790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

প্রোফাইল ছবি বলতে যা বুঝাতে চাচ্ছি তা নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন? যদি বুঝতে নাও পারেন তবে কিছু নমুনা ছবির মাধ্যমে আপনাকে প্রোফাইল ছবি বুঝানোর চেষ্টা করছি। নিচের ছবিটি দেখুন যেখানে মূল রচনার এক পাশে লেখকের ছবিসহ বর্ননা দেখা যাচ্ছে যাকে বলা হয় প্রোফাইল পিকচার বা ব্যক্তিগত ছবি। কোন ব্যক্তির পরিচয় দেয়ার জন্য যে ছবি ব্যবহার করা হয় তাকেই বলে প্রোফাইল ছবি। প্রোফাইল ছবি

কিভাবে আপনার প্রোফাইল ছবি সব ওয়েবসাইটের জন্য নির্ধারন করবেন?  কিভাবে গ্রাভাতার(Gravatar) ব্যবহার করবেন?

অটোম্যাট্টিক(Automattic)  কোম্পানীর মালিক ম্যাট(Matt)  তার লেখা কন্টেন্ট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন গুলোর জন্য একটি গ্লোবাল প্রোফাইল পিকচার এর প্রবর্তন করেন। তিনি এর নাম দেন গ্রাভাতার(Gravatar)  এখানে  একটি প্রোফাইল তৈরী করলেই আপনি যে ইমেইল এড্রেস দিয়ে নিবন্ধন করেছেন তা সব জায়গায় ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনি শুধু গ্রাভাতার এ আপনার একটি ছবি আপলোড করে দিবেন। এর পরেই যখন কোন একটি ওয়েবসাইটে আপনি কমেন্ট করবেন কিংবা লিখবেন সেখানেই আপনার ছবি দেখতে পাওয়া যাবে। এরজন্য একটি শর্ত আছে, যে সাইটে গ্র্যাভাতার এনাবল্ড করা আছে সেই সাইটেই হবে। অন্যান্য সাইটে হবে না।

কিভাবে গ্রাভাতার একাউন্ট নিবন্ধন করে প্রোফাইল ছবি যোগ করবেন?

প্রথমেই আপনি https://en.gravatar.com/  লিংকে গিয়ে Create your Gravatar বাটনে ক্লিক করুন। তারপর যে ফর্মটি আসবে সেখানে আপনার বিস্তারিত বর্ননা দিন। তবে অবশ্যই সেই ফর্মে ইমেইল এড্রেসটি লিখবেন। আর এই ইমেইল এড্রেসটিই আপনি ব্যবহার করবেন যখন কোন ব্লগ কিংবা অন্য কোন সাইটে নিবন্ধন বা কমেন্ট করেন। দেখবেন আপনার ছবি দেখা যাবে। আপনার যদি ওয়ার্ডপ্রেস একাউন্ট থাকে তবে আপনি তার মাধ্যমেও একটি গ্রাভাতার একাউন্ট নিবন্ধন বা এনাবল্ড করতে পারবেন।

গ্রাভাতার ফর্ম

মনে রাখবেন আপনি গ্রাভাতার এ একটা একাউন্ট করলে আপনার একটি ওয়ার্ডপ্রেস একাউন্টও তৈরী হবে। যা ফ্রী ব্লগিং এর সুযোগ দেয়।

এবার আপনার ইমেইল ভেরিফাই করার পালা। আপনার ইমেইলে লগিন করে গ্রাভাতার থেকে যে ভেরিফিকেশন ইমেইল এসেছে তা ভেরিফাই করুন। হয়ে গেল আপনার নতুন গ্রাভাতার প্রোফাইল পিকচার।

আমাদের কিভাবে ডট ইনফো সাইটে আপনার প্রোফাইল ছবি যুক্ত করার এটা একটা সহজ প্রক্রিয়া। এছাড়াও আপনি সোশ্যাল অন্যান্য মাধ্যমে যখন লগিন করবেন তখন সেই সোশ্যাল প্রোফাইলের ছবি আমাদের সাইটে আপনার প্রোফাইল ছবি হিসেবে দেখা যাবে।

কিভাবে ইনফো এ লেখার জন্য এটি একটি প্রোফাইল ছবি সংযুক্তিমুলক সহায়ক গাইডলাইন। আপনার যদি আরো বেশি কিছু জানার ইচ্ছে হয়, দয়াকরে আমাদের কমেন্ট বক্সে জানান। যোগাযোগ ফর্মের মাধ্যমেও জানাতে পারেন।

Save

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *