790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

ভুল মানুষ চিনবেন

ভুল মানুষের নির্দিষ্ট কোন সংজ্ঞা নেই। তার পরেও কিভাবে ভুল মানুষ চিনবেন তার কিছু ধারনা দেয়া যেতে পারে। ভুল মানুষের ব্যাপারে কিছু কথা বলি। আমাদের জীবনে অনেক মানুষের আগমন ঘটে থাকে। বিভিন্ন পর্যায়ে এসব মানুষের সাথে আমাদের অনেক কাজ হতে পারে। ভাল মানুষ খারাপ মানুষ আমরা সবাই চিনি। তবে সম্ভবত ভুল মানুষ অনেকেই চেনেন না। খারাপ মানুষ আর ভুল মানুষ এক না। আমি আলাদা করে দিতে পারি।

ভুল মানুষের কিছু ব্যাপার খুব সহজেই চিহ্নিত করা যায়। যেভাবে ভুল মানুষ চিনবেন

ভুল মানুষ চিনবেন যখন কথা বলবেন তার সাথে। সে কথা বলে ভুল, তার কথায় আপনি যদি তর্ক করতে যান ভুল করছেন বলে মনে হবে। তাই কখনোই তর্কে যাবেন না। ভুল মানুষের কথায় নেগেটিভ বা নেতিবাচক প্রভাব থাকে বেশি। প্রথম পরিচয়ে অনেক সময় কথা বলার ফাঁকে ভুল মানুষ ধরা পড়ে যায়। আবার অনেক চালাক ভুল মানুষ আছে যারা প্রথম কথা বলা বা আলাপে ধরা পড়ে না। এদের সাথে অনেকের বন্ধুত্ব হয়ে যায়।

ভুল মানুষ চিনবেন তখন যখন আপনি তার সাথে কোন অর্থনৈতিক কাজে যাবেন। সে আপনাকে সরাসরি না বলবে না। আপনাকে ঘোরাবে। নানান প্যাঁচ দেখাবে। ক’দিন আগেও আমি এমন একজন ভুল মানুষ পেয়েছিলাম। লোকটাকে ব্যাংক একাউন্টের ইন্ট্রোডিউসার হতে বলায় সে আমাকে নানান হয়রানিমূলক পথ দেখিয়ে দিল। একবার ব্যাংকে যান, গিয়ে দেখেন কে আপয়ানার একাউন্ট করছেন? তাকে আমার নাম বলেন, সেখান থেকে ফোন করেন। তার পর আবার আমার কাছে আসেন। আমি দেখি করতে পারি কি না। এসব শুধুমাত্র ভুল মানুষেই করতে পারে। আর স্বাভাবিক মানুষ এ ব্যপারে দুইটা কথা বলতে পারে। করছি। করছি না, দুঃখিত।

ভুল মানুষ চিনবেন কারন সে ভুল চিন্তা করে। তার চিন্তায় বাস্তব কিছুর মিল খুব কম। সে পরিস্থিতিকে নানান ভাবে ব্যাখ্যা করে। আর ভুল মানুষের পক্ষেই সম্ভব আপনার ক্ষতির দিকটা নজরে না নিয়ে আসা। তার নিজের চিন্তাটাই সে সঠিক মনে করে বেশি। ভুল মানুষ, আসলে ভুল ধারনার সাথে বসবাস করে। আপনি যদি ভুল মানুষ না চিনেন তবে ভুল করবেন।

এছাড়াও নানা কারনে হয়ত আপনি খুব দ্রুত ভুল মানুষ চিনবেন না। তাতে দুঃখ নেই। আপনি যদি শুধু মাথায় রাখেন, ভুল মানুষের কান্ড কাজ তবেই মুক্তি পেতে পারেন।

ভুল মানুষের সাথে খারাপ মানুষের বড় অমিল হচ্ছে, খারাপ মানুষ অন্যের ক্ষতিই করে। কিন্তু ভুল মানুষ চিনবেন, দেখবেন তারা উপকারও করে। এজন্যই তারা ভুল মানুষ যে জন্য তারা বুঝতেই পারে না, ভুল ধারনাকবে তাকে গ্রাস করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *