Notice: wp_register_style was called incorrectly. Scripts and styles should not be registered or enqueued until the wp_enqueue_scripts, admin_enqueue_scripts, or login_enqueue_scripts hooks. Please see Debugging in WordPress for more information. (This message was added in version 3.3.0.) in /hermes/bosnacweb01/bosnacweb01al/b898/ipg.sobshomoycom/nm/wp-includes/functions.php on line 4147 Notice: wp_enqueue_style was called incorrectly. Scripts and styles should not be registered or enqueued until the wp_enqueue_scripts, admin_enqueue_scripts, or login_enqueue_scripts hooks. Please see Debugging in WordPress for more information. (This message was added in version 3.3.0.) in /hermes/bosnacweb01/bosnacweb01al/b898/ipg.sobshomoycom/nm/wp-includes/functions.php on line 4147 Warning: Cannot modify header information - headers already sent by (output started at /hermes/bosnacweb01/bosnacweb01al/b898/ipg.sobshomoycom/nm/wp-includes/functions.php:4147) in /hermes/bosnacweb01/bosnacweb01al/b898/ipg.sobshomoycom/nm/wp-content/plugins/wp-super-cache/wp-cache-phase2.php on line 1164 কিভাবে গুগল সার্চ এর মাধ্যমে সঠিক তথ্যটি খুজবেন? - কিভাবে ইনফো

গুগল সার্চ এর মাধ্যমে কিভাবে সঠিক তথ্যটি খুঁজবেন

আমাদের প্রায়শই তথ্য খোঁজার দরকার হয়। কোন তথ্য যখন কোথাও পাওয়া যায় না তখন ভরসা হয় গুগল সার্চGoogle.com লিখে ব্রাউজারে এন্টার বাটন চাপলেই সার্চ পেইজ টি চলে আসে। এখানে যা লিখবেন তার সম্পর্কে হাজার কোটি তথ্য উপস্থাপিত হবে কয়েক মিলি সেকেন্ডে। ঠিক কত সময় লেগেছে তা কিন্তু দেখা যায় রেজাল্টের উপরেই।  তবে এলোমেলোভাবে লিখলেই পাবেন না আপনার কাংখ্যিত তথ্যটি। আর এজন্যই আপনাকে অনেক নীয়মের সাথে তাল মিলিয়ে সার্চ করতে হবে। একটা উদাহরন দিয়ে বিষয়টা ক্লিয়ার করি।

ধরুন আপনি গুগলের সার্চ বক্সে লিখলেন -” কিভাবে টি-শার্ট ওয়াশ ” । এবং তারপর সার্চ করলেন। আপনি দেখবেন  ২৮৪০০ বা তারচে বেশি ফলাফল আপনার সামনে এসে হাজির হচ্ছে কেবল মাত্র ০.৭৮ সেকেন্ড সময়ে। এবং সেখানে আমার লেখা একটি তথ্য পাওয়া যাবে কিভাবে ইনফো থেকে।

আবার আপনি যদি শুধুমাত্র “কিভাবে” লিখে সার্চ করেন তবে আপনি তারচে কম সময়ে(০.৩০ সেকেন্ডে) পাবেন ৯৮৩০০০০টি ফলাফল। সেখান থেকে সঠিক তথ্যটি খুঁজে পেতে আপনার অনেক ঝামেলা পোহাতে হতে পারে। তাই সঠিক যে তথ্যটি দরকার সে তথ্যটি যতটা সম্ভব পুরোটাই লিখতে হয়। পুরো তথ্য লিখলেই কম রেজাল্ট দেখাবে আর সেখান থেকে খুব কাছাকাছি যে সাইট আছে সেটাই দেখাবে। আপনার সময় বেঁচে যাবে শুধু শব্দগুচ্ছ পছন্দ করার ফাঁকফোঁকরে। এর একটি ইংরেজী সহজ প্রচলিত নাম হচ্ছে কী-ওয়ার্ড বা সাংকেতিক শব্দ।

কী-ওয়ার্ড সার্চঃ অনেকেই জানেন কিভাবে কী-ওয়ার্ড সার্চ করতে হয়। একটি উদাহরন দেই। আপনি গুগল সার্চ বক্সে লিখুন- কিভাবে ইংরেজীতে পারদর্শী হবেন? তাহলে আপনি আমার একটা লেখা দেখতে পাবেন। কারন এর বিষয়টি আপনার কী-ওয়ার্ডের সাথে মিলে গেছে। এবং এখানে আপনি কিছু তথ্য অবশ্যই পাবেন।

 

তবে এছাড়াও আরো কিছু টেকনিক আছে যে গুলো আয়ত্বে আনলে আপানার তথ্য পাওয়ার বিষয়টি নিশ্চিত হবে। আমি এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করছি।

গুগল সার্চ এর কিছু দরকারী মেথড বা পদ্ধতি নিচে উল্যেখ করা হয়েছে-

define: 


গুগল সার্চ আপনাকে দিচ্ছে যেকোন বিষয়ের সংজ্ঞা বা ব্যাখ্যা খোঁজার সুযোগ। আপনি যে বিষয়ের সংজ্ঞা খুজছেন তার আগে শুধু মাত্র Define: কথাটি লিখে সার্চ দিন। এতে করে ওয়েবে আপনার সার্চ করা শব্দ কিংবা বিষয়টির সকল ডেফিনেশন বা সংজ্ঞা পেয়ে যাবেন। এটা খুবই কাজের। উদাহরন- define:man লিখে সার্চ করলে মানুষের সংজ্ঞা সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন।

 

“” কোটেশন বা উদ্ধৃতি


  গুগল সার্চএর মাধ্যমে কোটেশন কিংবা উদ্ধৃতি বিষয়ক সকল তথ্য পেয়ে যাবেন। শুধু যা খুজছেন তাই এইভাবে একটি কোটেশন এর মধ্যে  “লোভে পাপ” লিখে সার্চ করলে এরকম অনেক উদ্ধৃতি আপনার সম্মুখে উপস্থাপিত হবে। এছাড়াও কোন শব্দের বিষয়ে তথ্য পেতেও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অনেক বেশি নির্দিষ্ট তথ্য পাওয়া যায়।

 

site:  url


গুগল সার্চ এ যে কোন নির্দিষ্ট সাইটের তথ্য জানার জন্য অর্থাৎ শুধু ঐ সাইটের তথ্য পাবার জন্য এই site: কী টি ব্যবহৃত হয়। যেমন site:edu  site:gov , site:org ইত্যাদি। তাছাড়া আপনি site:kivabe.info “টি-শার্ট” লিখেও সার্চ করতে পারেন। এতে ঐ নির্দিষ্ট সাইটের তথ্য  আসবে । এছাড়াও  কীওয়ার্ড ব্যবহার করে আপনি আরো অনেক তথ্য পেতে পারেন। তবে বুদ্ধি খাটিয়ে কী  খুঁজছেন সেটি  নির্দিষ্ট করে নিবেন।

 

–   (ডেশ চিহ্ন)


গুগল সার্চ এ  এই ডেশ দিয়ে আপনি দুটি শব্দের ফলাফল খুঁজতে পারেন। যেমন-    নরম-গরম লিখে সার্চ করলে আপনি নরম শব্দটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । 

~ সমার্থক শব্দ খোঁজা


গুগল সার্চে এ সমার্থক শব্দ খুঁজতে গেলে  ~মোবাইল লিখুন, অথবা অন্য যে কোন শব্দের আগে ~লিখে সার্চ করুন। তাতে আপনি সমার্থক শব্দ পেয়ে যাবেন।

 

OR


গুগল সার্চ এ  এই OR দিয়ে আপনি একাধিক শব্দ সম্পর্কিত তথ্য পাবেন। যেমন London or Paris  লিখে আপনি পাবেন এদুটি সম্পর্কিত তথ্যাবলি।

 

১+১


ম্যাথমেটিক্স সম্পর্কিত তথ্যের ক্ষেত্রে এ ধরনের সার্চ করবেন। এরকম আরো উদাহরন ৪*২, ৭/২, 2^4, ৫% ইত্যাদি।

 

… 


যেমন ১৯৫০…২০১৪ সময় বুঝনোর ক্ষেত্রে এধরনের সার্চ কী ব্যবহার করা যেতে পারে।

 

cm in foot


এই ধরনের শব্দগুচ্ছ দরকার হয় কনভার্সন কাজে ব্যবহার করার জন্য। $ ইত্যাদি খুজতে এই ধরনের শব্দগুছ ব্যবহার করে দেখতে পারেন। এছাড়াও অন্যান্য পরিমাপক কী-ওয়ার্ড বা কনভার্সন লিখে সার্চ করতে পারেন।

আপনি যদি কারেন্সি কনভার্সন লিখে সার্চ করেন তবে কারেন্সি কনভার্সন এর একটা ফর্ম দেখাবে। কোন ওয়েবসাইটে না গিয়েই কারেন্সি কনভার্সন করে ফেলতে পারেন।

গুগল আসলেই অনেক বেশি জনপ্রিয় হয়েছে শুধুমাত্র সার্চ ইঞ্জিনের এত সব সুবিধা দিতে গিয়েই। আমাদের কাছে সেই বেশি গুনী যে তথ্য প্রদানে কম সময় নেয় আর দক্ষতা দেখায় অনেক বেশী।

গুগল সার্চ সত্যিই একটি জাদুকরি সার্চ ইঞ্জিন, একে ভাল কাজের জন্যে গ্রহন করাটা যেমন জরুরী তেমনি এর সহজ সার্চ পদ্ধতি জেনে আরো দ্রুত কাংখ্যিত তথ্য পেতে পারেন।

অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোতেও আপনি কিছু টেকনিক ব্যবহার করতে পারেন। যেমন কিছু পরিচিত ট্যাগ, সাইট, ইমেইল, তথ্যের সংকেত। তবে সব কিছু গুগলের মত হবে না। সবাই জানেন গুগল হচ্ছে ইন্টারনেট দৈত্য। এর উপরে আর কোন ইঞ্জিন নেই যা আপনাকে এত বেশি তথ্য দিতে পারে।

Save

Save

Save

One thought on “কিভাবে গুগল সার্চ এর মাধ্যমে সঠিক তথ্যটি খুজবেন?

  1. Md Sujon Mahmud বলেছেন:

    😉 ধন্যবাদ আপনার পোস্ট থেকে অনেক কিছু শিখলাম 😆

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *