মানুষের জন্য যেটা মানান সেটা হল ভুল হওয়া, যেটা বেমানান তা হল ভুল না হওয়া। অবাক হচ্ছেন? অবাক হবার কিছু নেই। ভুল হবেই, সে যেই হোক। ইতিহাস দেখুন এমন কে আছে যে জীবনে কোন ভুল করে নি? পাবেন না। সবাই ভুল করেছেন এবং এখনো করছেন। একটি জনপ্রিয় গানের কথা নিশ্চয় মনে আছে?

“জীবনের নাম যদি রাখা হয় ভুল…… ভুল সবই ভুল…”

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

তাই বলে ভুলে যাবেন না যে এই ভুল সব কিছু সব সময় হতে দেয়া যাবে। ভুল যা করেছেন তা যেন আর না করতে হয় তার জন্য কাজ করাই ভাল। কিভাবে ভুলের মাত্রা কমাবেন? একটি সাধারন প্রশ্ন। উত্তরে আমি আরেকটা প্রশ্ন করতে চাই, কিভাবে আপনি ভুল করেন? আসুন দেখি এই বিষয়ে আর কি কি করা যায়।

 

আপনি ১০০ ভাগ ভুল কমিয়ে ফেলতে পারেন না। এটা সম্ভব নয়। এজন্য আপনাকে যা করতে হবে তা হল, ধীরে ধীরে এর মাত্রা কমাতে হবে। কিভাবে ভুলের মাত্রা কমাবেন? সহজ? নয়। অনেক কষ্টের কাজ। তবে আমি সাজেষ্ট করবো একবার এই পদ্ধতি অনুসরন করে দেখুন। কাজে লাগার সম্ভাবনা অনেক বেশি। আমি নিশ্চিত কাজে লেগে যাবে।

 

আপনি কোথায় ভুল করেন তা সনাক্ত করুন। অনেক মানুষ আছেন যারা সব জায়গায় ভুল করেন না। কিন্তু কিছু যায়গায় ভুল করে ফেলেন।  এই ব্যপারে সনাক্ত করাটা জরুরী। কেউ কাজের ক্ষেত্রে ভুল করেন, ব্যক্তিগত্ কিছুতে ভুল করেন না। কেউ তার উলটো। তাই এই দুইয়ের মধ্যে কিছু ব্যাপার আছে। যদি হয় শুধু কাজে ভুল তাহলে আরো দু’টি প্রশ্ন আছে- ১)আপনি কি কাজ খুব দ্রুত করেন? ২) আপনি কি আপনার সিনিয়র/বসকে ভয় পান?

আবার যদি আপনি শুধু নিজের একান্ত ব্যক্তিগত কিংবা পারিবারিক কাজে ভুল করেন তবে আছে আছে তিনটি প্রশ্ন- ১) নিজেকে অবহেলা করেন? ২) সিরিয়াসলি কাজ করে মজা পান না? ৩) আপনি কি পরিবারের কাউকে ভয় পান?

ঊপরের মোট পাচটি প্রশ্নের উত্তর যদি হয় হ্যাঁ তবে ঠিকই আপনার ভুলের পরিমান অনেক বেশি। আপনাকে আবারো রিভিউ করতে হবে যে এই পাঁচ ক্ষেত্রে পরিবর্তন ঘটাতে হবে।

কোনটা ভুল আর কোনটা ভুল নয় তা বের করুন। হাসছেন? নাকি বলছেন, এ আবার কি লিখলো? পাগল? না এমন ভাবার কিছুই নেই। অনেকেই এই বিষয় এক করে ফেলেন। ভুল নয় এমন কাজকেও ভুলের মধ্যেই ফেলেন। আমি একটু ক্লিয়ার করে বলি। ধরুন আপনি জানেন যে এটা পাঁচ কেজি ওজন, কিন্তু রিপোর্ট করার সময় লিখে ফেললেন ৫০কেজি। এটাই ভুল। কিন্তু আপনি জানেন না যে এটা পাঁচ কেজি আম রাজশাহী থেকে এসেছে, কিন্তু যখন আপনাকে বলতে বলা হল তখন ত্রিশ কেজি বলে দিলেন- এটা ভুল নয়। তবে এটা ক্রাইম। না জেনে কিছু লিখা বা বলা দন্ডনীয় অপরাধ।  সবকিছুকে ভুলের পাল্লায় না দেখা উচিত। টাকার জন্য একজন মানুষ খুন ভুল হিসেবে গন্য হয় না। ক্রাইম। এরকম আরো বেশ কিছু আছে যা ভুল নয়, ক্রাইম, অজ্ঞতা, চালাকী এসব।

টাইমিং দেখুন। জীবনকে একটি টাইম ফ্রেম ভাবুন। একটি বছর যেভাবে শুরু হয়ে শেষ হয়, নতুন একটি বছর রেখে দিয়ে বিদায় হয়, নিজেকে স্রেফ তা-ই ভাবুন। আপনার জীবনের ঠিক এই মুহুর্ত(যখন এই লেখা পড়ছেন) আর ফিরেই আসবে না। তাহলে কেন এই কাজটি সিরিয়াসলি এবং ভুলের উলটো দিক থেকে বিবেচনা করে করবেন না? করতেই হবে। এই কাজ আরেকবার করার সুযোগ পাবেন না মনে করেই কাজটি করুন। এভাবে করলে ভুলের মাত্রা কমবে।

ভুলের মাত্রা কমানোর চর্চা করা। অনেক সুবিধার একটি কাজ। যদি কেউ মনে করেন ভুল আর হবেই না তবে সেটা হচ্ছে একটি ভুল কথা। ভুল ধারনা। তবে সব ভুলের-ই কারন আছে। কেন ভুল হয়েছে তা যে মানুষ বের করতে পেরেছিলেন তিনিই ভাল করেছেন।

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন