অপেরা মিনি ব্রাউজার

অপেরা মিনি ব্রাউজার খুবই কাজের যখন ইন্টারনেট স্পীড কম থাকে। কারন যে কোন সাইটের শুধু বেসিক এইসটিএমএল এবং সিএসএস কম্পাইল করে। অর্থাৎ পড়তে এবং দেখাতে পারে। বাকী যে অত্যাধুনীক প্রযুক্তি আছে যেমন সিএসএস এর সর্বশেষ ভার্সন কিংবা এইচটিএমএল ফাইভ এসব কম্পাইল করতে পারে না। এজন্য যাদের ইন্টারনেট বাজেট খুবই সীমিত তারা অপেরা মিনি ছাড়া কিছুই ভাবতে পারেন না। এটা স্বীকার করতেই হবে যে অপেরা মিনি অনেক কম ইন্টারনেট ডাটা ব্যবহার করে।

কিন্তু আপনি জানেন কিভাবে অপেরা মিনি ব্রাউজার আপনাকে বিশ্বের সর্বশেষ প্রযুক্তি থেকে অনেক বঞ্চিত করে?

আজ আপনাদের দেখানোর চেষ্টা করবো কিভাবে আপনি বঞ্চিত হচ্ছেন। এটাও জানাবো কিভাবে এর থেকে আপনি বেরিয়ে আসতে পারবেন। অপেরা মিনি দিয়ে যখন আপনি কোন ডাইনামিক ওয়েবসাইট ব্রাউজ করেন তখন আপনি অনেক কিছুই দেখতে পান না। যেরকম ফ্রী ফেইসবুকের বেলায় কোন ছবি দেখা যায় না। অপেরা মিনিও এমন। অনেক কন্টেন্ট সে দেখাতে পারে না। এরকম একটি তালিকা নিচে জানানোর চেষ্টা করছি।

ছবি বা ইমেজঃ কোন ছবি যুক্ত ওয়েবসাইট এর বেলায় অপেরা মিনি ব্রাউজ করে আপনি খুব ভাল রেজুলেশন দেখতে পাবেন না। তাই আপনি বঞ্চিত হচ্ছেন ভাল ইমেজ দেখা থেকে।

ভিডিওঃ ভিডিও দেখার ব্যপারেও একই অবস্থা। তবে খুব কম রেজুলেশন বা কোয়ালিটি দেখা গেলেও অনেক কিছু দেখা যায় না। তাই ভাল ভিডিও দেখা থেকে আপনি বঞ্চিত হবেন।

ওয়েব লে আউটঃ অপেরা মিনি দিয়ে ভাল কোন ওয়েব লে আউট দেখা যায় না। তার কারন শুধুমাত্র বেসিক এইচটিএমএল সাপোর্ট করে কিন্তু এইচটিওএমএল ফাইভ সাপোর্ট করে না। তাই আপনি অনেক আধুনীক ওয়েবসাইট ভাল ভাবে উপভোগ করতে পারবেন না।

বিভিন্ন শেপ বা আকৃতিঃ শুধু অপেরা মিনি কেন, ইন্টারনেট এক্সপ্লোরারও একই অবস্থা ওয়েবসাইটের বিভিন্ন আকৃতি দেখাতে পারে না। তার কারন ওই একই। আর এজন্যই অনেক সুন্দর আকৃতি কিংবা ডায়াগ্রাম থেকে আপনি বঞ্চিত হন।

আইকনঃ ফন্টফেইস সাপোর্ট না করায় ভাল রেজুলেশনের আইকন দেখাতে পারে না অপেরা মিনি। এটাও একটা কারন যা আপনাকে অনেক সুন্দর আইকন দেখা থেকে বঞ্চিত করে।

ফন্ট বা লেখাঃ অনেক সুন্দর লেখাকে দেখানোর জন্য ওয়েব সাইট ডিজাইনাররা বিভিন্ন ফন্ট ব্যবহার করেন। যার মধ্যে অনেকগুলোই অপেরা মিনি সমান কোয়ালিটিতে দেখায় না। তার কারন ফন্টফেইস সাপোর্ট না করা, এছাড়াও লোকালাইজেশনে আছে কিছু সমস্যা।

ওয়েব এনিমেশন, থ্রী ডি, অনেক ধরনের নিত্য নতুন কাজ যা সত্যিই দেখা যায় না অপেরা মিনি ব্রাউজার দিয়ে। শুধুমাত্র .gif ফাইল বা ছবির এনিমেশন দেখা যায়। এর অনেক লিমিটেশন।

অপেরা মিনি ব্রাউজার তার নিজস্ব কিছু নীয়ম এবং গাইডলাইন দেখায় যা ডিজাইনারদের কাজের জন্য হুমকি স্বরুপ। এজন্য দুইটি আলাদা লে আউটের ওয়েবসাইট দরকার হয়। অথচ সাধারন এন্ড্রয়েড ব্রাউজারও উপরের সমস্যাগুলিকে সঠিক ভাবে সমাধান করতে পারে। এছাড়াও এখন সব ফোনেই ডিফল্ট গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স ইনস্টল দেয়া থাকে। এগুলো ব্রাউজার অনেক কার্যকরি। সব সমস্যার সমাধান।

এবার আপনার সিদ্ধান্তই হচ্ছে আসল কী ব্রাউজার আপনি ব্যবহার করবেন?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *