গুগল ক্রোম

অপেরা মিনি সম্পর্কে বলার মত কথা কমই আছে। আপনারা জানেন এটি সবচে বেশি দ্রুত। কিন্তু গুগল ক্রোম দিয়েও আপনি তেমন দ্রুত ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন। তাও আবার ডাটা কম খরচ করেই। ইতি মধ্যেই আপনি হয়ত পড়েছেন কিভাবে অপেরা মিনি ব্রাউজার সর্বশেষ প্রযুক্তি থেকে আপনাকে বঞ্চিত করে? যদি নাও পড়ে থাকেন তবে পড়তে পারেন। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেও আপনি খুব সহজে অপেরা মিনি এর মত দ্রুত ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন।

গুগল ক্রোম এ ওয়েবসাইট ব্রাউজ

গুগল ক্রোম অনেক শক্তিশালী আর জনপ্রিয় ব্রাউজার। এর সম্পর্কে আমি আগেও বলেছিলাম। আপনি চাইলে প্রিয় ইন্টারনেট ব্রাউজার নির্বাচন সংক্রান্ত লেখাটি পড়তে পারেন। কিন্তু সাধারনত গুগল ক্রোম এ ওয়েবসাইট বা ইন্টারনেট ব্রাউজ করলে অনেক ডাটা খরচ হয়। অনেকের মতে মোবাইল ফোন বিক্রি করে ইন্টারনেটের বিল পেমেন্ট করার মত অবস্থা! কিন্তু হ্যাঁ এর হাত থেকেও বাঁচার উপায় আছে। গুগলের একটি সার্ভিস আছে যা কম্প্রেসড করে ওয়েব সাইট দেখাতে পারে। এক্ষেত্রে ওয়েবসাইটের ছবি বা লে-আউট এর পরিবর্তন হয়।

তাছাড়াও যেসব সাইট সিকিউরড বা https:// আছে সেগুলোও এখানে কাজে আসবে না। কিন্তু এই প্রক্রিয়া অনেক ভাল।সাধারন ওয়েবসাইট দেখার জন্য চমৎকার।

কিভাবে গুগল ক্রোম এ অপেরা মিনি এর মত ব্রাউজিং সুবিধা পাওয়া যাবে?

অপেরা মিনি অনেক কোডিং চিনতে পারে না। যদিও ইদানীং যুগের সাথে তাল মিলিয়ে সে এসভিজি(SVG) আইকন চেনা শুরু করেছে। তারপরেও তার অনেক সমস্যা রয়েছে। হালের ওয়েবসাইট গুলো যেখানে অনেক ভাল এনিমেশন দেখাচ্ছে সেটাও অপেরা মিনি দেখাতে পারছে না। সেক্ষেত্রে গুগল ক্রোম এসব খুব ভাল দেখাচ্ছে।

কম্প্রেসড করে নিলেও অনেক ভাল কোডিং এর সাইট হূবহূ দেখাচ্ছে। তাই চলুন পদ্ধতিটা জেনে রাখি। আমি শুধু এন্ড্রয়েড ফোনে কনফিগারেশন করা দেখাচ্ছি। আপনি চাইলে ডেস্কটপ  এর ব্রাউজারে করতে পারেন। সেজন্য একটি ক্রোম এক্সটেনশন লাগে। সেটি হলো-https://chrome.google.com/webstore/detail/data-saver/pfmgfdlgomnbgkofeojodiodmgpgmkac । আইফোনে এই সুবিধা নেই।

ডাটা সেভার চালু করুন(Turn on Data Saver):

১) আপনার ফোনের গুগল ক্রোম এপ টি ওপেন বা চালু করুন।

২) মোর বা আরো চেপে সেটিংস এ যান

৩) এডভান্সড থেকে ডাটা সেভার (Data Saver) এ ক্লিক করুন।

৪) সুইচ অন করুন।

 

আপনি যদি ডাটা কম খরচ করতে চান কিংবা লো কানেকশন স্পীডে থাকেন তবে সত্যিই আপনাকে এই ব্যবস্থা নিতে হবে। আর মজা দেখুন আপনার ইন্টারনেট স্পীড অনেক বেশি মনে হবে। কিন্তু যদি ওয়েবসাইট ভাল করে দেখা না যায় তবে একইভাবে ডাটা সেভার এ গিয়ে অফ করতে পারেন অথবা Show Original ক্লিক করে ফিরে যেতে পারেন।

আপনি ক্রোম ব্রাউজারে উপরের উল্যেখিত কার্যপ্রনালীতে গিয়ে চেক করে আসতে পারেন কতটা ডাটা সেইভ করেছে।

আগেও বলেছি। আবার বলছি, সব সাইট এই পদ্ধতিতে কাজ করে না। তাই এই পদ্ধতি সেট করে পুরা নিশ্চিত হতে পারবেন না। কিন্তু যেসব সাইট https:// নেই সেসব পারবেন। আবার ইনকগনিটো মুডের প্রাইভেট সার্ভার ব্রাউজ এর সময়ও এই সুবিধা পাবেন না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *