপ এ ওয়েব ক্যাম সেটিংস এ গেলেই আপনি পাবেন EOS Webcam Utility Beta অপশন। আমি নিচের ছবিতে স্কাইপ এ কিভাবে ক্যামেরা সিলেক্ট করবেন তা দেখিয়ে দিলাম।


আপনি ফটোগ্রাফী করেন? নিজের ক্যামেরা দিয়ে ফিচারটি ব্যবহার করতে পারেন। তবে দরকার না হলে ব্যবহার না করাই ভাল হবে। ক্যামেরার জন্য কিছুটা স্বস্তি। জরুরী মূহুর্তে দরকার হলে টুলসটি ব্যবহার করতে পারেন। কোন সমস্যা হলে জানাবেন। আমাকে জানানোর জন্য ফেইসবুক ব্যবহার করতে পারেন। কিভাবে ক্যানন ক্যামেরা ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করেতে হয় তা আমিও করে দেখেছি। আমার ক্ষেত্রে উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ১০ দু’টোতেই কাজ করেছে।

কিভাবে ইনফোঃ ক্যামেরা সম্পর্কে জানতে চাইলে সাথে যোগাযোগ করেতে পারেন। যে কোন বিষয়ে জানার জন্য টেক্সট ০১৭১৭৩০০৩৮১ (হোয়াটসঅ্যাপ)। যেকোন বিষয়ে মন্তব্য করতেও এই নম্বরে ভাইবার বা হোয়াটসঅ্যাপ এ জানান।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন