790-x-90

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

ইংরেজি বিশ্বের প্রথম স্থান অধিকারী ভাষা। বিশ্বের প্রতিটি মানুষের মাঝে যে দারুন প্রবনতা কাজ করে তা হল দুইটি ভাষা শিখলেই তার মধ্যে ইংরেজি থাকছে। বর্তমানে  বিশ্বের সাথে যোগাযোগ করার ভাষা কোনটি জানতে চাইলে সবাই একযোগে বলবেন ইংরেজি কথা। কারন এটি আন্তর্জাতিক ভাষা। কিভাবে ইংরেজি শিখবেন? কিভাবেই বা আপনার ইংরেজি দক্ষতা বাড়াবেন?

যারা ইংরেজিতে শিশু বয়স থেকেই কথা বলা শুরু করেছে তারা এই ঝামেলা বোঝার কথা নয়। তাই যারা ট্রান্সলেশন ভিত্তিক ইংরেজি শিখেন তারাই যত সমস্যার মধ্যে পড়েন। আমাদের শিক্ষা প্রক্রিয়ায় যেভাবে ইংরেজি শেখানো হয় তাতে ইংরেজি হয়ত আমরা জানি।  টুকিটাকি বলতে কিংবা লিখতে । কিন্তু শুনতে কি পারি? মানে শুনে বুঝতে পারি কী?

আপনি নিজে চিন্তা করে দেখুন তো বিবিসি কিংবা সি এন এন এর নিউজ শুনে কিছু বোঝেন কি না? যদি বোঝেন তবে আপনি ইংরেজি লিখতে পড়তে বলতে এবং শুনতে পারেন। আর যদি তা না হয় তবে আপনি ইংরেজি শোনা কিংবা শুনে বুঝতে পারেন না। আপনার ইংরেজি শেখার জন্য শোনাটাও গুরুত্বপূর্ন।

কিন্তু কেন? এর কারন স্বাভাবিক। আমরা যে উচ্চারনে কথা বলি মানে ইংলিশ বলি তা একটি নতুন আঞ্চলিক ইংরেজি। এই যেমন এশিয়ান ইংলিশ। এর কারন আমাদের এশিয়ান নাগরিকের বেশিরভাগ একই উচ্ছারনে আমরা কথা বলি। যার জন্য আমাদের কে IELTSInternational English Language Testing System কোর্স করতে হয়।কিভাবে ইংরেজি শিখবেন

এই কোর্সে সত্যিকারের ইংলিশ কেমন তা শুনে বোঝার একটা টেষ্ট দিতে হয়। কেউ যদি সেটা ভাল করে তবে তাকে ইংরেজি জ্ঞান সম্পন্ন মনে করা হয়। কিন্তু আমাদের উচ্চারন পরিবর্তন খুব বেশি হয় না। তাই কিভাবে আপনি এই সমস্যা থেকেও মুক্তি পাবেন তা নিচের বিষয় গুলো খেয়াল করলে বুঝতে পারবেন।

ইংরেজি শেখার জন্য আজকাল অনেকেই অনেক সময় নষ্ট করে শেষে মাথা এলোমেলো করে ফেলেন। এর কারন সঠিক পরিকল্পনার অভাব। নিজে পরিকল্পনা করুন। অন্য কাউকে আপনার পরিকল্পনায় হস্তক্ষেপ করতে না দিয়ে আগে শুনুন সে কী অফার করছে।

আপনি কোথায় কিভাবে ইংরেজি শিখবেন?

বেশি বেশি ইংরেজি শোনাঃ বেশির ভাগ ক্ষেত্রে বিবিসি, আলজাজিরা, সিএন এন নিউজ শোনা কিংবা দেখা। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এই ব্যাপারে অনেক কার্যকরি।

ইংরেজি গান শোনাঃ ইংরেজি গান শোনার ব্যপারে অনেক লাভ হয়। গানের মুল ব্যাপারটি ধরতে পারলে অনেক সুবিধা হয়। ধীরে ধীরে ইংরেজির কঠিন উচ্ছারন সহজ হয়ে যায়। প্রতিদিন একটি হলেও ইংরেজি গান শোনার ব্যবস্থা করুন। কয়েকবার শুনুন। যতক্ষন না বুঝেন ততক্ষন শুনতে পারেন। তবে লিরিক সামনে নিয়ে শুনতে পারলে ভাল হয়।

বাসায় ইংরেজি চর্চাঃ নিজেদের মধ্যে চর্চা অনেক বেশি কার্যকরি। তবে শুনে তারপর চর্চা করলে অনেক বেশি সুফল পাবেন।ঘরে অন্য সদস্যের সামনে নিজে যা পারেন তা দিয়ে শুরু করতে পারেন। বাড়াবাড়ি পর্যায়ে না গিয়ে যারা উতসাহ দেন তাদের সাথে কথা বলুন। ইংরেজি আপনার নেশা হলে ভাল। তবে অন্যের ক্ষতি করে নয়।

পড়ুন, পড়ুন এবং পড়ুনঃ ভাষাকে শিখতে হলে অবশ্যই পড়তে হবে। আপনাকেও পড়তে হবে। বই পড়ুন, ম্যাগাজিন পড়ুন। পড়ার কোন বিকল্প হয় না। তাই একে আপনার নিজের অভ্যাসে পরিনত করুন। ভাল মানের ম্যাগাজিন পড়লে আপনার শব্দভান্ডার বাড়বে।

Reading zone

বিবিসি  জানালা কিংবা আরো বেশ কিছু সিডি বাজারে  পাওয়া যায় যেগুলো শুনে অনেক দ্রুত ইংরেজি শেখা যায়। তাহলে কিভাবে ইংরেজি শিখবেন? কিভাবে ইংরেজিতে পারদর্শী হবেন সেরকম ধারনা পেয়েছেন আশাকরি। আপনার যদি আরো তথ্য জানার থাকে তবে যোগাগো পাতায় ফীডব্যাক দিতে পারেন।

Save

Save