ফায়ারফক্স এড-অন

কিছু কম্পিউটার আছে যেখানে আপনি কোন সফটওয়্যার ইনস্টল করতে পারবেন না। সেখানে অনেক কাজ করতে গিয়ে হিমসিম খেতে হয়। কোম্পানীর নিজস্ব কম্পিউটার হওয়ায় তাদের অনুমতি ছাড়া সাধারন কোন এপস বা সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ। কিন্তু শুরু থেকেই যে কোন কোম্পানী মজিলা ব্যবহার করতে দেন। এটা প্রায় সবাই গ্রহন করেন। কারন ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে যে কাজ হয়না তা সবাই জানে। মজিলা ফায়ারফক্স ব্রাউজার অনেকেই হয়ত খুব সাদামাটা একটা ব্রাউজার হিসেবেই ব্যবহার করছেন। অল্প কিছু ফায়ারফক্স এড-অন বা এক্সটেনশন যুক্ত করে আপনি অনেক ধরনের সুবিধা নিতে পারেন। অনেকেই হয়ত এ সকল সুবিধা ব্যবহার করছেন। তবু দেখুন নিচের সুবিধাগুলো আপনার প্রিয় ইন্টারনেট ব্রাউজারে আছে কি না? আজকের বিষয় কিভাবে মজিলা ফায়ারফক্স এড-অন দিয়ে প্রফেশনাল অথবা অফিসিয়াল দরকারী কাজ করতে পারবেন?

মজিলা ফায়ারফক্স এড-অন (Add-on) হচ্ছে বাড়তি কিছু সুবিধা। এর বাড়তি সুযোগে আপনার অনেক বাড়তি বুদ্ধি কাজে লাগানো যেতে পারে। অনেক ধরনের এক্সটেনশন বা এড-অন আছে। বর্তমানে মজিলায় প্রায় বিশ হাজারেরও বেশি এড-অন আছে। এর মধ্যে বিভিন্ন ক্যাটেগরীর এক্সটেনশন বা এড-অন আছে। সবগুলো থেকে নিজের দরকারী এড-অন টি বেছে নিয়ে কাজে লাগানোই হচ্ছে আসল।

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

মজিলা ব্রাউজারের মেইন এড-অন(Add-on) সেন্টার হচ্ছে –https://addons.mozilla.org/en-US/firefox/

দরকার হতে পারে এমন কিছু এড-অন আজ আপনাদের দেখাচ্ছি-

লাইটশট (স্ক্রীন শট)

লাইটশট স্ক্রীন শট অনেকেই ব্যবহার করেন। এর সুবিধা অনেক। তার মধ্যে বেশি সুবিধা হচ্ছে পুরো কাষ্টমাইজড স্ক্রীনশট নিয়ে নিমিষেই তা যে কোন জায়গায় পেষ্ট করে কাজ শেষ করা যায়। লাইটশট এর নিজস্ব উইন্ডোজ এপস আছে।যেহেতু আপনার কম্পিউটারে ইনস্টল করার এক্সেস নাই তাই এর ফায়ারফক্স এড-অন টি ব্যাবহার করুন। যে কোন সাইট থেকে আপনি স্ক্রীণ শট নিয়ে তাতে লেখা, মার্কিং বা এডিটিং করে দিতে পারবেন।

নিচের চিত্র দেখুন- ফায়ারফক্স এড-অন লাইটশট

এর প্রায় ১৪টি ভার্সন আছে। আমার ব্রাউজারে লাল বক্সের ভিতরের ৫১১ ভার্সন টি সাপোর্ট করেছে। এড টু ফায়ারফক্স দিলেই ইনস্টল হওয়া শুরু হয়।

সেইভ এজ পিডিএফ(Save as PDF)

এর সুবিধা হচ্ছে যে কোন ওয়েবপেইজ কে পিডিএফ ফাইল বানিয়ে হাতের কাছেই রেখে দেয়া যায়। এর জন্য যখন ইন্টারনেট থাকবে না তখন পড়া যাবে। অথবা কাউকে পাঠানোর জন্য কাজে দেবে।

 ফায়ারফক্স এড-অন

(Video Download Helper) ভিডিও ডাউনলোড হেল্পারঃ

এই এক্সটেনশন দিয়ে যে কোন ওয়েবসাইটের ভিডিও ই ডাউনলোড করা যায়। এর জন্য কোন ঝামেলা নেই।

যে কোন ট্যাবে থাকা যে কোন অডিও ভিডিও ফাইল ডাউনলোড করার সুবিধা দেয়। ইউটিউবের মধ্যে যে ভিডিও এ যত গুলো কোয়ালিটি বিদ্যমান আছে সবগুলোই ডাউনলোড করার সুবিধা দেয়।

 

এছাড়াও আরো অনেক ফায়ারফক্স এড-অন আছে যা আপনাকে নানাবিধ সুবিধা দিতে পারে।

 

 

Save

Save

এরকম আরো তথ্য যুক্ত করতে আমাদের সাথে যোগ দিন

মন্তব্যসমূহ

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন