790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

কিভাবে সহজে ইংরেজি শিখবেন

কিভাবে সহজে ইংরেজি শিখবেন? আসুন আজ দেখাচ্ছি কত সহজে ইংরেজি শেখা যায়। কিভাবে ইংরেজি তে পারদর্শী হবেন? কিভাবে ইংরেজি শিখবেন?  শিরোনামে আগে একটি লেখা এখানে লিখেছিলাম। সেই সুযোগে আজকের চিন্তা হচ্ছে কিভাবে সহজে ইংরেজি শিখবেন।ইংরেজি শেখার জন্য অনেকেই অনেক কিছু করে ফেলছেন। কেউ চাকুরী বাদ দিয়ে ইংরেজি শিক্ষার কোর্স করতে ব্যাস্ত। আবার অনেকেই বাংলা ভাষা বাদ দিয়ে ইংরেজিতে কথা বলায় ব্যস্ত। এসব করেও দেখা যাচ্ছে খুব বেশি এগোতে পারছেন না অনেকেই। দেখা যাক আমরা আসলেই কী কী বিষয় এড়িয়ে যাচ্ছি আর কী কী বিষয়ে আলোকপাত করলে আমাদের ইংরেজি ভাষা আরো ভাল করা যেতে পারে।

কয়েকটি বিশেষ দিক আমাদের সবার মাথায় রাখা উচিৎ। যে কোন ভাষা শিখতে গেলে এই বিষয়গুলিকে প্রাধান্য দিতে হয়। এর মধ্যে প্রথম এবং প্রধান কয়েকটি হলো- সময় নির্ধারণ, পদ্ধতি নির্ধারন, প্রয়োগের সীমানা নির্ধারন। তবে শুরু হোক জানার পালা, কিভাবে সহজে ইংরেজি শিখবেন।

সময় নির্ধারন সহজে ইংরেজি শেখার জন্য আবশ্যক

সহজে ইংরেজি শেখার জন্য সময় নির্ধারন একটি গুরুত্বপূর্ন বিষয়। প্রতিদিন নির্দিষ্ট পরিমানে সময় ইংরেজি শেখার জন্য বরাদ্ধ করতে হবে। এই সময় যত বেশি পরিমানে হবে দক্ষতাও তত দ্রুত আসবে। এর মানে এই নয় যে পুরোদিন একই কাজ করতে হবে। তাহলেও খুব কম সফল হবার সুযোগ থাকে। ইংরেজি একটি ভাষা। এছাড়া আর কিছুই নয়। একটি শিশুর বাংলা ভাষা শিখতে যেমন অনেক সময় লেগে যায় ইংরেজির বেলায়ও সেরকম সময় দিতে হবে। শিশুদের ভাষা শিখতে প্রায় দু’বছর লেগে যায়। তাও শুধু বলতে আর শুনতে। লিখতে গেলে শুরু হয় লেখা পড়া। আরো বেশি সময়। নিজের অবস্থান ভাবার আগে এদিকটা চিন্তা করুন। রবার্ট ই লী এর মতে, “একজন মানুষের শিক্ষা অর্জনের সময় তার মৃত্যুর আগে পর্যন্ত চলে”।

“নিজস্ব শিক্ষা পদ্ধতি হচ্ছে আজীবন জানার ইচ্ছা “, ― Lailah Gifty Akita, Pearls of Wisdom: Great mind

তাই শিক্ষা পদ্ধতি কেমন হবে তা নিয়ে সময় নষ্ট না করে নিজস্ব শিক্ষা পদ্ধতি নিয়ে এগিয়ে যাওয়া উচিৎ। একেক মানুষের একেক পদ্ধতি থাকে। সেসব পদ্ধতি শিখতেও সময় লাগে। আর যদি নিজের মত করে এগিয়ে যাওয়া যায় সেটাই সময়ের সঠিক ব্যবহার। এক্ষেত্রে প্রচুর পরিমানে পড়াশুনা করা উচিৎ। সহজে ইংরেজি শিখবেন যখন তখন আপনি আগে চিন্তা করুন বাংলায় আপনি কেমন দক্ষ? বাংলায় যা বলছেন তা ইংরেজিতে বলতে গেলে কী কী জানতে হবে এটাই বের করুন। ধীরে ধীরে গ্রামার শিখুন। দ্রুত কোন কিছুই আশা করবেন না। আপনি যদি সত্যিকারের এক থেকে দু’বছর সময় নির্ধারন করে থাকেন তবে আপনার জন্য তাড়াহুড়া করার কিছুই নেই। সহজেই ইংরেজি শিখবেন আপনি।

বাংলা যেসব শব্দ পারেন সেগুলোর ইংরেজি বের করুন। বাংলা একাডেমীর বেঙ্গলী টু ইংলিশ ডিকশনারি নিতে পারেন। প্রতিদিন নিজের কথাগুলোকে ট্রান্সলেশন করুন। আবার ইংরেজি দেখে সেখান থেকেও অনুবাদ করুন। দেখবেন আপনার পদ্ধতি আপনি পেয়ে যাবেন। শব্দ জানা থাকলে গ্রামার তেমন কোন বাধা হয় না। আপনি বলার সময় খেয়াল করে দেখুন, যেটার দরকার তা হলো শব্দ, ওয়ার্ডস। আপনি জানেন না যেটা ভাবছেন তার ইংরেজি কী হবে। তাই থেমে আছেন। আজই আপনি সহজে ইংরেজি শিখবেন যদি নিজে থেকে উদ্যোগ নেন।

থামা যাবে না। আপনি যেখানেই থামছেন সেখান থেকেই শুরু করুন। কোন শব্দ আজ মনে আসে নি তা নোট করে রাখুন। একটি নোট বই সাথে রাখলে ভাল হয়। যখন দেখবেন কিছু একটা পারছেন না তা সাথে সাথে না হোক কিছু সময় পরে হলেও জেনে নিন। সব কিছুই ইংরেজিতে ভাবুন। অংগভংগী চালচলন, নীয়ম নীতি সব যখন ইংরেজিতে বুঝতে পারছেন তখন ধরে নিন আপনি অনেক এগিয়ে গেছেন।

পদ্ধতির দিকে মনোযোগী হতে হবে। যে পদ্ধতি আয়ত্ব করেছেন তাতে যদি মনে হয় শেখা হচ্ছে না। তবে আরো ভাল পদ্ধতি খুঁজুন। শেখার প্রথম পদক্ষেপ শুনতে হবে। তার পর বুঝতে হবে, লিখতে হবে, বলতে হবে। এগুলোই মুলত সাধারন নীয়মাবলী। তাই যদি একেবারেই নিজে কিছু বের না করতে পারেন তবে অন্যের সাহায্য নিন।

“সাফল্য ঐন্দ্রজালিক কিংবা দুর্বোধ্য নয়। সাফল্য ধারাবাহিকভাবে মৌলিক মৌলিক প্রয়োগের প্রাকৃতিক ফল” –Jim Rohn.  সহজে ইংরেজি শিখবেন যখন তখন প্রয়োগ আবশ্যক।

জীবনের কোন দিকই সফল হয় না যতক্ষন প্রয়োগ করা না হয়। আমরা লেখাপড়ার সময় কত কিছুই শিখি। কিন্তু প্রয়োগ করি কখন? করি না। তাই আমাদের এই অবস্থা! যেকোন কিছুই শিখলেই হয় না। প্রয়োগ করতে হয়। আপনি সহজে ইংরেজি ভাষা শিখবেন অথচ প্রয়োগ করবেন না। আপনার ব্যক্তি জীবনে এর প্রভাব ফেলবেন না তাহলে না শেখাই ভাল ছিলো।

ইংরেজি ভাষা প্রয়োগের জন্য আপনি কী কী করতে পারেন?

আপনি শুরুটা করতে পারেন, বাথরুম স্পিকার  অর্থাৎ ওয়াশরুমে গিয়ে মৃদু স্বরে বক্তৃতা দিতে পারেন। ধীরে ধীরে ছোটখাট অনুষ্ঠানে আপনি ইংরেজি বক্তৃতা দিতে পারেন। তবে অবশ্যই সেটা ছোট পরিসরে হলে ভাল হয়। কারন ইংরেজি সব জায়গায় বলা যায় না। অনেকেই শুনতে প্রস্তুত নন। আগে থেকে অনুরোধ করেও আপনি কিছু ইংরেজি বলতে পারেন। এতে শ্রোতা বৃন্দকে অনুরোধ করলে তারা ভুল ধরিয়ে দিতে পারেন। সহজে ইংরেজি শিখবেন এভাবেই।

ছোট খাট প্রয়োগে আপনার ব্যক্তিগত স্পষ্টতা ফুটে উঠবে। এক্ষেত্রে আপনি বন্ধুদের সাথে কিছু ইংরেজির প্রয়োগ করতে পারেন।এতে আপনি সহজে ইংরেজি শিখবেন।

গলা মেলানো, গানের সাথে গলা মিলিয়ে গান আমরা সবাই গাই। ইংরেজি গানে কেন নয়? সহজে ইংরেজি শেখার জন্য ইংরেজি গানের সাথে কিংবা কোন বক্তার সাথে গলা মিলিয়ে আপনি চর্চা করে যেতে পারেন। এসব প্রয়োগের বেলায় আপনার দক্ষতা অনেকগুন বেড়ে যাবে। শোনার দক্ষতাও বাড়বে। আপনি অবশ্যই সহজে ইংরেজি শিখবেন।

 

ইংরেজি কোন জটিল শিক্ষা নয়। তবে অবশ্যই খুব গুরুত্বপুর্ন ভাষা। এজন্য একে ভাষা হিসেবে নিয়েই শিখতে হবে। আমাদের প্রথম এবং প্রধান উদ্দ্যশ্য হবে, ভাষাটি শিখে তার ব্যবহার করা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *