কিভাবে চিনবেন জাল নোট

টাকা অথবা ডলার যাই বলুন না কেন আজকাল সবগুলোই জাল নোট আকারে মিশে আছে দৈনিক লেনদেনের সাথে। তাই সাধারন মানুষ যখনি যাচ্ছেন কোন না কোন ব্যংকে কিংবা অন্যত্র সেখানেই বিব্রত হয়ে চলেছেন প্রতিনিয়ত। এর হাত থেকে কি রেহাই নেই? কিভাবে চিনবেন জাল নোট অথবা জাল নোট চেনার উপায় সমুহ নিয়েই এবারের আয়োজন।

কিভাবে চিনবেন জাল নোট?

বাংলাদেশের টাকা জাল হওয়া আজ নতুন কিছু নয়। বেশ পুরোনো। তাই টাকা নেবার সময় দেখে নেয়া আজকাল সকলেই দ্বায়িত্ব হিসেবে মনে করেন। জাল ডলার কিংবা বিদেশী মুদ্রাও এখন জাল হয়ে বাংলাদেশের বাজার সয়লাব করেছে। এ বিষয়ে পত্র পত্রিকার মাধ্যমে জানা যায়। যার জন্য সবার মাঝে এক রকম আতংক কাজ করে যখন এক হাজার টাকার নোট খানা জাল ধরা পড়ে। জাল নোট চিনতে পারলেই কেবল আপনি পেতে পারেন অসম্ভব  লজ্জা থেকে মুক্তি। জাল নোট চেনার উপায় নিয়ে আপনি নিজেও কিছু তথ্য বের করতে পারবেন। 20110503-money-460

কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে সবাইকে কিছু তথ্য জানান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

আসুন জেনে নেওয়া যাক কিভাবে চিনবেন জাল নোট

জাল নোট চেনার জন্য কিছু গুরুত্বপুর্ন বিষয় মনে রাখা আবশ্যক। এর মধ্যেই হয়ত সকলে জেনেছেন, বাংলাদশ ব্যংক আমাদেরকে কিছু সাধারন উপায় জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছেন। সেই উপায় সমুহ আমি তুলে ধরছি । কিভাবে জাল নোট চিনবেন তার জন্য অনেক সহজ কিছু চিহ্ন জেনে নেওয়া যায়।

১।নিরাপত্তা বৈশিষ্ট্যঃ  জাল টাকায় কিছু নিরাপত্তা বোইশিষ্ট্য কখনোই দেওয়া সম্ভব নয়। নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে লোগো এবং ছবি, কাগজ সব কিছুই ইউনিক হবে।

২। রঙ পরিবর্তনকারি কালিঃ টাকার মুল্যমান রঙ পরিবর্তন যোগ্য কালিতে লিখা থাকে যা কখনও নকল করা যায় না। তাই টাকার মূল্য মানের দিকে খেয়াল রাখুন। যেমন পাঁচশত টাকা কথাটির দিকে তাকালে দেখবেন লেখাটির রঙ বদলে যাচ্ছে।

৩। নিরাপত্তা সুতাঃ নিরাপত্তা সুতায় টাকার মুল্যমান লেখা রয়েছে। যদি কম মুল্যমানের নোট দিয়ে বেশি মুল্যমানের নোট নকল করা হয়  তবে তা এই সুতার মাধ্যমে  ধরা সম্ভব।

৪। টাকার মাঝে অমসৃণ পৃষ্ঠ জাল নোট ধরার কৌশল। প্রতিটি অরিজিনাল নোট এর পৃষ্ঠ দুইটি অমসৃন আর খসখসে হবে। যদি মসৃন হয় তবে বুঝবেন নকল।

৫। জলছাপ দেখে ও নকল নোট ধরা যায়। ৫০০ ও ১০০০টাকার নোটে এই জলছাপের মাঝে টাকার মুল্য মান দেয়া আছে।এছাড়াও বাংলাদেশ ব্যাংকের লোগো থাকে। সব কিছু দেখেই আপনাকে টাকা চিনে নিতে হবে।

 

কিভাবে চিনবেন জাল নোট বুঝতে পারছেন না ? চিন্তার কোন কারন নেই। আপনি দেখে নিন বাংলাদেশ ব্যাঙ্কের প্রজ্ঞাপন।  ব্যাংকের প্রজ্ঞাপন জারি করা ভিডিও দেখেও অনেক কিছু নতুন তথ্য জানতে পারেন।নিচের লিংকটি কপি করে ব্রাউজারে দেখুন।

http://www.bb.org.bd/videogallery/fakenoteidentification.php

Save

Save

Save

জনপ্রিয় হচ্ছে

নিবন্ধন

লগিন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আমাদের সম্পর্কে

কিভাবে ইনফো - Kivabe Info

কিভাবে ডট ইনফো একটি বাংলা তথ্য শেয়ারিং সাইট। এএখানে আপনি নিজে যেমন জানতে পারবেন তেমনি চাইলে সবাইকে জানাতেও পারবেন।

সোশ্যাল মিডিয়া

যোগাযোগের জন্য

© কিভাবে ইনফো - Kivabe Info 2013-2022

Developed by: Behostweb.com

আপনি আমাদের সাথে একমত হয়ে এই ওয়েবসাইট ভিজিট করছেন, এর মানে আপনি আমাদের কুঁকি পলিসি গ্রহন করেছেন। পড়ুন প্রাইভেসি পলিসি . সব কুঁকি মেনে নিন