কিভাবে ইনফো এ লিখুন লেখক হয়ে যান

লেখালেখি করে আপনি জিততে পারেন আকর্ষনীয় পুরষ্কার! বিস্তারিত দেখুন

এক্সেল টেমপ্লেট কম্পিউটার অফিস, মাইক্রোসফট অফিস

এক্সেল যারা ব্যবহার করেন তাদের অনেকেই হয়ত এক্সেল টেমপ্লেট ও ব্যবহার করেন। এক্সেল এর সুন্দর সুন্দর এসব টেমপ্লেট ব্যবহার করা অনেক সহজ। চাইলে আপনিও এর ব্যবহার করতে পারেন। এজন্য আপনার খুব বেশি খাটা খাটুনি করতে হবে না। আপনার কম্পিউটারের ইন্টারনেট কানেকশান থাকলেই হবে। তাহলে আসুন জেনে নেই কিভাবে এক্সেল টেমপ্লেট ব্যবহার করবেন?

মাইক্রোসফট অফিস ২০১০ এর পর থেকে এ সুবিধা পাওয়া যাচ্ছে। এক্সেল এর বিভিন্ন ফরমেট সার্ভার থেকে সরাসরি খোলা যায় ফাইল মেন্যু থেকেই। তবে চাইলে আপনি ওয়েব সার্ভার থেকে ডাউনলোড করেও নিতে পারেন। সেক্ষেত্রে আর মাইক্রোসফট অফিস ভার্সন নিয়ে তেমন কোন সমস্যা নাই। আমি ২০১৬ অফিস প্যাক ব্যবহার করি। অন্যান্য ভার্সনের বেলায় কোন সমস্যা হলে জানাবেন।

সরাসরি ফাইল মেন্যু থেকে কিভাবে এক্সেল টেমপ্লেট নির্বাচন করা যায়?

মাইক্রোসফট তার নিজস্ব সার্ভারে অনেক গুলো খুব দরকারি টেমপ্লেট বানিয়ে রেখেছে। এগুলো খুবই কার্যকরী। আপনার হঠাৎ করে হয়ত কোন ইনভয়েস বা বিল অথবা মেমো তৈরী করা লাগতে পারে। চলে যান এক্সেল এর ফাইল মেন্যু থেকে নিউ অপশনে।

এক্সেল টেমপ্লেট নির্বাচন করা

উপরের চিত্র থেকে দেখুন একটি ইনভয়েস সিলেক্ট করলাম। তারপর নিচের মত করে একটি উইন্ডো আসলো। এখানে ক্রিয়েট নামে একটি বাটন আছে। এই বাটনে আমাদের ক্লিক করতে হবে।

ইনভয়েস তৈরী এক্সেল টেমপ্লেট

ক্রিয়েট এ ক্লিক করলেই টেমপ্লেট টি সার্ভার থেকে ডাউনলোড হয়ে যাবে। তারপর এডিট করে নিজের মত করে ব্যবহার করতে পারেন। এখানে আপনার শুধু নিজস্ব কিছু সংযোজন এনে দিতে কাজের অনেক বেশি দক্ষতা।

এসব টেমপ্লেটে ফর্মূলাসহ নানান তথ্য আপডেট থাকে। পেইজ সেটাপ এবং প্রিন্ট সেটাপও করা থাকে। এক্সেল টেমপ্লেট ব্যবহার করে অনেকেই কাজ করছেন। অনেক ওয়েবসাইট বা মার্কেটপ্লেস আছে যারা আরো বেশি অ্যাডভান্সড লেভেলের এক্সেল টেমপ্লেট তৈরী করে বিক্রি করে থাকেন। তাদের সেই সব টেমপ্লেট চাইলে কিনে নিয়ে ব্যবহার করতে পারেন। এক্সেল টেমপ্লেট ব্যবহার করার মজা অনেক বেশি যদি শুরু করতে পারেন।

এক্সেল টেমপ্লেট ছাড়াও মাইক্রোসফট অফিস টেমপ্লেট সার্ভারে আছে প্রায় সব অফিস প্রোগ্রামের টেমপ্লেট। যেমন ওয়ার্ড টেমপ্লেট, প্রেজেন্টেশন টেমপ্লেট বা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট।

টেমপ্লেট বিষয়ে আরো কোন তথ্য জানতে চাইলে নিচের কমেন্ট বক্সে লিখুন। আপনার প্রশ্ন আশাকরছি দ্রুত উত্তর দিতে পারবো।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভেরিফাই করুন--- *