790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

অনেক সময় আমরা ইমেইল পাঠানোর সময় ভুলে অনেক তথ্য ছাড়াই প্রাপকের পাঠিয়ে দেই। কখনো এটাচমেন্ট বা ডকুমেন্ট না দিয়েই কিংবা অনেক ক্ষেত্রে ভুল কন্টাক্ট লিষ্টে। এর সব কিছু হয়ে যেতে পারে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে। আমাদের যখন খেয়াল হয় ততক্ষনে ইমেইল প্রাপকের ইনবক্সে। আউটলুকে এর জন্য আপনাকে রিকল করার সুযোগ দিলেও বেশিরভাগ ক্ষেত্রেই সেই ইমেইল প্রাপক পড়ে ফেলেন। শুধু আপনি চাইলে ইনবক্সে রিপ্লেস করতে পারেন। কিন্তু জিমেইল এ পাঠানো ইমেইল পুরোপুরি বন্ধ করা যায়। আপনার দরকার ৩০সেকেন্ড সেক্রিফাইস। অর্থাৎ ৩০সেকেন্ড বেশি লাগবে প্রাপক ইমেইল পেতে। কিন্তু এই সময়ে পাঠানো ইমেইল বাতিল করা যায়। প্রাপক জানতেও পারবে না আপনি কী করেছেন। দেখি এর জন্য কী কী করতে হয়?

কিভাবে জিমেইল ব্যবহার করে পাঠানো ইমেইল বাতিল করা যায়?

এর জন্য খুব বেশি পরিশ্রম করতে হয় না। আপনার জিমেইল একাউন্ট এর সেটিংস এ যান। সেটিংগস ট্যাবে কিছুটা ক্রল করলেই পাবেন নিচের মত একটি ইমেইল আনডু সেন্ড অপশন। এই অপশনে আপনাকে চেক বক্সে টিক দিতে হবে।

সময়ের ব্যাপারে আছে আরো অপশন। আপনি চাইলে ৫ সেকেন্ড, ১০ সেকেন্ড, ২০সেকেন্ড এবং ৩০সেকেন্ড নির্বাচন করতে পারেন। যত সময় নির্বাচন করবেন ইমেইল তত সময় পরে প্রসেসিং শুরু হবে। পাঠানো ইমেইল বাতিল করা

আপনার নির্দিষ্ট সময় পছন্দ করে নিচের মত করে সেইভ চেঞ্জ বাটনে ক্লিক করুন। আর বের হয়ে আসুন জিমেইল সেটিংস থেকে। আপনার সেটিংস চেঞ্জ হয়েছে কি না সেটা পরীক্ষা করার পালা এবার। পাঠানো ইমেইল বাতিল করা যায় তবে সেটা অবশ্যই আপনাকে সেট  করা সময়ের মধ্যেই মনে করতে হবে। সময় পেরিয়ে গেলে এই অপশন কাজ করবে না।

পাঠানো ইমেইল বাতিল করা, সেটিংস

পাঠানো ইমেইল বাতিল করা সেটিংস সংরক্ষন স্ক্রীন

কিভাবে পাঠানো ইমেইল বাতিল করা যায়, পরীক্ষামূলক প্রমান

এবার আমরা আসছি কিছু ইমেইল পাঠিয়ে তা নির্দিষ্ট সময়ের মধ্যে বাতিল করার পরিকল্পনা নিয়ে। এর জন্য যে কোন একজন প্রাপক সিলেক্ট করুন। যাকে আপনি প্রায়ই যে কোন মেসেজ পাঠাতে পারেন। কাছের কেউ। কারন টেষ্ট ইমেইল যদি পাঠিয়ে দেন তখন প্রাপক বিরক্ত হবেন।

কিভাবে ইমেইল পাঠাতে হয় তা আশাকরি সবাই জানেন। তাই ইমেইল পাঠানো অংশটা না দেখিয়ে তার পরের করনীয়টা দেখাচ্ছি। প্রাপকের ঠিকানায় ইমেইল সেন্ড করার পর আপনি স্ক্রীনে নিচের মত বার্তা দেখতে পাবেন। আপনার বার্তাটি পাঠানো হয়েছে, আনডু 

আপনি এবার ইচ্ছে করলে আনডু করতে পারেন। তাহলেই পাঠানো ইমেইল বাতিল করা যাবে।

পাঠানো ইমেইল বাতিল করা, সেটিংস

পাঠানো ইমেইল বাতিল করা, সেটিংস

পাঠানো ইমেইল বাতিল করা, সেটিংস

পাঠানো ইমেইল বাতিল করা,  হয়েছে

আপনাকে এবার জানানো হচ্ছে যে আপনার পাঠানো ইমেইল বাতিল করা হয়েছে। এভাবেই আপনি চাইলে যে কোন পাঠানো ইমেইল বাতিল করতে পারেন।

মনে রাখবেন এই সুযোগ শুধুমাত্র জিমেইল এই সম্ভব। অন্য কোন ইমেইল এ এখনো এমন কিছু চালু হয় নি।

এই সেবাটি অনেক দিন আগেই চালু হয়েছিলো। অনেকেই হয়ত জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য এখানে লিখে জানানোর চেষ্টা করা হয়েছে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *