790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

কিভাবে বাংলা হাসির কৌতুক খারাপ সময় ভাল করে দিতে পারে

বাংলা কৌতুক বাংলাদেশের পুরনো সংস্কৃতির একটা। সেই আদি যুগ থেকে এর বিস্তার দিন দিন প্রসারিত হচ্ছে। বাংলা হাসির কৌতুক  শুনে হাসেন না এমন লোক মেলা বড় কষ্টকর। বাংলা ভাষায় গল্প উপন্যাস আর কৌতুক একক অবস্থানে যার যার মত করে থাকলেও কৌতুক বেশি জনপ্রিয়। তাই আপনি যদি কৌতুক কম শোনেন বা পড়েন আজ থেকে পড়ে দেখতে পারেন। আপনার মনের খারাপ অবস্থা থেকে মুক্তি পেতে পারেন।

বাংলা হাসির কৌতুক যুগ যুগ ধরে মানুষের মনে আনন্দ ছড়িয়ে আসছে। সঠিক সময়ে সঠিক কৌতুকও এনে দিতে পারে অনেক আনন্দ।

বাংলা হাসির কৌতুক কোথায় পাবেন?

হাসির কৌতুক বলেন আর বাংলা হাসির কৌতুক বলেন এর অনেক সোর্স এখানে সেখানেই আছে। আছে বাংলা কৌতুকের বই।বই পড়ে মজা পাবার অনেক কারন আছে। একটি শক্ত পোক্ত কারন হচ্ছে বই একই সময়ে কেবল একজন অডিয়েন্স বা পাঠক পড়েন। যেখানে অন্য কেউ সেই মজা নিতে পারে না। এজন্যই বাংলা কৌতুক এর বই অনেক বিক্রি হচ্ছে। একা একা কৌতুক পড়ার মজা অনেক।

কৌতুক আসলে একা পড়ে যে মজা তার চে বেশি মজা হচ্ছে কোন একাধিক অডিয়েন্স এ বলা। হাসানো। পুরো স্টেজ হাসাতে পারলে আরো মজা। কিন্তু শেখার জন্য বই ছাড়া আর তেমন ভাল কোন মাধ্যম নেই।

বাংলা মজার কৌতুক ইন্টারনেট ঘাটলেও পাওয়া যায়। সে ক্ষেত্রে আপনাকে সঠিক ভাবে সার্চ করতে হবে। গুগলে সার্চ দিলে দেখবেন বেশির ভাগ মজার হাসির কৌতুক ১৮+ দিয়ে পাওয়া যায়। এর মধ্যে অনেক কৌতুকই অরুচিকর। ডার্টি জোকস করা সব জায়গায় মানায় না। কৌতুক করা আপনার ব্যক্তিত্বের সাথে বেমানান কি না দেখুন। কিভাবে আপনার ব্যাক্তিত্ব ধরে রাখবেন সেদিকে নজর দিতে হবে।

মজার কৌতুক নিয়ে বাংলায় বেশ কিছু বই আছে।

 

আমি চেষ্টা করছি বইয়ের একটা তালিকা জানাতে।

 

১) রমণীয় কৌতুক, লিখেছেন- বন্দনা কবীর

২) আদালতের কৌতুক, লিখেছেন – গাজী শামছুর রহমান

৩) অহেতুক কৌতুক, লিখেছেন – আনিসুল হক

৪) এবং কৌতুক , লিখেছেন – আনিসুল হক

৫) শুধু কোতুক, লিখেছেন – আহসান হাবীব

৬) ভিন দেশী কৌতুক, লিখেছেন- সন্দ্বীপন বসু

৭) ছড়ায় ছড়ায় কৌতুক, লিখেছেন- ইকবাল খন্দকার

৮) ছোটদের জন্য শ্রেষ্ঠ কৌতুক, লিখেছেন – সামিয়া রহমান

৯) না মানুষের কৌতুক, লিখেছেন- তাপস রায়

১০)নির্বাচিত সেরা কৌতুক সংকলন, লিখেছেন – আসিফ ইকবাল রিয়াদ

এছাড়াও আছে অসংখ্য বই। আপনি নিজের সংগ্রহে ভাল কোন বই থাকলে আমাকে জানাতে পারেন। অন্যান্যদের জন্য তা এখানে লিষ্ট করে দিতে পারি।

কৌতুক ভিডিও  নামে আমাদের দেশের কিছু কমেডি তৈরী হয়। একসময় এগুলো রাখডাক ছিলো। এখন পুরোই খোলামেলা। তাই অরুচি আর কুরুচিপূর্ন এসব ভিডিও থেকে দূরে থাকাই হয়ত ভাল। কিছু ভাল ভিডিও থাকলে দেখতে পারেন। সত্যি বলতে কি এখন আর ভাল ভিডিও ছোখে পড়ে না। হানিফ সংকেতের ইত্যাদি কিছুটা ব্যতিক্রম। যেখানে অনেক বেশি বাস্তব সম্মত রম্য কৌতুক করা হয়।

আশাকরি আপনারা একটা সাধারন ধারনা পেয়েছেন। কৌতুক আসলেই কোথায় পাওয়া যেতে পারে তার সম্পর্কে বিস্তারিত জানানো যাচ্ছে না। লেখাটা দীর্ঘ হয়ে যাচ্ছে তাই।

কিভাবে বাংলা হাসির কৌতুক খারাপ সময়কে আনন্দময় করে তোলে?

যে কোন খারাপ পরিবেশেই হাসির কৌতুক হাসাতে পারে। কিন্তু মানুষের কঠিন রাগের ক্ষেত্রে কাজের হয় কৌতুক। শোকের বেলায় হয় না।  মনে রাখবেন শোকের সময়ে কোন কৌতুক নয়। ঝগড়া বিবাদে কৌতুক কাজের হতে পারে। তর্কের মধ্যে কৌতুক হয় বেশি কাজের। কৌতুক করে সেলিব্রেটি হয়েছেন অনেকেই। এমন হয়নি ।  আপনি সব খারাপ সময়কেই কৌতুক দিয়ে জয় করে ফেলতে পারেন না। মনে রাখুন, সব সময় কৌতুক বা বাংলা হাসির কৌতুক কাজ করে না।

খারাপ সময়কে ভাল করে তোলার জন্য কৌতুক বলা ভাল। বাড়াবাড়ি করা ভাল নয়। কাজ না হলে ছেড়ে দিন। নিজে ভাল থাকুন। কৌতুক পড়ে মজা পান। সেটাই অনেক সুবিধা জনক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *