কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে যান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

পিডিএফ ফাইল তৈরী

আমাদের প্রতিদিন নানান কাজে অনেক দরকারি ফাইল পিডিএফ এ রুপান্তর করতে হয়। পিডিএফ ফাইল তৈরী করা খুব কঠিন কিছু নয়। এর আগেও আমরা একটা লেখায় দেখিয়েছিলাম কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট থেকে পিডিএফ ফাইল তৈরী করা যায়। আজ আলোচনা করছি এর চেয়ে সামান্য কিছু বেশি নিয়ে।

প্রথমত আমাদের কেন পিডিএফ ফাইল তৈরী করতে হয়? এর জন্য হয়ত বলবেন পিডিএফ ফাইল(পোর্টেবল ডকুমেন্ট ফাইল) খুব সহজে এডিট করা যায় না। যদিও কোন ব্যক্তি খুব সাধারন কোন এডিটর দিয়ে পরিবর্তন করতে চাইলে তার ফুট প্রিন্ট দেখা যাবে। অর্থাৎ এডিটিং এরিয়ায় একটা নোট যুক্ত হয়ে যাবে। এসব কারনেই পিডিএফ ফাইল বেশি জনপ্রিয়তা অর্জন করেছে।

কিভাবে পিডিএফ ফাইল তৈরী করবেন তা নিয়ে আলোচনায় চলে যাই

আমাদের কাছে এখনো এক নাম্বার পদ্ধতিটি হচ্ছে যদি ওয়ার্ড বা এক্সেল ফাইল হয় তবে তার মধ্যেই পেইজ সেটাপ করে তবে তা ফাইল মেন্যু থেকে

Save As  ক্লিক করুন তারপর ফাইল যেই লোকেশনে (File Location) সেইভ করবেন তা সিলেক্ট করুন। এর পর  Save As Type: অপশন থেকে  PDF(*.pdf) সিলেক্ট করে Save করুন। তাহলেই ওয়ার্ড ফাইলটি পিডিএফ ফাইল হয়ে যাবে। যা আপনি সহজেই শেয়ার করতে পারবেন।

কিভাবে পিডিএফ ফাইল তৈরী করবেন

মাইক্রোসফট এক্সেল এর ক্ষেত্রেও একই নিয়ম। তবে পেইজ লে-আউট ভাল করে সিলেক্ট করুন। তা না হলে পেইজ এলোমেলো হয়ে যেতে পারে।

কিউট পিডিএফ কনভার্টার ব্যবহার করতে পারেন, পিডিএফ ফাইল তৈরীতে এটিও একটি কার্যকরী পদ্ধতি

কিভাবে পিডিএফ ফাইল তৈরী করবেন

এই পদ্ধতিতে উপরের দেয়া লিংক এবং নাম দেখে গুগল সার্চ করে ছোট সফটওয়্যার টি নামিয়ে নিতে পারেন। তারপর সেই সফটওয়্যার টি ইনস্টল করে নিন। এবার যে কোন ফাইল এর প্রিন্ট অপশনে গিয়ে শুধু নিচের চিত্রের মত করে সিলেক্ট করুন আর প্রিন্ট করুন। ফাইল সেইভ অপশনে শুধু নাম লিখতে হবে।

কিভাবে পিডিএফ ফাইল তৈরী করবেন?

এর পরেও আরেকটি ব্যপার বাকী থাকে। যেমন –

কোন ইমেজ কে কিভাবে পিডিএফ ফাইল তৈরী করা যায়?

এর জন্য সহজ পদ্ধতি হচ্ছে পিডিএফ ফাইল তৈরী করার জন্য ছবিটি একটি ওয়ার্ড বা এক্সেল ফাইলে ইনসার্ট করুন। তারপর ওয়ার্ড ফাইলটিকে আগের দেখানো নীয়ম অনুযায়ী  পিডিএফ ফাইল তৈরী করুন।

কিভাবে পিডিএফ ফাইল তৈরী করা যায়

আশাকরি এবার আপনি ইমেজ/ছবি যা মোবাইল ফোনে তুলেই পিডিএফ ফাইল করে নিতে পারবেন। এছাড়াও যদি অন্য কোন সময়ে কোন দরকারি কাজে পিডিএফ ফাইল তৈরী করা নিয়ে কোন জটিলতায় পড়েন তখন লিখে জানাতে পারেন।

আশাকরছি উপরের লেখাটি আপনাকে কোন ভাবে সাহায্য করবে।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *