কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে যান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

তথ্য গোপন রেখে ফোন শেয়ার করার উপায়

অনেক সময় আপনার ফোন কেউ না কেউ দেখতে চাইতে পারেন। কিংবা আপনার কোন বন্ধুদের ফোনের ফিচার বা অন্যান্য কিছু দেখানোর দরকার হতে পারে। অনেক ক্ষেত্রেই বন্ধু বান্ধব নতুন ফোন দেখলেই ব্রাউজ বা এক্সপ্লোর করে আরো বিস্তারিত দেখতে চায়। এসব ক্ষেত্রে অনেকেই সব কিছু লক করে কিংবা পাসওয়ার্ড খুলে দিয়ে ফোন শেয়ার করে থাকেন। এতে দুদিকেই ঝুঁকি। এক- আপনার কোন না কোন গোপন তথ্য তার হাতে চলে যেতে পারে। দুই- ফোনে পাসওয়ার্ড লক থাকলেও বন্ধুর মন খারাপ হতে পারে। আসুন জেনে নেই কিভাবে তথ্য গোপন রেখে ফোন শেয়ার করা যায়।

এন্ড্রয়েড ফোনে একটা সুন্দর ফিচার আছে। গেষ্ট ইউজার। এর মাধ্যমে আপনি চাইলে আপনার সব তথ্য গোপন এবং লুকিয়ে রাখতে পারবেন। গেষ্ট ইউজার থেকে কোন মেমরী কার্ড কিংবা অন্যান্য তথ্য দেখতে পারবে না। চাইলে কল করা যাবে কিন্তু কন্টাক্ট দেখতে পারবেন না।

এরজন্য আপনার ফোনের সেটিংস মেন্যুতে গিয়ে সার্চবক্সে ইউজারস লিখে সার্স করুন কিংবা ইউজারস মেন্যুতে যান। সেখানে নিচের চিত্রগুলোর মত অনুসরণ করে প্রথমেই Add guest টাচ করুন। তারপর একটি কনফার্মেশন বক্স দেখা যাবে সেখানে ADD টাচ করুন। তারপর আরেকটি কনফার্মেশন বক্স আসবে যেখানে লেখা থাকবে গেষ্ট ইউজার সম্পন্ন হয়েছে আপনি সুইচ করতে চান? SWITCH টাচ করুন। এবার আপনার ফোন একটি রি-স্টার্ট নিয়ে গেষ্ট ইউজার চালু করবে।

এখানে কেউ আর ফোনের ভেতরের কোন ডাটা এমনকি কোন এ্যাপস পর্যন্ত লগিন অবস্থায় পাবেন না। তবে চাইলে তিনি নিজের একাউন্টের তথ্য দিয়ে লগিন করতে পারেন। যেমন ফেইসবুক, উইচ্যাট টুইটার ইত্যাদি।

 

গেষ্ট ইউজার ব্যাবহার হয়ে গেলে আপনার অবশ্যই আবার আগের অবস্থায় ফিরে আসতে হবে। তাই আবার একই পদ্ধতিতে ইউজারস মেন্যুতে যান। সেখানে দেখবেন ডিলিট বাটন থাকবে। যদি না থাকে তবে গেষ্ট ইউজার এ টাচ করুন। গেষ্ট ইউজার ডিলিট করুন। এবং কনফার্মেশন বক্সের তথ্য অনুযায়ী সব ডাটাও ডিলিট করুন। তারপর আবার আগের অবস্থানে ফিরে আসুন।

 

এভাবে অনেক সময় নানান ঝামেলায় পড়া থেকেও মুক্তি পেতে পারেন। এছাড়াও আপনি চাইলে এন্ড্রয়েড ফোনে অন্যান্য ইউজার যুক্ত করতে পারেন। একেক ইউজারের জন্য একেক পারমিশন সেট করতে পারেন। তথ্য গোপন রেখে ফোন শেয়ার করার জন্য এন্ড্রয়েড ফোনের ফিচার অনেক বেশি সাহায্যকারী।

 




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *